ঢাকা, ৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

আত্মসাত! সোনালী লাইফ ইন্সুরেন্স, জড়িতরা একই পরিবারের!

অনুসন্ধান | অনলাইন ডেস্ক

(৩ সপ্তাহ আগে) ৮ এপ্রিল ২০২৪, সোমবার, ৯:৫৭ পূর্বাহ্ন

banglahour

সোনালী লাইফ ইনস্যুরেন্স কোম্পানির সদ্য সাবেক চেয়ারম্যান মোস্তফা গোলাম কুদ্দুস তাঁর স্ত্রী, পুত্র, কন্যা, জামাতাসহ ৭ জনকে নিয়ে কোম্পানির তহবিল থেকে ১৮৮ কোটি টাকা সরিয়েছেন। দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত এই কোম্পানির ওপর নিরীক্ষা প্রতিষ্ঠান হুদা ভাসি চৌধুরী অ্যান্ড কোম্পানির তৈরি এক বিশেষ নিরীক্ষা প্রতিবেদনে এমন তথ্যই উঠে এসেছে।

মোস্তফা গোলাম কুদ্দুস পোশাক খাতের সংগঠন বিজিএমইএর সাবেক সভাপতি। তাঁর ছক অনুযায়ীই সোনালী লাইফের তহবিল তছরুপের অভিযোগ উঠলে গত ৩১ ডিসেম্বর বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) হুদা ভাসিকে নিরীক্ষক নিয়োগ করে। হুদা ভাসি সম্প্রতি নিরীক্ষা প্রতিবেদন আইডিআরএর কাছে জমা দিয়েছে।

নিয়ন্ত্রক সংস্থা হিসেবে আইডিআরএ যত বেশি এসবের বিরুদ্ধে শক্ত অবস্থান নেবে, এ ধরনের ঘটনা তত কমবে। বিমাকারী ও পলিসি গ্রাহকদের স্বার্থে আইডিআরএর এবারের পদক্ষেপ ইতিবাচক মনে হচ্ছে।

মাইন উদ্দিন, শিক্ষক, ব্যাংকিং ও ইনস্যুরেন্স বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

প্রতিবেদনের ভিত্তিতে আইডিআরএ ৪ এপ্রিল সোনালী লাইফের সব পরিচালক এবং পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) জানায়, মোস্তফা গোলাম কুদ্দুস ও তাঁর সহযোগী কিছু পরিচালকের গুরুতর আর্থিক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ প্রমাণিত হয়েছে।

আইডিআরএ জানায়, বিমাকারী ও বিমা গ্রাহকদের স্বার্থ রক্ষার্থে জরুরি ভিত্তিতে কোম্পানিটির পর্ষদ ভেঙে দিয়ে এতে প্রশাসক বসানো দরকার। বিদ্যমান পর্ষদের কোনো বক্তব্য থাকলে ১৭ এপ্রিলের মধ্যে লিখিতভাবে জানাতে হবে। মৌখিক শুনানিতে ইচ্ছুক হলে সে সুযোগও তাঁরা পাবেন। তা হতে পারে ১৮ এপ্রিল বেলা ১১টা।

পরিশোধিত মূলধন বৃদ্ধির জন্য উদ্যোক্তা পরিচালকদের মধ্যে প্রতিটি ১০ টাকা অভিহিত মূল্যের ১ কোটি ৫ লাখ শেয়ার ছাড়ার সিদ্ধান্ত নেয় সোনালী লাইফ।র আইডিআরএ বলেছে, কোম্পানিটির ২০ পরিচালকের মধ্যে ৭ জনই মোস্তফা গোলাম কুদ্দুসের পরিবারের। পর্ষদে পারিবারিক কর্তৃত্ব প্রতিষ্ঠা করে তিনি অনিয়মের সুযোগ তৈরি করেছেন।

আইডিআরএর চিঠিতে আরও বলা হয়, একদিকে মোস্তফা গোলাম কুদ্দুসের বড় মেয়ে কোম্পানির পরিচালক ফৌজিয়া কামরুন তানিয়া, বড় ছেলে মোস্তফা কামরুস সোবহানের স্ত্রী সাফিয়া সোবহান চৌধুরী, ছোট মেয়ে তাসনিয়া কামরুন আনিকার স্বামী শেখ মোহাম্মদ ড্যানিয়েল এবং পরিচালক নূর এ হাফজার কাছ থেকে কোনো টাকা না নিয়েই ৯ কোটি ১৬ লাখ ৫০ হাজার টাকার শেয়ার দেওয়া হয়। অন্যদিকে পরিচালক মায়া রাণী রায়, আহমেদ রাজীব সামদানী ও হোদা আলী সেলিমের কাছ থেকে দ্বিগুণ টাকা অর্থাৎ প্রতি শেয়ারে ২০ টাকা হারে নেওয়া হয়।

জানতে চাইলে আইডিআরএর মুখপাত্র মো. জাহাঙ্গীর আলম প্রথম আলোকে বলেন, ‘আমরা সোনালী লাইফের অভিযুক্ত পরিচালকদের লিখিত বা মৌখিক জবাবের অপেক্ষা করছি। জবাব পাওয়ার পর পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।’

ভবনের নামেই ১৪১ কোটি টাকা

মোস্তফা গোলাম কুদ্দুসের ‘ইম্পিরিয়াল ভবন’ নামে একটি ভবন রয়েছে রাজধানীর মালিবাগে। ওই ভবনেই সোনালী লাইফের প্রধান কার্যালয়। ভবন কেনাবেচার জন্য এর মালিক ও সোনালী লাইফের মধ্যকার দুটি সমঝোতা চুক্তির কপি পায় নিরীক্ষা প্রতিষ্ঠান হুদা ভাসি চৌধুরী অ্যান্ড কোম্পানি। প্রথমটি চুক্তিটি হয় ২০২১ সালে, যাতে ভবনের দাম উল্লেখ করা হয়েছে ৩৫০ কোটি টাকা। অন্যদিকে ২০২২ সালে সম্পাদিত দ্বিতীয় চুক্তিতে দাম বলা হয়েছে ১১০ কোটি ৩১ লাখ টাকা। উভয় চুক্তির একটির বিষয়েও পর্ষদের কোনো অনুমোদন ছিল না।

অথচ জমি ও ভবন কেনা বাবদ অগ্রিম দেখিয়ে মোস্তফা গোলাম কুদ্দুসের মালিকানাধীন প্রতিষ্ঠানকে সোনালী লাইফের তহবিল থেকে অবৈধভাবে ১৪১ কোটি ৫৭ লাখ টাকা দেওয়া হয়। এ ছাড়া সোয়েটার ক্রয়, আপ্যায়ন ও রক্ষণাবেক্ষণ বাবদ মোস্তফা গোলাম কুদ্দুসের প্রতিষ্ঠানকে দেওয়া হয় ৭ কোটি ৮৫ লাখ ৬৮ হাজার টাকা। চিঠিতে আইডিআরএ এসব কথা তুলে ধরেছে।

পরিচালকদের বেআইনি বেতন

আইনে কোম্পানির পর্ষদ বৈঠকে অংশ নেওয়ার জন্য পরিচালকদের সম্মানী নেওয়ার বিধান আছে। কিন্তু মোস্তফা গোলাম কুদ্দুস, তাঁর স্ত্রী, এক ছেলে, দুই মেয়ে, এক জামাতা, এক পুত্রবধূ ২ লাখ করে মাসে ১৪ লাখ টাকা বেতন নিয়েছেন। পরিবারের সদস্যদের বাইরে নূর এ হাফজাও মাসে দুই লাখ টাকা করে নিয়েছেন। এই আট পরিচালক এ যাবৎ বেতন বাবদ নিয়েছেন ২ কোটি ২৪ লাখ টাকা। এ কাজ তাঁরা করেছেন ১৪ মাস ধরে।

অবৈধভাবে বিলাসবহুল অডি কার কিনতে কোম্পানির তহবিল থেকে ১ কোটি ৭০ লাখ টাকা ব্যয় হয়েছে। আইডিআরএর প্রজ্ঞাপনে চেয়ারম্যানের জন্য সর্বোচ্চ ৮৫ লাখ টাকা দামের গাড়ি কেনার কথা বেঁধে দেওয়া আছে।

পরিচালকেরা ১ কোটি ৬০ লাখ টাকা অতিরিক্ত লভ্যাংশ ও ১ কোটি ৫৫ লাখ টাকা শিক্ষা ও ভ্রমণ ব্যয়ের জন্য নিয়েছেন। শেখ মোহাম্মদ ড্যানিয়েল গ্রুপ বিমা পলিসি থেকে অবৈধ কমিশন নিয়েছেন। একসময় তিনি যখন পরিচালক ছিলেন না তখন অবৈধভাবে ১১টি বৈঠকে অংশ নিয়ে সম্মানী নিয়েছেন। পরিচালক না হয়েও কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তার সঙ্গে যৌথভাবে চেকে স্বাক্ষর করেন, যেসব চেকে ৩১ কোটি টাকা কোম্পানির তহবিল থেকে মোস্তফা গোলাম কুদ্দুসের প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবে যায়। এ ছাড়া কোরবানির গরু কেনা, পলিসি নবায়ন উপহার, ঋণ সমন্বয়, অনুদান, এসি ক্রয় এবং প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) খরচের নামে নেওয়া হয়েছে ৮ কোটি ২৭ লাখ টাকা।

যোগাযোগ করলে মোস্তফা গোলাম কুদ্দুস প্রথম আলোকে বলেন, ‘শুরু থেকেই সোনালী লাইফ চলছে তাঁর ইম্পিরিয়াল ভবনে। যে টাকা আত্মসাৎ হয়েছে বলে বলা হচ্ছে, ভাড়ার টাকা সমন্বয় করলেও তা পূরণ হয়ে যাবে।’

মোস্তফা গোলাম কুদ্দুস তাঁর বিরুদ্ধে ওঠা অন্য সব অভিযোগও অস্বীকার করেন।

জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগের শিক্ষক মাইন উদ্দিন প্রথম আলোকে বলেন, ‘পর্ষদের প্রভাবশালী অংশের মাধ্যমে কোম্পানির অর্থ আত্মসাতের ঘটনা এর আগে ফারইস্ট ইসলামী লাইফসহ কয়েকটা কোম্পানির ক্ষেত্রে দেখা গেছে। নিয়ন্ত্রক সংস্থা হিসেবে আইডিআরএ যত বেশি এসবের বিরুদ্ধে শক্ত অবস্থান নেবে, এ ধরনের ঘটনা তত কমবে। বিমাকারী ও পলিসি গ্রাহকদের স্বার্থে আইডিআরএর এবারের পদক্ষেপ ইতিবাচক মনে হচ্ছে।’


সূত্র: প্রথম আলো

অনুসন্ধান থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com