ঢাকা, ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

বিমান বন্দরের পণ্য খালাসে অনিয়মের মহোৎসব: কোটি কোটি টাকার কর ফাঁকি

অনুসন্ধান | বিশেষ প্রতিবেদক

(১ বছর আগে) ১৯ নভেম্বর ২০২২, শনিবার, ৯:২২ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ২:১২ অপরাহ্ন

banglahour

ঢাকা কাস্টমস এজেন্টস অ্যাসোসিয়েশন (ডিসিএএ) যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহজাহান।

ঢাকা: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের পণ্য খালাসে নিয়োজিত ক্লিয়ারিং এন্ড ফরোয়ার্ডিং এজেন্ট (সিএন্ডএফ)-এর সাথে যোগসাজশে কোটি কোটি টাকা কর ফাঁকি দিচ্ছে বেশ কয়েকজন আমদানিকারক। আর সিন্ডিকেটের মাধ্যমে এসব সিএন্ডএফ এজেন্টরা পণ্য খালাসে যেন অনিয়মের মহোৎসবে মেতে উঠেছে। অনিয়মের মাধ্যমেই তারা বনে যাচ্ছেন কোটি কোটি টাকার মালিক। আর সাধারণ সিএন্ডএফ এজেন্টরা হয়ে পড়ছেন অসহায়। বিমানবন্দরে পণ্য খালাসে অনিয়ম নিয়ে অনুসন্ধানে এমন চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে এসেছে।

জানা গেছে, গ্লোবাল ফার্মা ডিস্ট্রিবিউটর লিমিটেড একটি আমদানিকারক প্রতিষ্ঠান। ২০১৯ থেকে এ পর্যন্ত হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ১১ কোটি টাকার বেশি কর ফাঁকি দিয়েছে পণ্য খালাসে। এলসিএ, এলসি, ইনভয়েসের কপি পরিবর্তন, এইচএস কোড পরিবর্তনসহ নানাভাবে অনিয়মে জড়িয়েছে তারা। ব্যাংকে জমা দেয়া আমদানি সংশ্লিষ্ট দলিল যাচাই করে দেখা যায় স্বজ্ঞানে এ প্রতিষ্ঠান পণ্যমূল্য কম দেখিয়েছে। এসব তথ্য উঠে এসেছে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের ৯টি মামলার তদন্ত প্রতিবেদনে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউরোপ থেকে আনা বিভিন্ন দামী পণ্যের আমদানির সময় ব্যাংকের সত্যায়িত এলসিএ, এলসি, ইনভয়েসে এবং ফার্স্ট সিডিউল, এক্সপ্লেনেটারি নোট, কাস্টম ট্যারিফ শিডিউলে এইচএস কোড ঠিক থাকলেও পণ্য খালাসে দেখানো হয়েছে কম শুল্কহারের কোড। ফলে কোটি কোটি টাকা রাজস্ব বঞ্চিত হয়েছে সরকার।

কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের প্রতিবেদনে এসেছে, মেসার্স দিশারি ট্রেডিং এজেন্সি, ত্রিনা এসোসিয়েট, আশামনি ট্রেডার্স, পারসনস বিডি এই ৪টি সিএন্ডএফ এজেন্টের নাম। প্রতিবেদনে কাস্টমস এক্ট ১৯৬৯ এর ৩২ ধারার এসব অপরাধে ১৫৬ ধারায় দণ্ডের সুপারিশ করা হয়েছে। আর আইন অনুযায়ী বিচার বিশ্লেষণ করে ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে ঢাকা কাস্টমস হাউস।

আর সাধারণ সিএন্ডএফ এজেন্ট এবং দুদকে দায়ের করা অভিযোগ থেকে জানা যায়, এমন অপরাধে যুক্ত হয়েছে এজেন্টদেরই একটি চক্র। অভিযুক্ত আশামনি ট্রেডার্সের ব্যবহার করা ঠিকানা রাজধানীর ডিআইটি এভিনিউয়ের লাল ভবনের দশম ফ্লোরে অন্য প্রতিষ্ঠান। পুরো ভবনে এমন প্রতিষ্ঠান অস্তিত্বে খবর সবার অজানা।

পুরানা পল্টনের ঠিকানা ব্যবহার করা ত্রিনা এসোসিয়েটসের অস্তিত্বও নেই সেখানে। খুঁজে পাওয়া যায়নি মেসার্স দিশারি ট্রেডিং এজেন্সি, পারসনস বিডির ঠিকানাও। মোবাইল ফোনে যোগাযোগ করলে একেকজন জানালেন একেক তথ্য।

ত্রিনা এসোসিয়েটসের ব্যবহার করা নাম্বারে কল করলে তারা জানায়, দীর্ঘদিন ধরে তার অবস্থান যশোরের শার্শায়। তার লাইসেন্সে ব্যবসা করেন ঢাকা কাস্টমস এজেন্টস অ্যাসোসিয়েশন (ডিসিএএ) যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহজাহান।

দুদকে দায়ের করা অভিযোগ থেকে আরও জানা যায়, স্বর্ণ, মাদকদ্রব্য, নিষিদ্ধ সেক্সটয়, ঔষুধ, জঙ্গী কর্মকান্ডে ব্যবহৃত অত্যাধুনিক যন্ত্রপাতি আমদানি, শুল্ক ফাঁকি, হুন্ডি ব্যবসা, জালিয়াতিসহ নানা অপকর্ম করে অবৈধ সম্পদের পাহাড় গড়ার অভিযোগ রয়েছে শাহজাহানের বিরুদ্ধে। যার অস্তিত্বও মেলে অনুসন্ধানে।

এসব বিষয়ে কথা বলতে চাইলে অভিযোগ অস্বীকার করেন শাহজাহান। জানান, তার সাফল্যে ইর্ষান্বিত হয়ে নাকি এমন অভিযোগ করছেন অনেকে। নিকট আত্মীয় একজন তার শত শত কোটি টাকা লোপাট করেছে এবং এখনও ষড়যন্ত্র করে যাচ্ছে। অনুসন্ধানের মাধ্যমে সত্য তথ্য তুলে ধরার অনুরোধও জানান তিনি।

এদিকে পণ্য খালাসে স্বচ্ছতা আনতে এবং সরকারের রাজস্ব বাড়াতে সব ধরনের অনিয়মের দূর করার দাবি জানান সাধারণ সিএন্ডএফ এজেন্টরা।

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com