ঢাকা, ৪ মে ২০২৪, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

মালদ্বীপে ‘ভারত খেদাও’র দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে

বিশ্ব | অনলাইন ডেস্ক

(১ সপ্তাহ আগে) ২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১:১৮ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ২:১৯ অপরাহ্ন

banglahour

মালদ্বীপে ভারত খেদাও আন্দোলনে নেতৃত্ব দেওয়া মোহাম্মদ মুইজ্জুর দল সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করল। এই বিজয়ের মাধ্যমে মুইজ্জু ভারতের প্রভাববলয় থেকে বেরিয়ে চীনের সঙ্গে আরও ঘনিষ্ঠ সম্পর্ক গড়তে জনগণের রায় পেয়ে গেলেন বলা যায়।

মুইজ্জুর ৪৫ বছরের পুরোনো দল পিপলস ন্যাশনাল কংগ্রেস (পিএনসি) ভারতপন্থী হিসেবে পরিচিত তাঁদের প্রধান প্রতিদ্বন্দ্বী দলকে বিপর্যস্ত করে দিয়ে ৯৩ আসনের সংসদে দুই-তৃতীয়াংশ আসনে জয়ী হয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। সর্বশেষ খবরে জানা গেল, মুইজ্জুর পিএনসি ৬৬ আসনে জয় পেয়েছে।

সংসদ নির্বাচনে অভূতপূর্ব বিজয়ের পর প্রেসিডেন্ট মুইজ্জু তাঁর প্রতিক্রিয়া জানাতে বেশি দেরি করেননি। গতকাল সোমবার রাতেই তিনি বলে দিয়েছেন, আন্তর্জাতিক সম্প্রদায় এখন বুঝতে পারবে, মালদ্বীপের মানুষ কার পক্ষে দাঁড়িয়েছে।

মালদ্বীপে গতকাল রাতে সমর্থকদের উদ্দেশে মুইজ্জু বলেন, মালদ্বীপের মানুষ বিদেশি শক্তির প্রভাব থেকে মুক্ত থাকতে চায়। মালদ্বীপ রাষ্ট্র কীভাবে চলবে, সেটা এ দেশের মানুষই ঠিক করবে।

প্রেসিডেন্টর পরিষ্কার বার্তা, ‘মালদ্বীপের বাইরে প্রত্যেকের কাছে, আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রত্যেকের কাছে এটা এখন পরিষ্কার—আমরাই আমাদের সব বিষয়ে সিদ্ধান্ত নিতে চাই।’

গত বছরের সেপ্টেম্বরে যখন মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে যুক্তরাজ্যে পড়াশোনা করা প্রকৌশলী মোহাম্মদ মুইজ্জু প্রার্থী হন, তখন তিনি খুব একটা আলোচনায় ছিলেন না। এর আগে তিনি চীনপন্থী হিসেবে পরিচিত আবদুল্লাহ ইয়ামিনের নির্মাণমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

ইয়ামিন দুর্নীতির অভিযোগে কারাবন্দী হওয়ার পর দলের হাল ধরেন মুইজ্জু। নির্বাচনে তিনি কৌশল ঠিক করে ফেলেন, হয় ভারত, না হয় চীনের দিকে যেতে হবে। এ সময় দেশবাসীর সামনে মোক্ষম এক কৌশল তুলে ধরলেন তিনি।  

ভারতবিরোধী অস্ত্র ব্যবহার করে মুইজ্জু নির্বাচনে অভূতপূর্ব জয় পেলেন। এরপরই তিনি দীর্ঘদিনের মিত্র ভারতকে পরিত্যাগ করে চীনের দিকে ঝুঁকে পড়লেন। তিনি ও তাঁর দল অভিযোগ করে আসছিলেন, ভারত তাঁদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে। শুধু বলেই ক্ষান্ত হননি, দীর্ঘদিনের ঐতিহ্য ভেঙে দিল্লি সফর বাদ দিয়ে তিনি বেইজিং সফর করলেন।

প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের পর চীনের রাজধানী বেইজিং সফরকালে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করতে আবাসন, সেতু ও বিমানবন্দর নির্মাণে কয়েকটি চুক্তি স্বাক্ষর করলেন।

সুতরাং সংসদ নির্বাচনে জয়ের পর গতকাল সমর্থকদের উদ্দেশে মুইজ্জুর বক্তৃতায় এটা পরিষ্কার, ভারতকে উদ্দেশ্য করেই তিনি এসব কথা বলেছেন। তিনি বোঝাতে চেয়েছেন, ভারত মালদ্বীপের কোনো বিষয়ে নাক গলাক, সেটা মালদ্বীপের মানুষ মোটেই পছন্দ করে না।

আবদুল্লাহ ইয়ামিনের নির্মাণমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকালে মুইজ্জু রাজধানী মালের বিমানবন্দরের সঙ্গে দ্বীপগুলোর সংযোগ স্থাপনের উদ্যোগ নেন। এ ছাড়া অন্যান্য অবকাঠামো নির্মাণে চীনের সঙ্গে ২০ কোটি ডলারের ঋণচুক্তি করেন। এরপর তিনি মালের মেয়র নির্বাচিত হন।  

২০২২ সালে এক অনলাইন বৈঠকে মুইজ্জু চীনের কমিউনিস্ট পার্টির কর্মকর্তাদের বলেছিলেন, তাঁর দল ক্ষমতায় ফিরে এলে ‘দুই দেশের মধ্যে শক্তিশালী’ গড়বে।

 

বিশ্ব থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com