ঢাকা, ১৮ মে ২০২৪, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

পদত্যাগ করলেন হামজা ইউসুফ

বিশ্ব | অনলাইন ডেস্ক

(২ সপ্তাহ আগে) ৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১১:০৮ পূর্বাহ্ন

banglahour

বছরখানেক আগে প্রথমবারের মতো স্কটল্যান্ডের মুসলিম ফার্স্ট মিনিস্টার হয়ে সাড়া ফেলে দিয়েছিলেন হামজা ইউসুফ। তবে অল্পদিনের মাথায় পদত্যাগ করেছেন তিনি। 

 

বিবিসি জানিয়েছে, সোমবার সংবাদ সম্মেলন করে পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন হামজা ইউসুফ। মূলত ক্ষমতাসীন জোটে ভাঙন এবং বিরোধীদের সম্ভাব্য অনাস্থা প্রস্তাবে হেরে যাওয়ার আশঙ্কা থেকেই তিনি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন বলে মনে করা হচ্ছে।

স্কটিশ ন্যাশনাল পার্টির (এসএনপি) টিকিট নিয়ে ২০১১ সালে প্রথমবারের মতো স্কটল্যান্ডের পার্লামেন্টের সদস্য নির্বাচিত হয়েছিলেন হামজা ইউসুফ। বছরখানেক পর তাকে ইউরোপ ও আন্তর্জাতিক বিষয়ক উন্নয়নমন্ত্রী করা হয়। চার বছর এ পদে দায়িত্ব পালন করেন তিনি।

 

এরপর হামজা ইউসুফ ধারাবাহিকভাবে পদোন্নতি পেতে থাকেন। ২০১৬ সালে তিনি পরিবহনমন্ত্রীর দায়িত্ব পান। এর দুই বছর পর আইনমন্ত্রী এবং ২০২১ সালে স্বাস্থ্যমন্ত্রী হন।

২০২৩ সালে তৎকালীন ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টার্জেন পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। এরপর তার উত্তরসূরি হিসেবে ইউসুফকে বিবেচনা করা হয়।

জাতিগত সংখ্যালঘুদের মধ্য থেকে প্রথম ফার্স্ট মিনিস্টার নির্বাচিত হন হামজা ইউসুফ। এছাড়া প্রথম মুসলিম হিসেবে যুক্তরাজ্যের গুরুত্বপূর্ণ কোনো রাজনৈতিক দলের নেতৃত্ব দেন পাকিস্তানি বংশোদ্ভূত ৩৭ বছর বয়সি এই তরুণ রাজনীতিক।

 

বিশ্ব থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com