ঢাকা, ২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

গার্মেন্টস শ্রমিককে ২১ কোটি ৬৫ লাখ টাকা দিবে সরকার

অর্থনীতি | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ২২ নভেম্বর ২০২২, মঙ্গলবার, ৮:২৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৮:২৫ অপরাহ্ন

banglahour

ঢাকা: শতভাগ রফতানিমুখী গার্মেন্টস শিল্পে কর্মরত শ্রমিকদের কল্যাণে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে গঠিত কেন্দ্রীয় তহবিল থেকে ৩ হাজার ৪’শ ২৮ জন শ্রমিককে মৃত্যজনিত, চিকিৎসা এবং শ্রমিকের সন্তানদের শিক্ষা সহায়তা হিসেবে সদস্যদের প্রায় ২১ কোটি ৬৫ লাখ টাকা সহায়তা দেয়া হবে।

আজ মঙ্গলবার (২২ নভেম্বর ২০২২) বিকেলে সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান এর সভাপতিত্বে অনুষ্ঠিত কেন্দ্রীয় তহবিলের ১৮তম বোর্ড সভায় এ সহায়তার বিষয়টি অনুমোদন দেয়া হয়।

সহায়তার জন্য অনুমোদন প্রাপ্তদের মধ্যে বিজিএমইএ এর ৪৯৫ জন এবং বিকেএমইএ এর ২৪১ জন শ্রমিকের মৃত্যজনিত এবং দুর্ঘটনায় স্থায়ী পঙ্গুত্ব বরণের কারণে সহায়তা দেয়া হবে ১৪ কোটি ৬৬ লাখ ৫০ হাজার টাকা। বিজিএমইএ এবং বিকেএমইএ এর ২০৪০ জন শ্রমিককে চিকিৎসা সহায়তা দেয়া হবে ৫ কোটি টাকা ৬৮ লাখ ১৬ হাজার টাকা। এছাড়া শ্রমিকের ৬৫২ জন মেধাবী সন্তানকে শিক্ষা সহায়তা হিসেবে দেয়া হবে এক কোটি ৩০ লাখ ৪০ হাজার টাকা।

বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী গঠিত কেন্দ্রীয় তহবিলে শতভাগ রপ্তানী পণ্যের মূল্যের ০.০৩ শতাংশ অর্থ বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে সরাসরি জমা হয়।

বোর্ড সভায় মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দিন আহমেদ, কেন্দ্রীয় তহবিলের মহাপরিচালক ড. মোল্লা জালাল উদ্দিন, বিকেএমইএ এর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, সহ-সভাপতি মো. মোরশেদ সারোয়ার সোহেল, পরিচালক আ ন হ সাইফুদ্দীন, জাতীয় শ্রমিক লীগের সভাপতি নূর কুতুব আলম মান্নান, বাংলাদেশ জাতীয় গার্মেন্টস শ্রমিক-কর্মচারী লীগের সভাপতি সিরাজুল ইসলাম রনি এবং মহিলা শ্রমিক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দা খায়রুন নাহার তামরিন অংশ গ্রহন করেন।

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com