ঢাকা, ২০ মে ২০২৪, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

রাফায় চলছে ইসরাইলের পদাতিক বাহিনীর ভয়াবহ হামলা

বিশ্ব | অনলাইন ডেস্ক

(১ সপ্তাহ আগে) ১০ মে ২০২৪, শুক্রবার, ১০:০৫ পূর্বাহ্ন

banglahour

গাজাবাসীর সামনে নেই আশার আলো । সাধারণত যুদ্ধ বিরতির আলোচনাকালে হামলা বন্ধ থাকে উভয় পক্ষেরই। কিন্তু যুদ্ধের কোনও নিয়ম বা আন্তর্জাতিক রীতি লঙ্ঘন করে যুদ্ধবিরতির আলোচনা চলাকালে একের পর এক হামলা চালিয়ে গেছে ইসরাইল। যার ফলে এবার কোনো ধরনের চুক্তি ছাড়াই শেষ হয়েছে সেই যুদ্ধবিরতির আলোচনা। এখন গাজা উপত্যকার রাফায় চলছে ইসরাইলের ভয়াবহ হামলা।

শুক্রবার (১০ মে) এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলি বাহিনী বৃহস্পতিবার রাফা অঞ্চলে বোমাবর্ষণ করেছে ।

 

এদিকে রাফায় হামলা করলে ইসরাইলে অস্ত্র সরবরাহ বন্ধ করার  হুমকি দিয়েছিলেন প্রেসিডেন্ট বাইডেন। কেন্তু হুমকিও প্রত্যাখ্যান করেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

রয়টার্স বলছে, একজন সিনিয়র ইসরাইলি কর্মকর্তা বলেছেন— গাজায় সংঘাত থামাতে কায়রোতে চলমান পরোক্ষ আলোচনার সর্বশেষ দফা শেষ হয়েছে এবং ইসরাইল পরিকল্পনা অনুযায়ী রাফা ও গাজা উপত্যকার অন্যান্য অংশে তাদের অভিযান চালিয়ে যাবে।

এরই মধ্যে শত্রু-মিত্রদের সব চাপ উপেক্ষা করেই জনবহুল শহরটিতে ঢুকে হামলা চালাতে শুরু করেছে ইসরাইলি পদাতিক বাহিনী। ট্যাংক থেকে ছুড়ছে গোলা।  হামাসযোদ্ধারা রকেট-মর্টার ছুড়ে  প্রতিরোধ গড়ে তুলছেন । এ ছাড়া বিস্ফোরক ডিভাইসের মাধ্যমেও তেলআবিবের সেনাদের প্রতিরোধ করছে হামাস।

 

পদাতিকের পাশাপাশি রাফায় বিমান হামলাও ব্যাপক জোরদার করেছে ইসরাইল। এমন পরিস্থিতিতে যে যেভাবে পারছেন, অন্যত্র ছুটছেন। ফিলিস্তিন কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, এরই মধ্যে ৮০ হাজারের বেশি ফিলিস্তিনি রাফা ছেড়েছেন।

প্রসঙ্গত, হামাসের সঙ্গে ইসরাইলের যুদ্ধবিরতির চুক্তির বিষয়ে আলোচনার চেষ্টা চলছে দীর্ঘদিন ধরে। যদিও হামাসের সঙ্গে চুক্তি হোক বা না হোক, ইসরাইল রাফাতে হামলা চালাবে বলে ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নেতানিয়াহু। এমন অবস্থায় রাফায় হামলা করলে ইসরাইলে কিছু অস্ত্র সরবরাহ বন্ধের হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

 

বিশ্ব থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com