ঢাকা, ১৩ জুলাই ২০২৪, শনিবার, ২৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা

অন্যান্য | নিজস্ব প্রতিবেদক

(১ মাস আগে) ৬ জুন ২০২৪, বৃহস্পতিবার, ৯:৪১ পূর্বাহ্ন

banglahour

ঢাকা: “করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরময়তা, অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা” প্রতিপাদ্যকে সামনে রেখেই মোহাম্মদপুর কেন্দীয় কলেজের ভূগোল ও পরিবেশ বিভাগ পরিবেশ দিবস উপলক্ষ্য্যে বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

৫ জুন বুধবার মোহাম্মদপুর কেন্দীয় কলেজের ভূগোল ও পরিবেশ বিভাগ পরিবেশ দিবস উপলক্ষ্য্য বিশেষ আলোচনা সভার আয়োজন করা হয়। ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থীরা ক্যাম্পাস থেকে পরিবেশ সচেতন বৃদ্ধির জন্য র‌্যালী বের করা হয়। এরপর আলোচনা অনুষ্ঠান শুরু হয়। 

এবারের জাতিসংঘ কর্তৃক প্রতিপাদ্য বিষয় ছিল করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা; অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা। 

এই আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন বায়ুমন্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) এর চেয়ারম্যান এবং ডিন বিজ্ঞান অনুষদ, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন জনাব মহিদুল ইসলাম ভূঞা এবং সভার সভাপতিত্ব করেন অধ্যক্ষ শারমিনা পারভিন। আরও উপস্হিত ছিলেন উপাধ্যাক্ষ ড. ওয়ালিউল্লাহ এবং পরিবেশ কমিটির আহবায়ক ফেরদৌসী আক্তার।

প্রধান অতিথির বক্তব্যে ক্যাপস এর চেয়ারম্যান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার বলেন, জলবায়ু পরিবর্তন, খরা ও মানুষের বিভিন্ন কর্মকাণ্ডের ফলে উর্বর ভূমির ধীরে ধীরে মরুভূমিতে পরিণত হওয়ার প্রক্রিয়াই হচ্ছে মরুকরণ। শুষ্কভূমি সাধারনত পরিবেশগত দিক থেকে খুবই নাজুক এবং এমন ভূমিই মরুকরণের শিকার হয়। 

মরুকরণের ফলে ভূমি হারিয়ে ফেলে উৎপাদন ক্ষমতা, হয়ে যায় অনুর্বর। আর এই মরুকরণ প্রক্রিয়ার ফলে বায়ুমণ্ডলের তাপমাত্রা স্বাভাবিক মাত্রার চেয়ে অনেক বেশি বৃদ্ধি পায় এবং তাপদাহ সৃষ্টি করে যার পরিণাম আমরা প্রতিনিয়ত ভোগ করে চলেছি। এই ক্রমবর্ধমান তাপমাত্রা, খরা ও মরুময়তা নিয়ন্ত্রণে রাখার জন্য সর্বপ্রথম যে পদক্ষেপ নিতে হবে তা হল প্রচুর পরিমাণে বৃক্ষরোপণ করতে হবে এবং বনায়ন কার্যক্রম বাড়াতে হবে। গাছপালা তাপমাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে এবং মাটির আর্দ্রতা বজায় রাখে। রাস্তার বিভাজনে শোভাবর্ধনকারী গাছ ছাড়াও ভূমির ধরণের ভিত্তিতে বিভিন্ন রকম উপকারী বৃক্ষ যেমনঃ বিভিন্ন ফলের গাছ, ঔষধি গাছ, কাষ্ঠল গাছও রোপণ করতে হবে।

মূল আলোচনা সভার পরে প্রধান অতিথির উপস্থিতিতে কলেজের বিভিন্ন প্রাঙ্গনে বৃক্ষরোপণ করেন। আলোচনায় অংশগ্রহনকারী শিক্ষার্থীরা পরিবেশ বিষয়ে তাদের উদ্বেগ কথা জানায়। উপস্হিত বক্তারা বাংলাদেশের পরিবেশ নিয়ে তাদের মতামত প্রকাশ করেন। পরিবেশ সংরক্ষণের জন্য শুধুমাত্র সরকার নয় প্রত্যেকের কাজ করার উপর গুরুত্বারোপ করেন।

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com