ঢাকা, ২০ এপ্রিল ২০২৪, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

মির্জা ফখরুল সাহেব এতো তাড়াতাড়ি ভুলে গেলেন

মতামত | মোঃ কামরুজ্জামান সালাম

(১ বছর আগে) ৮ ডিসেম্বর ২০২২, বৃহস্পতিবার, ১:২০ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৫:২৪ অপরাহ্ন

banglahour

মির্জা ফখরুল সাহেব এতো তাড়াতাড়ি ভুলে গেলেন ক্ষমতায় থাকাকালীন আপনাদের মানবিক আচরণগুলো? ২০০১-২০০৬ সালের স্মৃতিচারণ করুন। আর ভুলে গেলে ততকালীন পত্রিকার পাতাগুলোয় চোখ ভুলিয়ে নিন।

২১ আগস্ট গ্রেনেড হামলা করে শেখ হাসিনাসহ আওয়ামী লীগের শীর্ষ নেতাদের হত্যা করতে গিয়ে একদিনেই চব্বিশজন নেতা কর্মীকে হত্যা করেছেন। শত শত নেতাকর্মী পঙ্গুত্ব বরণ করে আজ মানবেতর জীবনযাপন করে।

দেশের ৬৩ জেলায় একযোগে সিরিজ বোমা হামলা চালিয়ে জঙ্গীবাদের অভয়ারণ্য বানিয়ে ছিলেন দেশটা। মুফতি হান্নান, বাংলা ভাই ,  শায়খ আবদুর রহমানদের মতো জঙ্গীদানব তৈরি করেছিলেন রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায়। বিচারালয়ে বোমা দিয়ে বিচারক হত্যা করেছেন।
বিছিন্নতাবাদী ও বিএনপি- জামায়তের সশস্ত্র ক্যাডারদের হাতে অস্ত্র তুলে দিতে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় দশ ট্রাক অবৈধ অস্ত্র আমদানি করিয়েছিলেন।   

নাটরে প্রবীণ আওয়ামী লীগ নেতা মমতাজ ভাইকে বিএনপি সন্ত্রাসীরা প্রকাশ্যে কুপিয়ে হত্যা করেছে। বিশিষ্ট অর্থনীতিবিদ কিবরিয়া সাহেব, প্রখ্যাত শ্রমিকনেতা আহসানউল্লাহ মাষ্টার, সাংবাদিক শামসুর রহমান বালু, সাংবাদিক মানিক সাহাকে বিএনপি সন্ত্রাসীদের দিয়ে হত্যা করিয়েছেন। 

দ্বীপ জেলা ভোলায় একরাতে শত শত হিন্দু বাড়ি ঘর জ্বালিয়ে দিয়েছেন। 

বাগেরহাটের ছবি রানী বিশ্বাস ২০০১ সালের ১ অক্টোবর নির্বাচনে নৌকা মার্কার এজেন্ট হওয়াতে ছাত্রদল-যুবদলের সন্ত্রাসীরা বাড়ী থেকে তুলে নিয়ে গিয়ে গণধর্ষণ পরবর্তীতে যৌনাঙ্গে মরিচের গুঁড়ো ঢেলে দেয়ার কথা এতো তাড়াতাড়ি ভুলে গেলেন মির্জা ফখরুল সাহেব?  

সিরাজগঞ্জের উল্লাপাড়ার ১৪ বছর বয়সী কিশোরী পূর্নিমা শীল ও তার মায়ের গগনবিদারী  আর্তনাদের কথা এতো সহজে কি ভুলে যাওয়া যায় মির্জা সাহেব?  মাহিমা, শোভা, কল্পনা, ফারজানা  প্রতিটি মেয়ের সম্ভ্রম কেড়ে নেয়ার দুর্বিষহ স্মৃতি আপনি / আপনারা ভুলে গেলেও  তারা কি পারে ভুলে যেতে পারে ? মানবাধিকার নিয়ে এতো বড় বড় কথা বলা অনন্ত আপনাদের মানায় না মির্জা সাহেব।

১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস। তাই বিএনপি ১০ ডিসেম্বরকে টার্গেট করে ২ মাস আগে থেকেই শেখ হাসিনা নেতৃত্বাধীন সরকারকে ঝাঁকি দিয়ে ফেলে দিচ্ছেন। ১০ ডিসেম্বর সমাবেশ করা বিএনপির মূল উদ্দেশ্য না। যদি তারা শান্তিপূর্ণ সভা-সমাবেশই করতে চাইতো তাহলে রাজপথ দখল করতে হবে কেন? রাস্তা আটকিয়ে নয়াপল্টনেই কেন সমাবেশ করতে হবে? সোহরাওয়ার্দী উদ্যানে নয় কেন? তাদের উদ্দেশ্য হারামীপনায় পরিপূর্ণ। সমাবেশের স্থান নিয়ে সরকারের সঙ্গে গোঁয়ার্তুমি করে সরকারি অনুমোদনহীন নয়াপল্টনেই সমাবেশ করতে একঘেয়েমি করবে। সরকারও অনুমোদনহীন স্থানে সমাবেশ করতে দিতে চাইবে না। 

বিএনপি তার সরকার পতনের স্বপ্নে বিভোর হয়ে নির্ধারিত দুই-তিন দিন আগেই সারাদেশ থেকে প্রশিক্ষিত ক্যাডারদের জড়ো করে নয়াপল্টনেই সমাবেশ করার নামে অনড় অবস্থানের দাবীতে ধ্বংসাত্নক কার্যকলাপ চালাবে। সরকার তখন বাধ্য হয়েই বাধা দিবে। এসুযোগে বিএনপি একটা সাংঘর্ষিক পরিস্থিতি তৈরি করে বিশ্বকে দেখাবে বর্তমান সরকার বিরোধী মতের সভা-সমাবেশ করতে দিচ্ছে না। বিরোধী মতকে দমন-পীড়ন করছে। যা ইতোমধ্যে পরিলক্ষিত হচ্ছে।  

এই অজুহাতকে সামনে রেখে লক্ষ লক্ষ ডলারের বিনিময়ে বিএনপির নিয়োগকৃত লবিষ্টরা মানবাধিকারের সবক দেয়া বিশ্বমোড়লদের দিয়ে বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপ করার তদবির নিয়ে ধারে ধারে ঘুরে বেড়াবে এবং ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবসকে শুধুমাত্র এই একটা উদ্দেশ্যই তারা সমাবেশ করার জন্য বেছে নিয়েছেন।

কিন্তু বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সব কিছু হারিয়ে দীর্ঘ নির্বাসিত জীবনের অন্ধকারময় দিনগুলো পেরিয়ে ১৯৮১ সালে মাল্লাহীন নৌকার মাঝি হয়ে বহুধা বিভক্ত আওয়ামী লীগের হাল ধরে  রাজনীতির পড়তে পড়তে সকল ষড়যন্ত্র, ঝড়-ঝ্বঞ্চা উপেক্ষা আজকে নিজেকে যে একক উচ্চতায় আসীন করেছেন তা কেবল বঙ্গবন্ধু কন্যা বলেই না। 

রাজনৈতিক দূরদর্শীতা, মানবিকতা, কঠিন ও সমস্যাসংকুল পরিস্থিতিতে ইস্পাতদৃঢ় মনোবল নিয়ে তা মোকাবিলা করে উত্তীর্ণ হওয়া, সাধারণ মানুষকে ভালোবেসে আপন করে নেয়ার এক সম্মোহনী ক্ষমতায় আজ তিনি বিশ্ব নেত্রী,  মানবতার মা'র আসনে অধিষ্ঠিত।  সুতরাং মির্জা ফখরুল সাহেবদের ভুলে গেলে চলবে না যতই ষড়যন্ত্র করা হোক এসকল ষড়যন্ত্র মোকাবিলা করেই শেখ হাসিনা আজকের অবস্থানে পৌঁছেছেন। ধাক্কা দিয়ে শেখ হাসিনার সরকারকে ফেলে দেয়া সম্ভব না। শেখ হাসিনাকে রাষ্ট্রীয় ক্ষমতা থেকে সরাতে ২০২৪ সালের জাতীয় সংসদ নির্বাচন পর্যন্ত অপেক্ষা করতে হবে।

লেখক : মোঃ কামরুজ্জামান সালাম, সাবেক সহ-সভাপতি,  বাংলাদেশ ছাত্রলীগ।

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com