ঢাকা, ২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে ভোক্তা-অধিকার সংরক্ষণ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

বিশ্ব | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ১৩ ডিসেম্বর ২০২২, মঙ্গলবার, ৪:২৯ অপরাহ্ন

banglahour

ঢাকা: আজ মঙ্গলবার (১৩ ডিসেম্বর) নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম ৮০১-এ বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ ডিপার্টমেন্টের শিক্ষক এবং শিক্ষার্থীবৃন্দের সাথে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন,২০০৯ বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইনের বিভিন্ন দিক বিশেষ করে উপস্থিত শিক্ষার্থীদের নিজের অধিকার সম্পর্কে সচেতন হওয়ার বিষয়ে আলোচনা করা হয়। ভোক্তা-অধিকার সংরক্ষণ আইনটি ভোক্তা-অধিকার সংরক্ষণে কিভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে সে বিষয়ে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করা হয় এবং দুইটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাঃ ইসমাঈল হোসেন।  মূখ্য আলোচক হিসেবে ছিলেন  জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব ) জনাব এ.এইচ.এম. সফিকুজ্জামান।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন  স্কুল অব হেলথ এন্ড লাইফ সায়েন্সেস এর ডীন অধ্যাপক ড. হাসান মাহমুদ রেজা এবং সভাপতি হিসেবে ছিলেন  বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ ডিপার্টমেন্টের চেয়ারম্যান সহযোগী অধ‍্যাপক ড. মোহাম্মদ দেলোয়ার হোসেন হাওলাদার । 

এছাড়াও উপস্থিত ছিলেন অধিদপ্তরের পরিচালক জনাব মনজুর মোহাম্মদ শাহরিয়ার, বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এন্ড সায়েন্সেস ক্লাব এর পরিচালক(ভারপ্রাপ্ত) ড. এজাজ বিন শরীফ, অধিদপ্তরের প্রধান কার্যালয়ের উপপরিচালকবৃন্দ ও সহকারী পরিচালকবৃন্দ, নর্থ সাউথ  বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ ডিপার্টমেন্টের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

অধিদপ্তরের পরিচালক জনাব মনজুর মোহাম্মদ শাহরিয়ার এর  স্বাগত বক্তব্যের মাধ্যমে সেমিনারের কার্যক্রম শুরু হয়। সেমিনারে প্রধান অতিথি, বিশেষ অতিথি এবং সভাপতি ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন গুরুত্বপূর্ণ দিকের বিশ্লেষণধর্মী বক্তব্য প্রদান করেন।

আলোচনায় মহাপরিচালক  বিশ্ববিদ্যালয়ের তরুণ প্রজন্মের শিক্ষার্থীদের ভোক্তা হিসেবে নিজে সচেতন হওয়া এবং তথ্য প্রযুক্তির সহায়তা নিয়ে তা সর্বসাধারণের মাঝে প্রচার করার জন্য অনুরোধ জানান।

তিনি উপস্থিত শিক্ষার্থীবৃন্দকে ভোক্তা-অধিকার সম্পর্কে সচেতন করার লক্ষ্যে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইনের বিভিন্ন দিক তুলে ধরেন এবং গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা প্রদান করেন।

পরবর্তীতে মুক্ত আলোচনায় মহাপরিচালক মহোদয় সেমিনারে অংশগ্রহণকারীদের ভোক্তা -অধিকার আইন সম্পর্কে বিভিন্ন প্রশ্নের জবাব দেন। উপস্থিত শিক্ষার্থীদের মধ্যে কুইজ প্রতিযোগিতার আয়োজন করে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

আলোচনা শেষে মহাপরিচালক শিক্ষার্থীবৃন্দকে ভোক্তা-অধিকার সম্পর্কে সচেতন হয়ে ভোক্তা-অধিকার সংরক্ষণে সকলে সমন্বিতভাবে যেন কাজ করে এই আশাবাদ ব‍্যক্ত করেন।

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com