ঢাকা, ১৬ মে ২০২৪, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

প্রকৃত দেশপ্রেমিক কখনো দুর্নীতিগ্রস্থ হতে পারেনা- দুদক চেয়ারম্যান

জাতীয় | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ১৮ ডিসেম্বর ২০২২, রবিবার, ৭:০৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৭:০৮ অপরাহ্ন

banglahour

ঢাকা: প্রকৃত দেশপ্রেমিকগণ কখনো দুর্নীতিগ্রস্থ হতে পারেনা। দেশকে ভালবাসলে কেউ দুর্নীতিগ্রস্ত হয়ে দেশের ক্ষতি করতে পারে না। তারা কখনো প্রকৃত দেশপ্রেমিক নয়। আমাদের প্রশ্ন রাখতে হবে নিজের কাছে - আমরা নিজেরা দুর্নীতিমুক্ত কিনা। আত্মসমালোচনার মাধ্যমেই আমরা সংশোধন হতে পারব। আমাদের দেশ থেকে দুর্নীতি দূর হবে। দেশ গড়ার লক্ষ্যে আমাদের সঠিকভাবে দুর্নীতি দমনে কাজ করতে হবে। 

আজ রবিবার (১৮ ডিসেম্বর) মহান বিজয় দিবস ২০২২ উপলক্ষে দুর্নীতি দমন কমিশনের সম্মেলন কক্ষে আজ এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান জনাব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ, এ সময় তিনি এ কথা বলেন। পবিত্র কুরআন থেকে তেলাওয়াত এর মাধ্যমে আলোচনা অনুষ্ঠান শুরু হয়।

দুর্নীতি দমন কমিশনের মাননীয় চেয়ারম্যান তাঁর বক্তব্যে শ্রদ্ধাভরে স্মরণ করেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তিনি আরও স্মরণ করেন মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী ৩০ লক্ষ শহিদ ও ২ লক্ষাধিক মা-বোনকে যাদের আত্মত্যাগের বিনিময়ে আমরা আজ এই স্বাধীন বাংলাদেশ পেয়েছি। বঙ্গবন্ধুর দুর্নীতিবিরোধী বক্তব্য থেকে আমাদের শিক্ষা নিতে হবে, সেগুলোকে ধারণ করতে হবে এবং কার্যক্ষেত্রে প্রয়োগ করতে হবে। 

আমরা একটি উন্নত দেশ উপহার দিতে চাই। আর এ দেশ গড়ার লক্ষ্যে আমাদের  দায়িত্ব হচ্ছে সঠিকভাবে দুর্নীতি দমনে  কাজ করে যাওয়া। এ আশাবাদ ব্যক্ত করে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে দুর্নীতির বিরুদ্ধে কঠোর ভূমিকা পালনের আহ্বান জানিয়ে তিনি তাঁর বক্তব্য শেষ করেন।

কমিশনার (অনুসন্ধান) জনাব ড. মোঃ মোজাম্মেল হক খান তাঁর বক্তব্যে বলেন, মুক্তিযুদ্ধের মূল চেতনা ছিল গণতন্ত্রকে প্রতিষ্ঠা করা। আমরা এখনও সেই সংগ্রাম করে যাচ্ছি। সংগ্রামের সফল হতে হলে আমাদের কথা ও আচরণে সমন্বয় থাকতে হবে। মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন শুধু কথার মধ্যে সীমাবদ্ধ থাকলে চলবে না। বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে আমাদের প্রকৃত অর্থে তাঁকে অনুসরণ করতে হবে এবং আমাদের কাজে তার বাস্তব প্রতিফলন থাকতে হবে।

আলোচনা অনুষ্ঠানে দুদকের কমিশনার (তদন্ত) জনাব মোঃ জহুরুল হক বলেন, আমরা স্বাধীনতার পর গত ৫১ বছরে অনেক সূচকে এগিয়ে গিয়েছি কিন্তু দুর্নীতি বন্ধ করতে না পারলে আমাদের এই উন্নতি টেকসই হবে না। দুঃখজনকভাবে অগ্রগতির পাশাপাশি আমাদের সমাজে বৈষম্যও  বেড়েছে। বৈষম্য দূর করার জন্য আমরা যদি কাজ করতে পারি সেটাই হবে আমাদের স্বাধীনতার পক্ষে কাজ করা। আমাদের শিক্ষাব্যবস্থা এখনো অবহেলিত।একে ঢেলে সাজাতে হবে। এখনও শিক্ষিত লোক দুর্নীতিগ্রস্ত এই অপবাদ আমাদের বয়ে বেড়াতে হচ্ছে। তাই আমাদের দুর্নীতিমুক্ত সমাজ গড়ার কাজে প্রকৃত শিক্ষা অর্জনে আত্মনিয়োগ করতে হবে।

আলোচনা অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কমিশনের সচিব জনাব মোঃ মাহবুব হোসেন। এছাড়া স্বাধীনতা যুদ্ধের রাজনৈতিক প্রেক্ষাপট সম্পর্কে  আলোচনা করেন রাঙ্গামাটি সমন্বিত জেলা কার্যালয়ের উপপরিচালক জনাব মোঃ সফিউল্লাহ। জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার সম্পর্কে আলোচনা করেন রংপুর বিভাগীয় কার্যালয়ের পরিচালক জনাব মোঃ আব্দুল করিম। বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন ও আজকের বাংলাদেশ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন মহাপরিচালক জনাব জিয়াউদ্দীন আহমেদ।

এতে আরো উপস্থিত ছিলেন কমিশনের কমিশনারদ্বয়, দুদক সচিব, সকাল মহাপরিচালক, পরিচালক, উপপরিচালক ও সহকারী পরিচালকবৃন্দ। এছাড়াও অনলাইনের মাধ্যমে যুক্ত ছিলেন সকল বিভাগীয়  কার্যালয়ের পরিচালক ও সমন্বিত জেলা কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত উপপরিচালকগণ।

জাতীয় থেকে আরও পড়ুন

banglahour
উপজেলা নির্বাচন অংশগ্রহণ
৪৫ জনকে কারণ দর্শানোর নোটিশ দিল বিএনপি

সর্বশেষ

banglahour
উপজেলা নির্বাচন অংশগ্রহণ
৪৫ জনকে কারণ দর্শানোর নোটিশ দিল বিএনপি
banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com