ঢাকা, ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

খেলোয়াড় সিলেকশানে যদি দূর্নীতি হত!

খেলা | আসিফ মাহমুদ

(১ বছর আগে) ২০ ডিসেম্বর ২০২২, মঙ্গলবার, ৯:০৭ অপরাহ্ন

banglahour

কিলিয়ান এমবাপের সাথে তার পিতা মিঃ উইলফ্রায়ড এমবাপের একটা ভাইরাল ছবিতে  মিঃ এমবাপে  বলছেন:

আমি ছেলেকে ক্যামেরুন নিয়ে গিয়েছিলাম। চেয়েছিলাম- আমার ছেলে ক্যামেরুনের হয়ে জাতীয় দলে খেলুক। কিন্তু ক্যামেরুন ফুটবল ফেডারেশন-এজন্য আমার কাছে বিপুল অর্থ চায়। ফলে, আমার ছেলের আর ক্যামেরুনের হয়ে খেলা হলোনা। ফিরে গেলাম ফ্রান্স। কোনো অর্থ প্রদাণ ছাড়াই আমার ছেলে শুধু ফ্রান্সের জাতীয় দলে খেলায় সুযোগ পেয়েছে তাই না, আজ সে একজন বড় তারকা খেলোয়াড় হয়েছে।

দূর্নীতি একটা দেশের কত বড় ক্ষতি করতে পারে- এর চেয়ে বড় উদাহরণ আর নেই!! একবার উপলব্ধি করুন-যদি প্রতিটি রন্ধ্রে রন্ধ্রে ঘুষ না থাকতো , খেলোয়াড় সিলেকশানে দূর্নীতি না হতো তবে আফ্রিকার দেশগুলোতেও আজ বিশ্ববিখ্যাত তারকা খেলোয়াড়দের জায়গা হতো।

আমি বুকে হাত দিয়ে বলতে পারি- মেসি, রোনাল্ডোর যদি আজ আফ্রিকায় জন্ম হতো তবে আফ্রিকায় জাতীয় দলে সুযোগ পাওয়ার জন্য  হৃদয় বিদীর্ণ হতো। কিন্তু ঘুষ ছাড়া দলে জায়গা পেতোনা।

এই ঘুষ, দূর্নীতির জন্য আমরা অনেক কিছুই হারিয়েছি। আফ্রিকা যতদিন পর্যন্ত দূর্নীতি মুক্ত হবেনা, ততদিন পর্যন্ত আমরা শুধু খেলেই যাবো। কিন্তু বিশ্বকাপ কখনো জিততে পারবোনা।

চল্লিশ লক্ষ মানুষের দেশ ক্রোয়েশিয়া মাত্র ১৯৯১ সালে স্বাধীন হয়ে লকা মুদ্রিজের মতো খেলোয়াড়ের জন্ম দিয়ে তিনবার বিশ্বকাপের সেমিফাইনালে  আর একবার বিশ্বকাপের ফাইনালে খেলেছে। আর  আঠারো কোটি মানুষের দেশ ১৯৭১ সালে স্বাধীন হয়ে আঠারো জন খেলোয়াড় তৈরি করতে ব্যর্থ হয়েছে।

বিশ্বকাপে জাপানীজদের গ্যালারি পরিচ্ছন্নতার ছবি আমরা দেখেছি, শেয়ার করেছি। কিন্তু নিজের দেশটাকে নোংরা করে রেখেছি। ঢাকা হয়েছে পৃথিবীর অন্যতম দূষিত শহর।

স্বল্প আয়ের এক চা বিক্রেতা  মহিলাকে দেখলাম উনার প্রিয়দল আর্জেন্টিনার খুশিতে উনি কাস্টমারদের এক দিনের জন্য মুফত চা দিচ্ছেন। উনার সামর্থ্যের ভিতর যা পেরেছেন তাই করেছেন। কিন্তু প্রিয় দলের বিজয়ে কয়জন কোটিপতি একটা শিশুর জীবন পরিবর্তনের দায়িত্ব নিয়েছেন?

বিশ্বকাপ থেকে বাদ পড়ার সাথে সাথেই নিজের ব্যর্থতা মেনে নিয়ে চারটি দেশের চারজন কোচ নিজ থেকেই দায়িত্ব ছেড়ে দিয়েছেন। ব্যর্থতা মেনে নিয়ে দায়িত্ব থেকে সরে যাওয়ার এই উপলব্ধি আমাদের কবে হবে?

না হবেনা।  আমরা শুধু দেখেই যাবো। আনন্দের পূর্ণতার জন্য  নিজের পছন্দের দলের বিজয়ে  অন্যের হাত দড়ি দিয়ে বেঁধে বালু চাপা দিয়ে ট্রল করবো । অন্যকে প্রিয় করতে গিয়ে নিজের প্রিয়জনদের সাথে   সুসম্পর্ক নষ্ট করবো। যে আমাকে চিনেনা, জানেনা। তার জন্য নিজের জীবন বিসর্জন দিবো। সবই করবো। কিন্তু বড় দুঃখ এবং লজ্জা-বিশ্বকাপের মাঠ পর্যন্ত আমরা পৌঁছাতে পারবো না।

খেলা থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com