ঢাকা, ৬ মে ২০২৪, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

নফস কি? নফসের কুমন্ত্রণা থেকে নিজেকে নিয়ন্ত্রন রাখার কৌশল

ধর্ম | আবু সাঈদ

(১ বছর আগে) ২৪ ডিসেম্বর ২০২২, শনিবার, ১২:৫৮ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১:০৫ অপরাহ্ন

banglahour

নফস : (نَفْس) একটি আরবি শব্দ যা কুরআনে এসেছে। শব্দটি হিব্রু শব্দ নেফেস (נֶפֶשׁ) এর সমতুল্য।
নফসের শাব্দিক অর্থ: প্রাণ, আত্মা, সত্ত্বা, মন, নিঃশ্বাস, ইচ্ছাশক্তি, প্রবৃত্তি, রিপু (শত্রু), কামনা, ভোগ, পাপ, অহঙ্কার  ইত্যাদি।
নফসের পারিভাষিক সংজ্ঞা: নফস এমন একটি সুক্ষ বস্তু, যা কেবল পার্থিব ভোগ বিলাস মায়া মোহের প্রতি মানুষকে উৎসাহিত করে। যা সকল প্রাণীর দেহেই বিরাজমান। খারাপ ইচ্ছাশক্তি মানুষকে পাপের দিকে ধাবিত করে।
নফস হলো একটি অলৌকিক বস্তু, যা মানুষের দেহে ফুঁ দিয়ে প্রাণের সঞ্চার করা হয়। অথবা নফস সেটাই যা আল্লাহ মানব দেহে ফুঁকে দিয়েছেন। মৃত্যুর সময় যা দেহ থেকে বেরিয়ে যায়।

মানুষের ভেতরে দুটো সত্ত্বা রয়েছে: যেমন:- ১. জীবাত্মা ২.পরমাত্মা

১. জীবাত্মাকে ‘নফস’বলা হয় 

২. পরমাত্মাকে ‘রুহ’ বলা হয়েছে।

নফস পাঁচ প্রকার :- ১. নফসে আম্বারাহ (প্রতারক আত্মা) ২. নফসে লাওয়ামাহ (অনুশোচনাকারী আত্মা)
৩. নফসে মুতমায়িন্নাহ (প্রশান্ত আত্মা) ৪. নফসে মুলহিমাহ : যে পরিশুদ্ধ নফস সর্বদা আল্লাহ হতে ‘এলহাম’ (আল্লাহ প্রদত্ত ইলম বা জ্ঞান) ৫. নফসে রহমানিয়া : রহমান আল্লাহ তায়ালার একটি বিশেষ গুণবাচক নাম। অর্থ- দয়া, করুনা ইত্যাদি।
১। নফসে আম্মারা: মানস মহাসাগরে স্মৃতিজলে কামরুপে কুমির নিহিত, প্রেমাগ্নির জলন্ত শিখায় দুর্বল চিত্ত আত্মরূপ মানুষের ধর্ম কর্ম সাধনা বিনাশ করে দেয়। এগুলিকেই এক কথায় নফসে আম্মারা বলা হয়েছে। নফসে আম্মারা বা কুপ্রবৃত্তি। ইহা অতি জঘণ্য, অশিক্ষিত ও অপবিত্র। সদা সর্বদা পাপ কাজে লিপ্ত থাকে, ভালো-মন্দ কিছু বুঝে না। এমনকি পাপ কাজ করার পর আত্মগ্লানিও হয় না। এককথায় অতি নির্লজ্জ, অতি বেহায়া।
২। নফসে লাওয়ামা: নফসে লাওয়ামা বা অসৎ কাজের জন্য অনুতপ্ত মন অর্থাৎ দোটানা মন। নফসে লাওয়ামা কিছু বুদ্ধি-জ্ঞানম্পন্ন এবং পবিত্র হওয়ার দরুণ কোনটা ভাল আর কোনটা মন্দ তা বুঝতে পারে। কোন মন্দ কাজ করলে পরক্ষণেই আত্মগ্লানি হয়। 
তিরস্কারকারী আত্মাই হল নফসে লাওয়ামা এবং কেয়ামতের সংশ্রবে নফসে লাওয়ামা বলার তাৎপর্য হলো মৃত্যুর পর যে আত্মার হিসাব নিকাশের জন্য পুনরুত্থ্যান। তাই কিয়ামত। নফসের প্রথম উত্থ্যান হল নফসে লাওয়ামতে পৌছানো যা কিনা নফসে আম্মারার পতন। এই অবস্থায় নফসে আম্মারার তাবে হঠাৎ পাপ কার্য করে ফেললেও অনুতাপের অন্ত থাকে না।
৩। নফস মুতমায়িন্নাহ: নফসে মুতমায়িন্নাহ বা শুদ্ধ ও শান্ত মন। ইহা শিক্ষাপ্রাপ্ত এবং সম্পূর্ণরূপে পবিত্র। যা কখনও অন্যায় ও পাপ কাজ করে না। উহার ওপর আল্লাহর জ্যোতি প্রতিফলিত হওয়ায় উহা প্রকাশ্য রূপ ধারণ করে। মানুষের মধ্যস্থিত রিপু দমন না করা পর্যন্ত আল্লাহর মহব্বত লাভ করা যায় না, মুমিন হওয়া যায় না।
৪। নফস মুলহিমাহ: কোনটা পাপ সুতরাং তা পরিত্যাগ করতে হবে কোনটা পূর্ণ যা গ্রহণ করতে হবে। তা তিনি তার প্রিয়তম রহমানুর রাহিমের তরফ থেকে এলহাম অনুপ্রেরণা যোগে জেনে শুনেই করেন। যা সাধারনের গন্ডির পাপ পূর্ণ্যের বিচারের উর্ধ্বে। যারা আল্লাহ্‌র সাথে সম্পর্ক স্থাপন করে তারা তার এলহামের অনুপ্রেরণা যোগে জেনে শুনেই করেন। যা সাধারনদের আপাতদৃষ্টিতে বোধগম্য না হলেও তা কল্যাণময়।
৫। নফসে রহমানিয়া: নফসে মূলহেমা পাকা কায়েম দায়েম হলেই সম্ভবপর হয় নফস রহমানী। একেবারে রহমানুর রাহিমের খাছলত হাসেল হলেই বলা যাবে নফসে রহমানী।
তাখাল্লাকু বে আখলাকিল্লাহ্‌ (হাদীস একারনেহ্‌)। অর্থ - আল্লাহ্‌র গুনে গুণান্নীত, আল্লাহ্‌র জ্ঞানে জ্ঞানান্নীত, আল্লাহ্‌র শানে শানান্নীত হও। 
নফসকে নিয়ন্ত্রণে রাখার ১৫ টি কৌশল :-
১. ফজরের নামাজ জমায়াতের সাথে আদায় করা।
 ফজরের পরে না ঘুমানোর অভ্যাস করা, প্রয়োজনে কাইলুলা (দুপুরের হালকা ঘুম) করা যেতে পারে ।
২. দিনে ম্যক্সিমাম তিনবার খাবার অভ্যাস করুন। সকাল, দুপুর ও রাতের খাবারের মাঝখানে অন্যান্য খাবার- যেমন ফাস্টফুড, স্ট্রিটফুড খাওয়া যাবে না। ক্ষুধা লাগলে খেজুর, আপেল এগুলো খাওয়া যায়।
৩. প্রতিবেলা খাবার সময় যেটুকু খাবার প্রয়োজন বলে মনে হবে তার থেকে একটু কম খাবেন।
৪. অপ্রয়োজনীয় কথা বলা থেকে বিরত থাকতে হবে। কোন মন্তব্য করার আগে একবার চিন্তা করুন এই কথাটা আপনি না বললে কি কোন লস আছে? বলা কি আবশ্যক? উত্তর না হলে, সে কথা বলার দরকার নাই।
৫. সকাল সন্ধ্যার জিকির-আযকার পাঠ করুন।
৬. ইশরাকের সালাত আদায়ের অভ্যাস করুন।
৭. প্রতিদিন নিয়মত কুরআন পড়ার অভ্যাস করুন। হতে পারে ১ রুকু থেকে ১ পারা – যেকোন পরিমাণ।
৮. ঘুমের পরিমাণ কমাতে হবে।
৯. ফজরের পরে কিছুক্ষণ ব্যায়ামের অভ্যাস করুন। আর কিছু না পারলে ১৫-২০ মিনিট জগিং করে এসে গোসল করে ইশরাকের সালাত পড়ার অভ্যাস করা।
১০. নিজের চক্ষুকে অবনত রাখুন। না পারলে ওইসব জায়গা এড়িয়ে চলার সর্বাত্মক চেষ্টা করতে হবে।
১১. ফেসবুক, ইউটিউব, টুইটার (সোশ্যাল মিডিয়া) একেবারেই কম ব্যবহার করা।
১২. প্রতিদিন হিফজের একটা টার্গেট নেয়া। এটা প্রতিদিন এক আয়াতও হতে পারে৷ কিন্তু টার্গেট পুরা করতে হবে। এটা খুব খুব গুরুত্বপূর্ণ।
১৩. বিশেষকরে রাতে অতিরিক্ত খাওয়া পরিহার করতে হবে৷
১৪. রাতে ঘুমানোর আগে অযু করে দুই রাকাত নফল সালাত আদায় করে নিন এবং ঘুম না আসা পর্যন্ত আসতাগফিরুল্লাহ পড়তে থাকুন।
১৫. নিয়মিত তাহাজ্জুদের সালাত আদায়ের অভ্যাস করুন।রাব্বে কারিম আপনার অন্তরকে প্রশান্ত করে দিবেন, ইনশাআল্লাহ।

বিশিষ্ট কলামিস্ট

ধর্ম থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com