ঢাকা, ৬ মে ২০২৪, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হচ্ছে বিশ্ব ইজতেমা

ধর্ম | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ১৪ জানুয়ারি ২০২৩, শনিবার, ৪:২৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:৩২ পূর্বাহ্ন

banglahour

ঢাকা: কাল আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হচ্ছে এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। সকাল ১১টা থেকে যোহরের নানাজের আগে যেকোনো সময় হবে মোনাজাত। আখেরি মোনাজাতে মুসল্লিদের অংশগ্রহণ নির্বিঘ্ন করতে কয়েকটি সড়কে মধ্যরাত থেকেই যান চলাচল বন্ধ ঘোষণা করেছে গাজিপুর মেট্রোপলিটন পুলিশ। আছে বিশেষ ট্রেন ও বাসের ব্যবস্থা। 

শনিবার দ্বিতীয় দিনে বয়ান আর দীনি শিক্ষার প্রসারে তাবলীগের মেহনত সম্পর্কে গুরুত্বপূর্ন বক্তব্য রাখেন কেন্দ্রীয মুরব্বিরা। রাতের কনকনে ঠান্ডা আর ভোরের ঘন কুয়াশার মধ্যেই ইজতেমায় যোগ দিতে আসা লাখ লাখ মুসল্লি অবস্থান করছেন টঙ্গীর তুরাতীরে। চটের ছাউনিতে ঢাকা  ১৬০ একরের বিশাল ময়দানে যাদের জায়গা হয়নি তারা অনেক কষ্টে জায়গা করে নিয়েছেন তুরাগ তীর ঘিরে বিভিন্ন স্থানে কিংবা একেবারে খোলা ময়দান ও রাস্তায়। মুসল্লিদের অযু গোসল আর টয়লেটের জন্য পর্যাপ্ত আয়োজন থাকলেও তাতে চাহিদা পুরণ হচ্ছেনা বিপুল সংখ্যক মুসল্লির। তারপরও মনে আক্ষেপ নেই। নেই অভিযোগের সুরও কারন তারা এসেছেন ইসলামের মর্মবানী শোনার জন্য।

দ্বিতীয়ে দিনে ইসলামের শান্তির বাণি বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে তাবলীগের মেহনতের তুরুত্ব তুলে ধরে বয়ান করেন কেন্দ্রীয মুরব্বিরা। কয়েকটি ভাষায় তা অনুবাদও করা হয় ভিন্নভাষিদের বোঝার জন্য। এদিকে, লাখ লাখ মুসল্লির আখেরি মোনাজাতে অংশগ্রহণ আর তাদের নিরাপদে ঘরে ফেরার জন্য ব্যাপক প্রস্তুতি নিয়েছে প্রশাসন। আইন-শৃংখলা বাহিনীর ১০ হাজারের বেশি দায়িত্ব পালন করছেন মুসল্লিদের নিরাপত্তায়। আখেরি মোনাজাতে মুসল্লিদের অংশগ্রহণ নির্বিঘ্ন করতে আবদুল্লাহপুর হয়ে গাজীপুর চৌরাস্তা পর্যন্ত সড়ক বন্ধ থাকবে। কামারপাড়া থেকে আশুলিয়া পর্যন্ত সড়কের দুদিক এবং টঙ্গী স্টেশন রোড থেকে পূবাইল পর্যন্ত সড়কেও যান চলাচল বন্ধ থাকবে বলে জানায় জিএমপি।

এবারের বিম্ব ইজতেমার প্রথম পর্বে ৬৫টি  দেশের সাড়ে ৫ হাজারের বেশি বিদেশি মেহমানও যোগ দিয়েছেন। মা্ওলানা জুবাযের আর মাওলানা সাদ অনুসারূীদের বিভক্কিতর কারণে গত কয়েক বছর থেকেই দুই পর্বে হচ্ছে বিশ্ব ইজেমা যার প্রথম পর্ব শেষ হবে ১৫ জানুয়ারি আর চারদিন বিরতি দিয়ে দ্বিতীয পর্য শুরু হবে ২০ জানুয়ারি আর শেষ হবে ২২ জানুয়ারি। 

ধর্ম থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com