banglahour

করোনার থেকেও ভয়াবহ মহামারীর আশঙ্কা, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কড়া হুশিয়ারি

বিশ্ব | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ২৪ মে ২০২৩, বুধবার, ২:০২ অপরাহ্ন

ঢাকা: আবারও করোনার থেকে মারাত্নক মহামারি বিশ্বাবাসীকে বিপদের মুখে ফেলতে পারে। এমন শঙ্কা প্রকাশ করে বিশ্ববাসীকে পুনরায় পস্তুতি গ্রহণের জন্য সতর্ক করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধামন।

তিনি বলেন, বিশ্বকে অবশ্যই পরবর্তী মহামারির জন্য প্রস্তুত হতে হবে। এমনকি কভিড-১৯ মহামারির চেয়েও সেটি মারাত্নক ও প্রাণঘাতী হতে পারে। এমনই সতর্কতা জারি করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউ এইচ ও) এর প্রধান টেড্রোস আধামন।

দীর্ঘ সময়ের লকডাউন ও ভয়াবহ বিপদ করোনা মহামারির পর যখন বিশ্ববাসী কিছুটা স্বস্তি ও স্থিতিশীল আছে। ঠিক তখনি আবর তিনি নতুন মহামারির জন্য প্রস্তুত হতে বললেন।

মঙ্গলবার (২৪ মে) ৭৬ তম বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমাবেশে রিপোর্ট পেশ করার সময় ( বিশ্ব স্বাস্হ্যসংস্থার) প্রধান এ সমস্ত কথা বলেন ও নতুন মহামারির সতর্কতা জারি করেন। এর আগে চলতি মাসের শুরুতে করোনাভাইরাস আর বৈশ্বিক মহামারি নয় বলে ঘোষণা করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

তিনি আরো বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অধীনে স্বাস্থ্য-সম্পর্কিত লক্ষ্যগুলি অর্জনের বিরুদ্ধে কোভিড-১৯ উল্লেখযোগ্য প্রভাব ফেলেছে, যার সময়সীমা ২০৩০ সাল পর্যন্ত। এছাড়া করোনা মহামারি ২০১৭ বিশ্ব স্বাস্থ্য সংস্থা সমাবেশে ঘোষিত প্রিপল বিলিয়ন লক্ষ্যমাত্রার অগ্রগতিকেও ক্ষতির মুখে ফেলেছে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার  প্রধান কড়া হুশিয়ারি সংকেত দিয়ে বলেন, বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরী অবস্থা কভিড-১৯ সমাপ্তি মানেই বিশ্বব্যাপী স্বাস্থ্য হুমকির সমাপ্তি নয়। আরেকটি ভ্যারিয়েন্ট বের হওয়ার হুমকি রয়ে গেছে, যা বিশ্বব্যাপী রুগ ও মৃত্যুর স্রোত বয়ে নিয়ে আনতে পারে।

এছাড়া আরও একটি নতুন ধরনের ভাইরাসও হানা দিতে পারে বলে তিনি সতর্ক করেছের বিশ্ববাসীকে।

তিনি পরামর্শ  দেন, যখন নতুন মহামারি হানা আনবে- আমাদের অবশ্যই নিদ্ধান্তমূলক সম্মিলিতভাবে ও ন্যায়সঙ্গতভাবে তা মোকাবিলার জন্য প্রস্তুত থাকতে হবে।

(সূত্র ডেইলি মেইল)

উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল