banglahour

নারী বান্ধব সরকার ক্ষমতায় থাকার পরও নারীদের খেলাধুলায় অপদস্থ হতে হয়

খেলা | নিজস্ব প্রতিবেদক

(৬ মাস আগে) ৭ আগস্ট ২০২৩, সোমবার, ৩:৫১ অপরাহ্ন

ঢাকা: সোমাবার ৭ আগস্ট  জাতীয় প্রেসক্লাব “খুলনায় বটিয়াঘাটার তেঁতুলতলা গ্রামে বিভাগীয় অনুর্ধ্ব-১৭ দলের নারী ফুটবলারদের উপর হামলার প্রতিবাদে” সামাজিক প্রতিরোধ কমিটির উদ্যোগে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।
মানববন্ধন কর্মসূচিতে  সভাপতিত্ব করেন বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম।  সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন দি হাঙ্গার প্রজেক্টের প্রতিনিধি দিলীপ সরকার; মানুষের জন্য ফাউন্ডেশনের সিনিয়র কো-অর্ডিনেটর মহুয়া লেয়া; একশন এইডের নুরুন্নাহার; নারীমুক্তি সংসদ এর শিউলি সিকদার; নারী ঐক্য পরিষদের শাহানা ফেরদৌস লাকি, বাংলাদেশ মহিলা পরিষদের লিগ্যাল এইড সম্পাদক রেখা সাহা, কর্মজীবী নারীর জোবাইদা উর্মি  এবং ঢাকা ওয়াইডব্লিউ সিএ-এর শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌসী।

বক্তারা বলেন, অগ্রযাত্রার পথে অবদান রেখে চলা নারীর প্রতি একেরপর এক নির্যাতনের ঘটনা ঘটছে সমাজের নারী বিদ্বেষী মনোভাবের কারণে। নারী-বিদ্বেষী মনোভাবকে এখন কেবল পুরুষতান্ত্রিক মনোভাব বলে আর চালিয়ে দেয়া যাবেনা। বিগত সময়ে নারী খেলোয়াড়দের উপর সংঘটিত হামলার ঘটনায় অপরাধীদের বিচার নিশ্চিত হলে আজ একই ঘটনার পুনরাবৃত্তি ঘটতো না।  বক্তারা আরো বলেন, নারী বান্ধব, খেলাধুলা বান্ধব এবং মুক্তিযুদ্ধের পক্ষের সরকার ক্ষমতায় থাকার পরও নারীদের খেলাধুলার জন্য অপদস্থ করার ঘটনা কোনভাবেই কাম্য নয়। তারা নারী  খেলোয়াড়দের প্রতি হামলার ঘটনার পুনরাবৃত্তি রোধে বাধাসৃষ্টিকারী মৌলবাদী ও নারী বিদ্বেষী শক্তিকে প্রতিহত ও প্রতিরোধ  করতে এবং প্রকৃত অপরাধীদের বিচারের আওতায় এনে সুষ্ঠু তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের জোর দাবি জানান।  

সভাপতির বক্তব্যে ডা. ফওজিয়া মোসলেম বলেন, নারীকে তার লিঙ্গীয় পরিচয়ের কারণে বারবার নির্যাতন, হয়রানি ও অবমাননার ঘটনা কোন  বিচ্ছিন্ন ঘটনা নয় বরং একটির সাথে আরেকটি সম্পর্কিত, তারপরেও বিচ্ছিন্নভাবে এই ধরণের ঘটনা ঘটলে তাৎক্ষণিকভাবে তা বিচারের আওতায় আনতে হবে। তিনি বলেন নারী-পুরুষের কাজে, চলাচলে, জীবনযাপনে কোন বিভাজন নেই। তিনি এসময় বলেন নারীদের সমঅধিকার ও সমসুযোগ নিশ্চিত করতে হলে পরিবর্তনের ধীর গতি দূর করতে হবে, বিচার ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে ও বিচার প্রক্রিয়ার গতি তরান্বিত করতে হবে যাতে সহিংসতার শিকার নারীরা দ্রুত বিচার পেতে পারে;  শিক্ষা ও সুস্থ সাংস্কৃতিক চর্চার বিকাশ ঘটাতে হবে।ধর্মের নামে, পোশাকের নামে ও কাজের নামে নারী বিদ্বেষী মনোভাব পোষণকারীদের কঠোরভাবে দমন করতে  তাদের বিচারের আওতায় আনার পদক্ষেপ গ্রহনের আহ্বান জানান সরকারের প্রতি।  

উক্ত কর্মসূচিতে বাংলাদেশ মহিলা পরিষদের প্রতিনিধিবৃন্দ, ব্র্যাকের কর্মীবৃন্দ, আইইডি-এর প্রতিনিধি, ঢাকা ওয়াই ডব্লিউ সিএ এর শিক্ষার্থী, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক এবং সংগঠনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল