ঢাকা, ২০ এপ্রিল ২০২৪, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

ওয়াশিংটন পোস্টের ৪০ বিশিষ্ট ব্যাক্তির সাক্ষাৎকারে ড. ইউনূসের ভাবমূর্তি বাড়েনি

অনুসন্ধান | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ১১ মার্চ ২০২৩, শনিবার, ৬:৪৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৬:৪৭ অপরাহ্ন

banglahour

ঢাকা: যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্টে গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহাম্মদ ইউনূসকে নিয়ে বিভিন্ন দেশের ৪০ জন বিশিষ্ট ব্যক্তির নামে ছাপা হওয়া বক্তব্যকে ‘বিজ্ঞাপন’ হিসেবে আখ্যা দিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। ”এই বিজ্ঞাপন ছাপা হওয়ায় ড. মোহাম্মদ ইউনূসের ভাবমূর্তি বাড়েনি, বরং ‘খর্ব’ হয়েছে” । 

রাজধানীর মিন্টো রোডের সরকারী বাসভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে শুক্রবার (১০ মার্চ) দুপুরে তথ্যমন্ত্রী এমন মন্তব্য করেছেন।

গত মঙ্গলবার( ৬মার্চ) ওয়াশিংটন পোস্টে প্রায় এক পৃষ্ঠাজুড়ে বিজ্ঞাপন আকারে ছাপা হওয়া ওই ‘খোলা চিঠিতে’ ড: মোহাম্মদ ইউনূসের বিভিন্ন পুরস্কার এবং কর্মজীবন তুলে ধরে বলা হয়, “গ্রামীণ টেলিকম বা গ্রামীণফোনের সঙ্গে সম্পৃক্ত হওয়ার মাধ্যমে আর্থিকভাবে লাভবান হননি মুহাম্মদ ইউনূস। বরং, নিজের প্রতিষ্ঠিত সংস্থাগুলোর মাধ্যমে দারিদ্র্যবিরোধী কার্জক্রমে তিনি নিজেকে উৎসর্গ করেছেন। ঢাকায় তিনি একদমই সাদামাটা জীবনযাপন করেন বলে ওই বিজ্ঞাপনে দাবি করা হয়।

এ চিঠির লেখকদের মধ্যে বিশ্বের বিভিন্ন স্থানের প্রায় ৪০ জন সুশীল সমাজের প্রতিনিধি, ব্যবসায়ী, রাজনীতিক এবং সাংস্কৃতিক ব্যক্তিত্বের নাম রয়েছে।

এদের মধ্যে জাতিসংঘের সাবেক মহাসচিব বান-কি মুন, যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট আল গোর ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন, আয়ারল্যান্ডের সাবেক প্রেসিডেন্ট মেরি রবিনসন, মেক্সিকোর সাবেক প্রেসিডেন্ট ভিসেন্তে ফক্স, এডওয়ার্ড কেনেডির ছেলে টেড কেনেডি জুনিয়র, রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটসের প্রেসিডেন্ট কেরি কেনেডি এবং উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস রয়েছেন।

তথ্যমন্ত্রী আরও বলেন,- “ড.মোহাম্মদ ইউনূস বাংলাদেশের একজন জেষ্ঠ্য নাগরিক। তার প্রতি যথাযথ শ্রদ্ধা ও সম্মান রেখে বলতে চাই, এভাবে বিজ্ঞাপন দিয়ে বিবৃতি আমি বাংলাদেশে দেখি নাই। বিশ্ব অঙ্গনেও এরকম হয় কিনা জানি না”।

তথ্যমন্ত্রী বলেন, ‘এটিকে কোনভাবেই বিবৃতি বলা যাবে না, এটি একটি বিজ্ঞাপন। ওয়াশিংটন পোস্টে প্রায় কোটি টাকা খরচ করে ৪০ জনের নামে একটি বিজ্ঞাপন ছাপানো হয়েছে। বিজ্ঞাপন আর বিবৃতির মধ্যে পার্থক্য আছে।’ 

এসময় তিনি ড: মোহাম্মদ উইনুসকে উদ্দেশ্য করে বলেন-“এরকম বিবৃতি কেনা বা বিজ্ঞাপন দিয়ে বিবৃতি, সেটাকে আবার কোটি টাকা খরচ করে প্রকাশ করা কতটুকু যুক্তিযুক্ত, সেটিই হচ্ছে প্রশ্ন। যেভাবেই হোক, ইউনূস সাহেব নোবেল জয়ী। তার পক্ষে এরকম একটা বিবৃতি বিজ্ঞাপন দিয়ে ছাপানো - এটি তার ব্যক্তিত্বকেই খর্ব করেছে। আমার প্রশ্ন- তার এত টাকা কোথা থেকে আসে?”

এছাড়া যুক্তরাষ্ট্রের গবেষণা সংস্থা ফ্রিডম হাউস কতৃক প্রকাশিত বিশ্ব গণতন্ত্রচর্চার সূচকে বাংলাদেশের অগ্রগতি প্রসঙ্গেও মতবিনিময় সভায় কথা বলেছেন হাছান মাহমুদ। 

অন্যদিকে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এই সাক্ষাতকারকে ‘ফন্দিফিকির’ হিসেবে বর্ণনা করেছেন। বৃহস্পতিবার রাজধানীতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন- “আমি বলব এগুলো একেবারে অলীক। মানে বস্তুনিষ্ঠ হয় নাই।”
 

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com