ঢাকা, ১২ মে ২০২৪, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

সাংবাদিকদের ওপর মামলা, সাংবাদিকতা ও গণমাধ্যমের ওপর ভয়াবহ হুমকি

অন্যান্য | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ৩০ মার্চ ২০২৩, বৃহস্পতিবার, ২:৪৯ অপরাহ্ন

banglahour

ঢাকা:দৈনিক যুগান্তরের বিশেষ প্রতিনিধি ও রিপোর্টার্স অ্যাগেইনস্ট করাপশনের (র‌্যাক) সদস্য মাহবুবুল আলম লাবলুর বিরুদ্ধে চট্টগ্রামে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়েরের ঘটনায় গভীর উদ্বেগ ও নিন্দা জানিয়েছে সংগঠনটি। 

বৃহস্পতিবার (৩০ মার্চ) র‌্যাকের সভাপতি আহম্মদ ফয়েজ ও সাধারণ সম্পাদক জেমসন মাহবুব এক বিবৃতিতে এই নিন্দা জানান।

একই সঙ্গে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিক লাবলুর নামে ন্যাক্কারজনক ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলা প্রত্যাহার ও এই ঘটনার সুষ্ঠু তদন্তের দাবি জানান তারা। র‌্যাক নেতৃবৃন্দ বলেন, সাংবাদিকদের ওপর উদ্দেশ্য প্রণোদিত এ ধরনের মামলা সাংবাদিকতা ও গণমাধ্যমের ওপর ভয়াবহ হুমকি স্বরূপ।

স্বধীন সাংবাদিকতা ওপর এই ধরনের উদ্দেশ্যপ্রণোদিত মামলা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়; তাই অনতিবিলম্বে ডিজিটাল নিরাপত্তা আইনের মতো এ কালাকানুন বিলুপ্ত করে সাংবাদিক মাহবুবল আলম লাবলুকে এই মামলা থেকে অব্যাহত দেওয়ার দাবি জানানো হয়।

গত ১৪ মার্চ ‘দুবাই ফেরত চট্টগ্রামের শীর্ষ সন্ত্রাসী বাবর বাহিনীর দাপট, শাহ আলম সিন্ডিকেটের হাতে জিম্মি রেল’ শিরোনামে দৈনিক যুগান্তরে একটি প্রতিবেদন প্রকাশের প্রেক্ষিতে তার বিরুদ্ধে গতকাল (২৯ মার্চ) বুধবার সাইবার ট্রাইব্যুনাল চট্টগ্রামে মামলাটি দায়ের করেন কেন্দ্রীয় যুবলীগের সাবেক উপ-অর্থবিষয়ক সম্পাদক হেলাল আকবর চৌধুরী বাবর।

একই বিবৃতিতে র‌্যাক নেতারা বলেন, একটি সংবাদ প্রকাশের জেরে দৈনিকটির সম্পাদক জনাব মতিউর রহমানের বিরুদ্ধে মামলা দায়ের ও প্রতিবেদক শামসুজ্জামানকে মধ্যরাতে বাসা থেকে তুলে নিয়ে যাওয়ার ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছেন।

ডিজিটাল নিরাপত্তা আইনের ভয়াবহব ব্যবহার স্বাধীন সাংবাদিকতার জন্য হুমকি হয়ে উঠেছে। অনতিবিলম্বে নিবর্তনমূলক এই আনটি বাতিল ও প্রথম আলো সম্পাদক ও প্রতিবেদকের বিরুদ্ধে দায়ের হওয়া মামলা প্রত্যাহার ও হয়রানি বন্ধের দাবি জানায় র‌্যাক।

সংবাদপত্রে প্রকাশিত কোন সংবাদে সংক্ষুব্ধ ব্যক্তি অথবা প্রতিষ্ঠান প্রেস কাউন্সিলে প্রতিকার পাবার সুযোগ রয়েছে। কিন্তু এসব ক্ষেত্রে তা করা হয়নি যা গণমাধ্যমের স্বাভাবিক কার্যক্রমকে বাধাগ্রস্থ করে। 

অন্যান্য থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com