ঢাকা, ১২ মে ২০২৪, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

স্বাধীনতা বিরোধী প্রথম আলোর নিবন্ধন বাতিলের দাবিতে মানববন্ধন

অন্যান্য | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ৬ এপ্রিল ২০২৩, বৃহস্পতিবার, ৩:৫৫ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:১২ পূর্বাহ্ন

banglahour

ঢাকা : স্বাধীনতার চেতনা বিরোধী দৈনিক প্রথম আলোর নিবন্ধন বাতিল ও চক্রান্তকারীদের শাস্তির দাবিতে এক মানববন্ধনের আয়োজন করেছে স্বাধীনতা সচেতন নাগরিক সমাজ। 

বৃহস্পতিবার (৬ এপ্রিল) সকাল ১১ টায় কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণে এই মানববন্ধন অনুষ্ঠিত হবে।

এই মানবন্ধনে সংহতি প্রকাশ করেছে মুক্তিযোদ্ধা ঐক্যমঞ্চ, বাংলাদেশ চারুশিল্পী সংঘ, বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়া স্মৃতি পাঠাগার, জয়বাংলা সাংস্কৃতিক ঐক্যজোট, বঙ্গবন্ধু ফাউন্ডেশন, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, গৌরব’৭১, বঙ্গবন্ধু লেখক পরিষদ, বিশ্বভরা প্রাণ, ঢাকা বিশ্ববিদ্যালয় মাইম ব্রিগেড, বৈতরণী, বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী আন্তর্জাতিক পর্ষদ, বাংলাদেশ শিশু সংগঠন ঐক্যজোট, বিচ্ছু বাহিনী, বৃন্তান্ত ’৭১ ফাউন্ডেশন, জয়বাংলা সাংস্কৃতিক জোট, শ্লোগান’৭১, সম্প্রীতি বাংলাদেশ, বাংলার মুখ, জাতীয় ওলামা সমাজ এবং রৌদ্র করোটি। এছাড়াও আরও প্রায় চল্লিশটি সামাজিক, সাংস্কৃতিক ও মুক্তিযুক্ত বিষয়ক বিভিন্ন সংগঠন এই কর্মসূচিতে যুক্ত আছে।      

সচেতন নাগরিক সমাজ জানায়, আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি, দীর্ঘ দিন যাবৎ- প্রতিষ্ঠার পর থেকেই বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব ও উন্নয়নের বিরুদ্ধে অপপ্রচার ও ষড়যন্ত্রে লিপ্ত থেকে দেশের যে কাগজটি সুকৌশলে কাজ করছে, সে কাগজটি হলো প্রথম আলো। 

বাংলাদেশে গত ৩০ বছরে মুক্ত স্বাধীনতার সুযোগে অনেক কাগজই বাংলাদেশের স্বাধীনতার চেতনা ও মৌল ধারণাকে নিয়ে দেশী এবং বিদেশীদের প্রত্যক্ষ ও পরোক্ষ মদদ এবং সহযোগিতায় ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। সেই ষড়যন্ত্রের অংশ হিসেবে একজন শিশুকে দিয়ে বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্বকে কটাক্ষ করার মতো এ রকম একটি হীন কাজ করেছে প্রথম আলো। এ ঘটনায় একজন সাধারণ মানুষ হিসেবে আমরা মর্মাহত এবং ক্ষুব্ধ। তাই একজন সাধারণ মানুষ হিসেবে আমরা মানববন্ধনে দাঁড়িয়েছি।

একটি সংবাদকর্মে প্রকাশিত সংবাদের পরিপ্রেক্ষিতে ‘ভুল’ বলে যে অপব্যাখ্যা দেওয়া হচ্ছে, প্রকৃতপক্ষে এই সংবাদপত্রটি বার বারই একই ধরনের অপসাংবাদিকতা চালিয়ে আসছে। 

গত ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে প্রকাশিত একটি প্রতিবেদনে শিশুটির উদ্ধৃতি ছিলো এমন- ‘পেটে ভাত না জুটলে স্বাধীনতা দিয়া কি করুম। বাজারে গেলে ঘাম ছুটে যায়। মাছ, মাংস আর চাইলের স্বাধীনতা লাগবো’। এই উদ্ধৃতি একদিকে যেমন শিশু শোষণ বা  চাইল্ড একপ্লোয়টেশন (child exploitation) আইনের আওতায় পড়ে। তেমনি একটি দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব নিয়ে একটি শিশুকে দিয়ে পরিকল্পিতভাবে বিতর্কিত কথা বলানো রাষ্ট্রদ্রোহিতার আইনেও পড়ে। কাগজটি বলছে, শিশুটির নাম জাকির হোসেন। কিন্তু পরে জানা গেছে, প্রথম আলোর এই প্রতিবেদনটি সম্পূর্ণ ভুয়া। শিশুটির নাম সবুজ এবং সে প্রথম শ্রেণির একজন ছাত্র। সে মোটেও দিনমজুর নয়। বরং সে পরিবারকে সাহায্য করার জন্য স্কুল শেষ করে বিকেল বেলায় মায়ের সাথে ফুল বিক্রি করে থাকে। এসব ঘটনা বিশ্লেষনে এটাই প্রতীয়মান হয় যে, এই কাগজটি সুকৌশলে দেশের স্বাধীনতা এবং সার্বভৌমত্ব এবং উন্নয়নকে কটাক্ষ করেছে।  

সচেতন নাগরিক সমাজ বলছে, স্বাধীন সাংবাদিকতা ও মত প্রকাশের স্বাধীনতার বিপরীতে এই সংবাদ মাধ্যমে যে আন্তর্জাতিক এজেন্ডা বাস্তবায়ন এবং নানবিধ চক্রান্ত চলছে- এগুলোর বিরুদ্ধে আজ আসুন আমরা সবাই ঐক্যবদ্ধ হই।

অন্যান্য থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com