ঢাকা, ১৭ মে ২০২৪, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

বগুড়ায় ভুল চিকিৎসায় রোগীর মৃত্যু

সারাদেশ |

(১ বছর আগে) ১ অক্টোবর ২০২২, শনিবার, ১২:২৩ অপরাহ্ন

banglahour

ভুল চিকিৎসায় র মৃত্যু রোগী

নিউজ ডেস্ক: বগুড়া শহরের অলিতে গলিতে ব্যাঙের ছাতার মতো গড়ে উঠেছে বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার। চিকিৎসার নামে এসব ক্লিনিকে চলছে গলাকাটা বাণিজ্য। এতে দিনের পর দিন প্রতারিত হচ্ছে রোগীরা।

ভুক্তভোগীদের অভিযোগ, অনিয়ম, অব্যবস্থাপনা, মানহীন চিকিৎসা, ভুল রিপোর্ট, দালালদের দৌরাত্মের কারণে বেসরকারি ক্লিনিকগুলোতে প্রতিনিয়ত হয়রানির শিকার হচ্ছে চিকিৎসা সেবা নিতে আসা রোগীরা।

নীতিমালার তোয়াক্কা না করে শহরের বিভিন্ন আবাসিক এলাকায় গড়ে ওঠা শত শত ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে চিকিৎসা দেয়া হচ্ছে অস্বাস্থ্যকর পরিবেশে। এসব ক্লিনিকে নেই আধুনিক যন্ত্রপাতি ও পর্যাপ্ত জনবল। বিভিন্ন প্রলোভন ও দালালের মাধ্যমে এসব ক্লিনিকে গিয়ে প্রতারণার শিকার হচ্ছেন রোগীরা। হাতুড়ে টেকনিশিয়ান দিয়ে রোগ নির্ণয়ের মনগড়া রিপোর্ট তৈরি করে অহরহ লোক ঠকানো তাদের নিত্যদিনের কাজ। একাধিক ডায়াগনস্টিক সেন্টারে একই রোগের পরীক্ষায় দুই রকম রিপোর্ট পাওয়ার নজির সচরাচর।

অনুসন্ধানে জানা গেছে, বেসরকারি এসব ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের অধিকাংশই অনুমোদনহীন। হাতে গোনা কয়েকটির অনুমোদন থাকলেও সেবার মান সন্তোষজনক নয়। এসব ক্লিনিকে রেডিওলজিস্ট, সনোলজিস্ট, প্যাথলজিস্টের পরিবর্তে কর্মচারী দিয়ে এক্স-রে, আলট্রাসনোগ্রাম করানো হয়। এমনকি বিশেষজ্ঞ চিকিৎসকের পরিবর্তে অস্ত্রোপচার করেন ক্লিনিকের মালিক নিজেই!

ভুক্তভোগীদের অভিযোগ, এসব ক্লিনিকে অব্যবস্থাপনার বিষয়ে জেলা প্রশাসন ও সিভিল সার্জনের কাছে লিখিত অভিযোগ করেও কোনো সুরাহা মেলেনি। যার ফলে প্রতিনিয়তই ঘটছে ক্লিনিক গুলোতে অপারেশনের নামে মানুষ হত্যার মহা উৎসব। কেউ হারাচ্ছে মা, কেউ হারাচ্ছে বোন,আবার কেউ বা হারাচ্ছে বাবা ও প্রিয় সন্তানকে।
গতকাল বৃহস্পতিবার দালাল মারফতে বগুড়া শহরের প্রাণকেন্দ্র পি টি আই মোড়ে অবস্থিত আলিফ জেনারেল হাসপালে চিকিৎসা নিতে এসেছিল ২০২২ সেশনের এসএসসি পরিক্ষার্থী শাজাহানপুরের পারটেকুর গ্রামের সিয়াম শেখ (১৮)। কিন্তু বাসায় ফিরেছে সিয়ামের নিথর দেহ।
যাকে অপারেশনের জন্য অজ্ঞান করেছিল ক্লিনিকের মালিক নিজেই! নিমিশে নিভে যায় তার প্রান। ছোট অপারেশনের সময় বেশি নেওয়া সন্দেহ হয় পরিবারের। হাসপাতাল পরিচালনা পরিষদকে বারবার জিজ্ঞাসা করা হলেও উল্টা চাপ সৃষ্টি করে ভয় ভীতি দেখিয়ে প্রশাসনের মাধ্যমে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়। দিনে পর দিন কুচক্রী মহল ও প্রশাসনের সহায়তা চিকিৎসার নামে মানুষ হত্যার ব্যবসা করছে এসব ক্লিনিক মালিক।
সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে চিকিৎসা সেবা নিতে আসা রোগীদের দাবি, যারা প্রতারণা করছে তাদেরকে আইনের মাধ্যমে যথাযথ বিচার করা হোক যাতে কেউ প্রতারিত না হয়, সঠিক সেবা পায়।

সারাদেশ থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com