ঢাকা, ৩ মে ২০২৪, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

থানচির দূর্গম এলাকায় বেড়েছে ম্যালেরিয়ার প্রাদুর্ভাব

সারাদেশ | নিজস্ব প্রতিবেদক

(৯ মাস আগে) ১৩ জুলাই ২০২৩, বৃহস্পতিবার, ১:১১ অপরাহ্ন

banglahour

ফাইল ফটো।

বান্দরবানের দূর্গম থানচির বেশ কয়েকটি এলাকায় দেখা দিয়েছে ম্যালেরিয়া রোগের প্রাদুর্ভাব। ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে ইতোমধ্যে মারা গিয়েছে দুজন। এছাড়াও হাসপাতালে চিকিৎসাধীন আছে নারী, শিশুসহ অনেকেই। বর্ষার শুরু থেকে পাহাড়ে থেমে থেমে বৃষ্টিপাত অব্যাহত থাকায় মশার উপদ্রব বেড়ে গেছে। আর এতেই ম্যালেরিয়ার প্রকোপ দেখা দিয়েছে বলে জানায় চিকিৎসক। 

বান্দরবানের দূর্গম থানচি উপজেলার বিভিন্ন পাড়ায় সম্প্রতি দেখা দিয়েছে ম্যালেরিয়া রোগের প্রাদুর্ভাব। ইতোমধ্যে থানচি উপজেলা সদর, রেমাক্রী ও তিন্দু ইউনিয়নের দূর্গম এলাকার বিভিন্ন পাড়ায় ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছে কয়েক শতাধিক মানুষ। শুধু তাই নয় গত কয়েকদিনে বান্দরবানের বিভিন্ন উপজেলায় ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৫০ জনেরও অধিক রোগী। 

ম্যালেরিয়া রোগে আক্রান্ত হয়ে এক শিশুসহ মারা গেছে ২জন। বর্ষার শুরুতে পাহাড়ে থেমে থেমে হওয়া বৃষ্টিপাতর পানি জমে গিয়ে মশার উপদ্রব বেড়েছে। আর এসব মশার কামড়ে ম্যালেরিয়া রোগে আক্রান্ত হচ্ছে দূর্গম এলাকার বাসিন্দা। এসব দূগর্ম এলাকায় যাতায়াত ব্যবস্থা না থাকায় আক্রান্ত রোগীদের সঠিক চিকিৎসা সেবা দেয়াও সম্ভব হচ্ছে না। তবে কিছু কিছু এলাকায় স্বাস্থ্য কর্মী ও বিভিন্ন এনজিও কর্মীরা মশারী ও ওষুধ বিতরণ করলেও সচেতনতার অভাবে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এদের মধ্যে অনেকেই পায়ে হেটে ও নদী পথ পাড়ি দিয়ে সেবা নিতে আসছে থানচি স্বাস্থ্য কমপ্লেক্সে।

এদিকে দূর্গম এলাকার ম্যালেরিয়া নিয়ন্ত্রণ ও আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা দেয়া হচ্ছে বলে জানান চিকিৎসক।

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com