ঢাকা, ২৪ মে ২০২৪, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

‘সুড়ঙ্গ’ সিনেমা ফাঁস হলো যেভাবে

বিনোদন | ডেস্ক রিপোর্ট

(৯ মাস আগে) ২৬ জুলাই ২০২৩, বুধবার, ৪:০৩ অপরাহ্ন

banglahour

পাইরেসির শিকার হয়েছে রায়হান রাফীর ‘সুড়ঙ্গ’ সিনেমাটি। পুরো সিনেমাই ফাঁস হয়েছে অনলাইনে। একাধিক সাইটে পুরো সিনেমাটির হল প্রিন্ট দেখা যাচ্ছে বিনা মূল্যে। প্রশ্ন হলো, ‘সুড়ঙ্গ’ পাইরেসি হলো কীভাবে? এমন প্রশ্ন সবার মনেই ঘুরে বেড়াচ্ছে। 

এমন প্রশ্ন আর সন্দেহের খানিক উত্তর মিলেছে ছবিটির সম্পাদক সিমিত রায় অন্তরের অনুসন্ধানে। তার মতে, ছবিটি বাংলাদেশ থেকেই পাইরেসি হয়েছে এবং সেটি সিনেমা হল থেকে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাসে তা নিয়ে কথা বললেন সীমিত। 

সিমিতের ভাষ্য, “সুড়ঙ্গ’র পাইরেসি কপি পর্যবেক্ষণ করে যা বুঝলাম, এটা কোনো রেগুলার শো চলাকালীন রেকর্ড করা হয়নি। কারণ, ভিডিওতে দর্শকদের কোনো রিঅ্যাকশন সাউন্ড নেই। দর্শকদের হাসির শব্দ নেই, কোনো উচ্চবাচ্য নেই! তার মানে, এটা দর্শকশূন্য হলে রেকর্ড করা হয়েছে। ক্যামেরাকে ট্রাইপডে রেখে ভিডিওটি করা হয়েছে। ক্যামেরার কোনো ধরনের নড়াচড়া দেখা যায়নি। অতএব, এটার সঙ্গে সিনেমা হল কর্তৃপক্ষ জড়িত। একটা ফাঁকা হলে ট্রাইপডে ক্যামেরা সেট করে আড়াই ঘণ্টার সিনেমা রেকর্ড করা তো সম্ভব না, যদি হল কর্তৃপক্ষ এতে জড়িত না থাকে।”

সিমিতের বক্তব্য স্পষ্ট, যে হল থেকে এই ছবিটি চুরি হলো, সেটির সঙ্গে কর্তৃপক্ষ সরাসরি জড়িত। তা না হলে ফাঁকা হলে পুরো সিনেমা চালিয়ে ভিডিও ধারণ করা অসম্ভব। 

সিমিতের পর্যবেক্ষণে এ-ও বোঝা গেছে, ছবিটি কোনো দেশ থেকে পাইরেসি করা হয়েছে। কারণ, অনেকেই বলতে চাইছিলেন কলকাতা যাওয়ার পরই ছবিটি চুরি হলো অনলাইনে। তবে সিমিতের ভাষ্য ভিন্ন, “সুড়ঙ্গ’ বাংলাদেশ থেকেই পাইরেসি হয়েছে। ভারতের সিনেমা কপি আর বাংলাদেশের কপির মধ্যে বেশ কিছু পার্থক্য আছে, যা শুধু আমরাই (পরিচালক, সম্পাদক ও প্রযোজক) জানি। এর মধ্যে একটার কথা বলি, তা হলো পেপসির টাইটেল কার্ড। যা ভারতের অংশে ছিল না।”

শুধু মুভি-সিরিজ ডাউন লোড ওয়েবসাইটে নয়, ইউটিউবেও ছড়িয়ে পড়েছে ‘সুড়ঙ্গ’র অসংখ্য কপি। তবে এটা সরানোর ব্যাপারে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে প্রযোজনা প্রতিষ্ঠান। ছবিটির নির্মাতা রায়হান রাফী জানান, কপিরাইট ক্লেইমের মাধ্যমে ইতোমধ্যে ইউটিউবের সব কপি বন্ধ করা হয়েছে। তবে ফেসবুকসহ অন্যান্য মাধ্যমে এখনো রয়ে গেছে কিছু কপি। সেগুলো ব্লক করার বিষয়ে কাজ চলছে।

বিনোদন থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com