ঢাকা, ২১ এপ্রিল ২০২৪, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

মৃত্যুফাঁদে পরিণত হয়েছে চট্টগ্রাম মহানগরীর নালা-নর্দমা ও ড্রেনগুলো

অনুসন্ধান | নিজস্ব প্রতিবেদক

(৭ মাস আগে) ২ সেপ্টেম্বর ২০২৩, শনিবার, ৫:৪৩ অপরাহ্ন

banglahour

চট্টগ্রাম মহানগরীর খোলা নালা-নর্দমা ও ড্রেনগুলো এখন মৃত্যুফাঁদে পরিণত হয়েছে। বৃষ্টির সময় সৃষ্ট জলাবদ্ধতায় গেল ৫ বছরে এসব নালা নর্দমায় পড়ে মারা গেছেন অন্তত আটজন। এতো মৃত্যুর পরও টনক নড়ছে না উন্নয়ন সংস্থাগুলোর। নগর পরিকল্পনাবিদরা বলছেন, নগরীর দায়িত্বে থাকা সংস্থাগুলোকে এর দায় নিয়ে খোলা খাল ও ড্রেইনগুলোতে উপযুক্ত নিরাপত্তা নিশ্চিত না করে দায় এড়ানোর চেষ্টা করা নাগরিকদের সাথে ধোঁকাবাজি করার সামিল।

২০২১ সালে এভাবেই নগরীর মুরাদপুর এলাকায় উন্মুক্ত খালে পড়ে তলিয়ে যান সবজি বিক্রেতা সালেহ আহমেদ। যার খোঁজ মেলেনি এখনও। একই বছর ৩০ জুন ষোলশহর চশমা খালে সিএনজি অটোরিকশা পড়ে গিয়ে মারা যান চালকসহ দুজন।

এই এক বছরে খোলা নালায় পড়ে কলেজ ছাত্রীসহ মৃত্যু হয় আরও তিনজনের। সর্বশেষ রবিবার নগরীর আগ্রাবাদ এলাকায় নালায় পড়ে মৃত্যুবরণ করে দেড় বছর বয়সী ইয়াসিন আরাফাত। নিখোঁজের প্রায় ১৭ ঘন্টা পর নালা থেকে তার মরদেহ উদ্ধার করে ফায়ার সার্ভিসের কর্মীরা। এর আগে গত ৯ এপ্রিল সদরঘাট নালাপাড়া এলাকায় নালায় পড়ে মৃত্যু হয় তিন বছরের শিশু ওজাইফার। নগরবাসীর দাবি, অনিরাপদ খাল-নালা ও নাগরিকদের প্রতি কর্তৃপক্ষের অবহেলার কারণে প্রায় প্রতি বছরই নালা ও খালে পড়ে বাড়ছে মৃত্যুর সংখ্যা।

নগর পরিকল্পনাবিদরা বলছেন,  নগরীর দায়িত্বে থাকা সংস্থাগুলোই এসব প্রাণহানির জন্য দায়ী। এসব খোলা খাল ও ড্রেইনগুলোতে উপযুক্ত নিরাপত্তা নিশ্চিত না করলে বন্ধ হবে না এ রকম অনাকাঙ্খিত দূর্ঘটনা।।  

বর্তমানে চট্টগ্রাম সিটি কর্পোরেশনে বড় নালা আছে ১’শ ৫১টি এবং ছোট নালা আছে ১ হাজার ৫০০টি। ছোট ড্রেন আছে ১ হাজার  ৫’শ কিলোমিটার এবং ৩ ফুট প্রস্থের বড় ড্রেন আছে ৬’শ ৫১ কিলোমিটার। এর মধ্যে মুরাদপুর থেকে বহদ্দারহাট পর্যন্ত সড়কের দুই পাশে বড় উন্মুক্ত নালা, বহদ্দারহাট থেকে বাসটার্মিনাল পর্যন্ত সড়কের পাশে, আগ্রাবাদ, জিইসি মোড়, দুই নম্বর গেটসহ বিভিন্ন এলাকার সড়কের পাশে নিরাপত্তা দেয়াল ছাড়াই আছে নালা-নর্দমা। কিন্তু এত মৃত্যুর পরও টনক নড়ছে না চসিকের।

গত পাঁচ বছরে চট্টগ্রামে উন্মুক্ত খাল ও নালায় পড়ে তিন শিশুসহ মুত্যু হয় ৮ জনের এবং আহত হন শতাধিক মানুষ।

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com