ঢাকা, ২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

দক্ষিনাঞ্চলের উন্নয়নে ভোলার গ্যাস ব্যবহারের দাবিতে মানববন্ধন ও সমাবেশ

সারাদেশ | নিজস্ব প্রতিবেদক

(৬ মাস আগে) ২৮ অক্টোবর ২০২৩, শনিবার, ৯:৪৩ পূর্বাহ্ন

banglahour

ঢাকা: দক্ষিনাঞ্চলের উন্নয়নে ভোলার গ্যাস ব্যবহারের দাবিতে  মানববন্ধন ও সমাবেশ  ইন্টাকোর সাথে সম্পাদিত চুক্তি বাতিলের দাবি জানিয়েছেন দক্ষিনাঞ্চলের উন্নয়নে ভোলার গ্যাস রক্ষা আন্দোলনের নেতা-কর্মীরা।

শুক্রবার (২৭ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের সামনে দক্ষিনাঞ্চলের উন্নয়নে ভোলার গ্যাস রক্ষা আন্দোলন, ঢাকার  সমন্বয়কারী সাবেক ছাত্রনেতা রফিকুল ইসলাম সুজনের সমাবেশের সভাপতিত্ব করেন। সমাবেশ পরিচালনা করেন,  খান আসাদুজ্জামান মাসুম এবং সাজ্জাদ হোসেন।

বক্তব্য রাখেন, রাজনীতিবিদ অধ্যাপক আব্দুস সাত্তার, ডা. হারুন অর রশিদ, আইনজীবী নেতা এড. আবু হানিফ, যুবনেতা মোহাম্মদ সামসুল ইসলাম সুমন, ছাত্রনেতা গৌতম শীল, ছাত্রনেতা দিপ্ত মিত্র, সাংবাদিক এড. মামুন, সাংবাদিক জিলানী মিল্টন, যুবনেতা আশিকুল ইসলাম জুয়েল। উপস্থিত ছিলেন, রাজনীতিবিদ উত্তম দাস, যুব নেতা আফজাল হোসেন বাচ্চু, আইনজীবী নেতা এড. নুরুদ্দীন, শিক্ষক শংকর মন্ডল,  পেশাজীবী মনিরুজ্জামান মনির, অনুপ কুমার কুন্ড, হুমায়ূন কবির মন্টু, কাজী মঞ্জুরুল ইসলাম শাহীন,  মাহাবুবুর রহমান প্রমুখ 

১৯৯৫ সালে আবিস্কৃত ভোলার  প্রথম গ্যাসক্ষেত্র শাহাবাজপুরের গ্যাস দিয়ে উৎপাদিত ৪৮০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সংযুক্ত রয়েছে। বিগত কয়েক বছরে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাপেক্স ০৯টি কুপ খনন করে ৩ ট্রিলিয়ন ঘনফুট গ্যাস মজুদ থাকার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। ভোলার এ গ্যাস পিছিয়ে পড়া দক্ষিনাঞ্চলের শিল্পায়নে ব্যবহার করে ব্যাপক কর্মসংস্থান করা সম্ভব। 

জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের একটি মহল ভোলার গ্যাস দক্ষিনের উন্নয়নের কাজে না লাগিয়ে দেশী-বিদেশী কম্পানীর স্বার্থে ইতিপুর্বে বিদেশে রপ্তানীর পায়তারা করেছে,  আবার এখন দেশের গ্যাসের সংকটকে পুজি করে ইন্টাকো নামে একটি কোম্পানীকে দিয়ে ভোলার গ্যাস অন্যত্র ব্যবহারে পায়তারা করছে। বক্তারা বলেন, পর্যাপ্ত শিল্প উপযোগী জমির সহজপ্রাপ্যতা, পায়রা  সমুদ্রবন্দর, পায়রায় বিদ্যুৎ উৎপাদনের হাব তৈরী হওয়া, পদ্মা সেতুর কল্যানে যোগাযোগ ব্যবস্থার প্রভুত উন্নয়নে ফলে দক্ষিনাণ্চলে বিপুল বিনিয়োগ ও শিল্পায়নের সুযোগ, সম্ভাবনা তৈরী হয়েছে। 

এ সম্ভাবনা কাজে লাগাতে ভোলা গ্যাস গুরুত্বপুর্ণ অবদান রাখতে পারবে। তাই দক্ষিনাঞ্চলবাসীর বৃহত স্বার্থে 'ইন্টাকো কম্পানী'র সাথে সম্পাদিত ভোলার গ্যাস বিক্রির চুক্তি বাতিল করতে হবে। তারা বলেন, দেশের স্বার্থে যদি ভোলার গ্যাস ব্যবহার একান্তই করতে হয় সেক্ষেত্রে- দক্ষিণাঞ্চলে শিল্পায়নের জন্য আগামী ৩০বছর কি পরিমান গ্যাস প্রয়োজন রয়েছে সেটা নির্ধারন করে সে পরিমান গ্যাস মজুদ রাখতে হবে। এর বাইরে যে কোন উদ্যোগ আমার দক্ষিনাঞ্চলের নাগরিকরা প্রতিরোধ করবো। সসমাবেশে বক্তারা, আগামী ৩১ অক্টোবর মঙ্গলবার ভোলায় দক্ষিনাঞ্চলের জেলা সমুহের ঘেরাও কর্মসুচি সফল করার আহবান জানানো হয়।

সারাদেশ থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com