ঢাকা, ১৫ জুন ২০২৪, শনিবার, ১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

কুড়িগ্রামে

প্রথমবারের মতো বাণিজ্যিক সৌর বিদ্যুৎ কেন্দ্র

অনুসন্ধান | নিজস্ব প্রতিবেদক

(৭ মাস আগে) ২৯ অক্টোবর ২০২৩, রবিবার, ১২:৫৪ অপরাহ্ন

banglahour

কুড়িগ্রাম: ছায়া ফসলের সুযোগ রেখেই দেশে প্রথমবারের মতো বাণিজ্যিক সৌর বিদ্যুৎ কেন্দ্র হতে যাচ্ছে কুড়িগ্রামে। এর মধ্য দিয়ে দেশে উন্মোচিত হবে বিদ্যুৎ উৎপাদনের এক নতুন দিগন্ত। একই সাথে ফসল ও বিদ্যুৎ উৎপাদনের সুযোগ তৈরি হওয়ায় খুশি দারিদ্র্যপীড়িত জেলা কুড়িগ্রামের মানুষ। 

বাংলাদেশ ও চীন সরকারের যৌথ অর্থায়নে ১৪০ একর জমির উপর নির্মাণ হচ্ছে কুড়িগ্রাম ৪০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ প্রকল্প।  উত্তরের জনপদ কুড়িগ্রামে প্রায় ৭’শ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্পটি বাস্তবায়িত হলে জাতীয় গ্রীডে যুক্ত হবে এখানকার উৎপাদিত বিদ্যুৎ।

প্রকল্পটির প্রতিটি সোলার প্যানেলের উচ্চতা হবে ১৮ ফুট। ফলে নিচে গুরুত্বপূর্ণ ফসল আদা, হলুদ, পেঁয়াজ, রসুন এবং চা উৎপাদন হবে। গবেষণা বলছে এগ্রিভল্টাইক্স নামের এই চাষ পদ্ধতিতে উৎপাদন ক্ষমতা দ্বিগুণ হয়। এরই মধ্যে ইউরোপ, উত্তর আমেরিকা, জাপান এবং দক্ষিণ কোরিয়ায় এই পদ্ধতি সফল হয়েছে। 

সিরাজগঞ্জে ছায়াফসল উৎপাদনের পাইলট প্রকল্পের সফলতার ধারবাহিকতায়  প্রকল্পটি বাস্তবায়নে কাজ করছে এমএ গ্রীন এনার্জি লিমিটেড । 

বিশেষজ্ঞরা বলছেন, বিদ্যুতের সিংহভাগ সৌর বিদ্যুতের মত রিনিউবেল বিদ্যুৎ উপাদনের মাধ্যমে প্রতিস্থাপন করা গেলে, যেকোন বৈশ্বিক জ্বালানি সংকটে দেশের বিদ্যুত খাতে প্রভাব পড়বেনা।

দেশে প্রথমবারের মতো ছায়াফসল সৌর বিদ্যুৎ কেন্দ্র সফলভোবে স্থাপিত হলে বিদ্যুত খাত এবং জাতীয় ও স্থানীয় অর্থনীতিতে ইতিবাচক ভূমিকা রাখবে বলে প্রত্যাশা সংশ্লিষ্টদের।

অনুসন্ধান থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com