ঢাকা, ২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

অর্থমন্ত্রীর কমেছে আয় ও সম্পদ, বেড়েছে স্ত্রীর

অনুসন্ধান | নিউজ ডেস্ক

(৪ মাস আগে) ১১ ডিসেম্বর ২০২৩, সোমবার, ৪:১৯ অপরাহ্ন

banglahour

৫ বছরের ব্যবধানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের আয় ও মোট সম্পদের পরিমাণ কমেছে। বর্তমানে তিনি বছরে আয় করছেন ১ কোটি ২৩ লাখ ৩০ হাজার টাকা। ২০১৮ সালে যা ছিল ৯ কোটি ২ লাখ ১২ হাজার টাকা। ৫ বছরে তাঁর সম্পদের পরিমাণ কমেছে ২৪ কোটি ১৩ লাখ ৭৪ হাজার ৫৩০ টাকা।
আ হ ম মুস্তফা কামাল কুমিল্লা-১০ (নাঙ্গলকোট, সদর দক্ষিণ ও লালমাই) আসনের বর্তমান সংসদ সদস্য। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও তিনি দলীয় মনোনয়ন পেয়েছেন। প্রার্থী হিসেবে মনোনয়নপত্রের সঙ্গে দাখিল করা হলফনামা ঘেঁটে এই তথ্য পাওয়া গেছে। তিনি কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি। স্ত্রী, দুই কন্যা ও পাঁচ নাতি-নাতনিকে দানের কারণে সম্পদ কমেছে বলে তিনি হলফনামায় উল্লেখ করেছেন।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের চেয়ে স্থাবর-অস্থাবর সম্পদে এগিয়ে তাঁর স্ত্রী কাশমেরী কামাল। মুস্তফা কামালের অস্থাবর সম্পদ রয়েছে ৪১ কোটি ৯০ লাখ ৫৩ হাজার ৭১৪ টাকা। অন্যদিকে তাঁর স্ত্রীর অস্থাবর সম্পদের পরিমাণ ৬২ কোটি ২৭ লাখ ১৯ হাজার ৪৭৮ টাকা। মন্ত্রীর স্থাবর সম্পদের আর্থিক মূল্য ২ কোটি ৩০ লাখ ১৭ হাজার টাকা। অন্যদিকে তাঁর স্ত্রীর স্থাবর সম্পদ রয়েছে ৫ কোটি ৪২ লাখ ৬৪ হাজার টাকার। ২০১৮ সালে কাশমেরী কামালের অস্থাবর সম্পদের পরিমাণ ছিল ৪৯ কোটি ১৫ লাখ ১২ হাজার টাকা। তখন স্থাবর সম্পদের মূল্য ছিল ২ কোটি ১৬ লাখ ৯২ হাজার টাকা।
হলফনামার তথ্য অনুযায়ী, মন্ত্রীর হাতে এখন নগদ ২৫ লাখ ৫৪ হাজার টাকা আছে। তাঁর স্ত্রীর আছে ১ কোটি ৭২ লাখ ৪৯ হাজার। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে অর্থমন্ত্রীর রয়েছে ৮ কোটি ৪৭ লাখ ২৪ হাজার টাকা। অন্যদিকে স্ত্রীর রয়েছে ৬২ লাখ ৯৭ হাজার ৬২৭ টাকা। বন্ড, স্টক একচেঞ্জে মন্ত্রীর রয়েছে ৫ কোটি ৪৪ লাখ ২ হাজার ১৫৩ টাকা। এ ক্ষেত্রে স্ত্রীর নামে রয়েছে ১১ কোটি ৪২ লাখ ১৩ টাকা। অর্থমন্ত্রীর নামে পোস্টাল, সেভিংস, সঞ্চয়পত্র ও অন্যান্য খাতে বিনিয়োগ ৬ কোটি ৩১ লাখ ৪৩ হাজার ৬০০ টাকা এবং স্ত্রীর রয়েছে ২৫ কোটি ৫১ লাখ ৮৯ হাজার ৮৬৫ টাকা। মন্ত্রীর নামে ১ কোটি ৬৯ লাখ ২৮ হাজার ৭১৮ টাকার গাড়ি, স্ত্রীর নামে ২ কোটি ৩২ লাখ টাকার গাড়ি আছে।
স্থাবর সম্পদেও মন্ত্রীর স্ত্রীর সম্পদ প্রায় দ্বিগুণ। এ ক্ষেত্রে মন্ত্রীর নিজ নামে স্থাবর সম্পদ রয়েছে ২ কোটি ৩০ লাখ ১৭ হাজার ৭৯ টাকার। এর মধ্যে কৃষি ও অকৃষি জমি রয়েছে। কাশমেরী কামালের নামে একাধিক প্লট-বাড়িসহ ৫ কোটি ৪২ লাখ ৬৪ হাজার ৪৪৮ টাকার সম্পদ আছে। এর আগে তিনি বাণিজ্যিক ভবনের আংশিক মালিক থাকলেও পরবর্তীকালে তা দুই মেয়েকে দান করেছেন বলে হলফনামায় জানিয়েছেন অর্থমন্ত্রী।

হলফনামায় মন্ত্রীর বার্ষিক আয় দেখানো হয়েছে ১ কোটি ২৩ লাখ ৩০ হাজার ৫১৬ টাকা। এর মধ্যে কৃষি খাত থেকে আয় দেখিয়েছেন ৫ লাখ ৭৬ হাজার এবং শেয়ারবাজার ও সঞ্চয়পত্র থেকে ২১ লাখ ৯৮ হাজার ৭৬৯ টাকা। বাকি টাকা ব্যবসা, সংসদ সদস্য ও মন্ত্রী হিসেবে সম্মানী ভাতাসহ বিভিন্ন আয় থেকে আসে। ২০১৮ সালে তাঁর বার্ষিক আয় ছিল ৯ কোটি ২ লাখ ১২ হাজার টাকা। তখন তিনি বাড়ি, অ্যাপার্টমেন্ট, দোকানভাড়া থেকে আয় করতেন ৬ কোটি ৭৭ লাখ ৮৫ হাজার টাকা। এবার এই খাতে তাঁর কোনো আয় নেই। ৫ বছর আগেও তিনি শেয়ার ও সঞ্চয়পত্র থেকে আয় করতেন ১ কোটি ৫৩ লাখ ১৬ হাজার টাকা। ২০১৪ সালের হলফনামায় মন্ত্রীর বার্ষিক আয় ছিল ২ কোটি ৬৯ লাখ ৭৭ হাজার ৬৬৪ টাকা।
সম্পদ কমার কারণ হিসেবে মুস্তফা কামাল হলফনামায় উল্লেখ করেছেন, গত ৫ বছরে তিনি পারিবারিক খরচ ও আয়কর বাবদ ব্যয় করেছেন ৮ কোটি ১২ লাখ ৮৯ হাজার টাকা। তিনি স্টক এক্সচেঞ্জ তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা শেয়ারের ২ কোটি ৪ লাখ ৫ হাজার টাকা কন্যা নাফিসা কামালকে দান করেছেন। এ ছাড়া স্ত্রী, দুই কন্যা এবং পাঁচ নাতি-নাতনিকে দান করেছেন ৩১ কোটি টাকার সম্পত্তি। স্ত্রীকে স্টক এক্সচেঞ্জের তালিকাভুক্ত ৯ কোম্পানির শেয়ার বাবদ দান করেছেন ৪০ হাজার টাকা। তবে জমি বিক্রি করে ৯ কোটি ৩৫ লাখ টাকা পেয়েছেন অর্থমন্ত্রী। ৫ বছরে মন্ত্রী ও সংসদ সদস্যের সম্মানী, স্থায়ী আমানতের সুদ ও অন্যান্য খাত থেকে আয় করেছেন ৭ কোটি ৬৮ লাখ ২ হাজার টাকা।
এদিকে ২০১৪ সালের তুলনায় তাঁর আয়, স্থাবর ও অস্থাবর সম্পদ ২০১৮ সালে কয়েক গুণ বেড়েছিল। ২০১৪ সালে তাঁর আয় ছিল ২ কোটি ৬৯ লাখ ৭৭ হাজার টাকা, যা ৫ বছর পর ৯ কোটি ২ লাখ ১২ হাজার টাকায় দাঁড়ায়। ২০১৮ সালে কৃষি খাত থেকে বাত্সরিক তাঁর আয় ছিল ৫ লাখ ৭৬ হাজার টাকা, যা ২০১৪ সালে ছিল ৩ লাখ ৮৮ হাজার টাকা। ২০১৪ সালে তিনি বাড়ি, দোকানভাড়া থেকে আয় করতেন ১ কোটি ৪০ লাখ ৬০ হাজার টাকা।
 

অনুসন্ধান থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com