ঢাকা, ৪ মে ২০২৪, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

বাংলাদেশে কোভিড-১৯ ভ্যাকসিন বিতরণ সুষ্ঠু ও বৈষম্যহীন ছিল: পররাষ্ট্রমন্ত্রী

স্বাস্থ্য | নিউজ ডেস্ক

(৪ মাস আগে) ১১ ডিসেম্বর ২০২৩, সোমবার, ৬:২৭ অপরাহ্ন

banglahour

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, দোহা ফোরামে 'নিয়ারশোরিং অ্যান্ড ফ্রেন্ডশোরিং– চেঞ্জিং প্রায়োরিটিজ ইন গ্লোবাল ট্রেড’ শীর্ষক উচ্চ পর্যায়ের প্যানেল অধিবেশনে যোগ দিয়েছেন। রবিবার (১০ ডিসেম্বর) কাতারের দোহায় শুরু হয় এ প্যানেল আলোচনা।
কাতারের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান বিন জসিম আল থানি’র আমন্ত্রণে দোহা ফোরামে পাঁচ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন।
বৈশ্বিক বাণিজ্যের ক্রমবর্ধমান প্রবণতা, বাণিজ্য ব্যবস্থার প্রভাব এবং সরবরাহ শৃঙ্খলের রুটগুলো আবার নির্ধারণের পাশাপাশি, লাভের বিষয়ে আলোচনা করেন ড. মোমেন। তিনি কোভিড-১৯ মহামারীর সময় এবং তার আগে টিকা দানের ক্ষেত্রে বাংলাদেশের অর্জনের কথা তুলে ধরেন।
অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী কোভিড-১৯ এর সময় এবং তার আগে টিকা প্রদানের ক্ষেত্রে বাংলাদেশের লাভ ও অর্জনের উপর দৃষ্টি নিবদ্ধ করেন। তিনি বলেন, বাংলাদেশে কোভিড-১৯ ভ্যাকসিন বিতরণে কোনো বৈষম্য নেই। বাংলাদেশ ভ্যাকসিন সংগ্রহের জন্য বিভিন্ন ধরনের কৌশল গ্রহণ করেছে। বাংলাদেশী প্রবাসীরা তাদের মাতৃভূমিতে ভ্যাকসিন প্রেরণে ভূমিকা পালন করেছে। 
পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে ভ্যাকসিন ও সংশ্লিষ্ট যন্ত্রপাতির অবদানের জন্য আন্তর্জাতিক দাতা দেশ ও সংস্থার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
তিনি বলেন, বাংলাদেশের ভ্যাকসিন উৎপাদনের সক্ষমতা রয়েছে। ভ্যাকসিনগুলো পাবলিক পণ্যে তৈরি হলে বাংলাদেশসহ অন্যান্য দেশও ভ্যাকসিন তৈরি করতে পারবে।
এর আগে, তিনি কাতার রাজ্যের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির উদ্বোধনী ফোরামের জমকালো উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন।
দু'দিনব্যাপী এই ফোরামে, বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধান, জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস, বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রী ও সংশ্লিষ্ট মন্ত্রীদের পাশাপাশি, নীতি নির্ধারক, বেসরকারি খাত ও সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।
এ বছর অনুষ্ঠিত হচ্ছে ২১তম দোহা ফোরাম। এর প্রতিপাদ্য হলো; বিল্ডিং শেয়ার্ড ফিউচার। প্রতি বছর এই ফোরাম অনুষ্ঠিত হয়। এতে, বৈশ্বিক নীতি নির্ধারক, সরকারি নেতা, বেসরকারি খাতের প্রতিনিধি, সুশীল সমাজ ও বেসরকারি সংস্থাগুলো একত্রিত হয়। তারা ইস্যুভিত্তিক সংলাপ ও কূটনীতির মাধ্যমে, বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলার নানা দিক নিয়ে আলোচনা করে।
অনুষ্ঠানে উপস্থিত পররাষ্ট্রমন্ত্রীদের সম্মানে কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আয়োজিত মধ্যাহ্নভোজে অংশ নেন ড. মোমেন। এছাড়া, নেপালের পররাষ্ট্রমন্ত্রী নারায়ণ প্রকাশ সৌদ, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় তারা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করেন।

স্বাস্থ্য থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com