ঢাকা, ২৪ মে ২০২৪, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

এই গরমে যা খাবেন

স্বাস্থ্য | অনলাইন ডেস্ক

(১ মাস আগে) ৪ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১২:২৯ অপরাহ্ন

banglahour

গরমে তেল-মশলা এড়িয়ে খাবার খেতে পারা স্বাস্থ্যের জন্য ভাল। ভাজাভুজি, চর্বিযুক্ত খাবার শারীরিক অস্বস্তি বাড়বে। এই গরমে শরীরকে ঠান্ডা রাখার জন্য বেছে নিন সঠিক খাবার। যে ধরনের খাবার খেলে বদহজম হবে না, দেহের তাপমাত্রা বাড়বে না। দেশে বর্তমানে একধরনের তাপপ্রবাহ চলছে। এ সময়ে খাবারে দরকার বাড়তি সতর্কতা। কি কি খেতে পারেন সেই নিয়ে আজকের স্বাস্থ্য।

১. বেশি বেশি শশা খান
গ্রীষ্মকালীন খাবার হিসেবে শসার চাহিদা সবসময় বেশি। শসার মধ্যে জলের পরিমাণ বেশি। এই ফল খেলে শরীর হাইড্রেট রাখে এবং দেহে তাপমাত্রা স্বাভাবিক থাকে। দিনের যে কোনও সময়, যে কোনও উপায়ে আপনি শসা খেতে পারেন।

২. তরমুজ
তরমুজ, খরমুজার মতো ফলের মধ্যে জলের পরিমাণ বেশি। এই ধরনের ফল খেলে শরীরে জলের ঘাটতি তৈরি হয় না। এছাড়া ভিটামিন বি, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম ও ফাইবারের মতো উপাদান রয়েছে এই ফলের মধ্যে।

৩. ঘোল, লস্যি
গরমের দুপুরে গন্ধরাজ ঘোল, লস্যি ইত্যাদি বানিয়ে খান। প্রোবায়োটিক, প্রোটিন, ক্যালশিয়ামে ভরপুর এই পানীয় শরীরে পুষ্টি জোগায় এবং শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে। 

৪. টক দই
ঘোল, লস্যি না খেলেও টক দই অবশ্যই খান। টক দইয়ের মধ্যে ভরপুর পরিমাণে ক্যালশিয়াম, প্রোটিন ও প্রোবায়োটিক রয়েছে। গরমকালে শরীরকে ঠান্ডা রাখার পাশাপাশি অন্ত্রের স্বাস্থ্য বজায় রাখে টক দই।

৫. লেবুর শরবত
গরমে শারীরিক ক্লান্তি ও দুর্বলতা কাটাতে লেবুর জল পান করুন। লেবুর জলের মধ্যে ভিটামিন সি রয়েছে। এই পুষ্টি সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে। লেবুর রস ভাতে মেখেও খেতে পারেন।

৬. মাংসের পরিবর্তে মাছ
গরমকালে রেড মিট একদম ছুঁয়ে দেখবেন না। তার বদলে মাছ খান। মাছের ফ্যাটি অ্যাসিড রয়েছে, যা শারীরিক প্রদাহ কমাতে সাহায্য করে। মাছের পাতলা ঝোল শরীরকে হাইড্রেটও রাখবে।

৭. ডাবের পানি
এই গরমে শরীরকে চাঙ্গা রাখতে অবশ্যই ডাবের জল খান। ডাবের জলের মধ্যে প্রয়োজনীয় খনিজ পদার্থ ও ভিটামিন রয়েছে, যা দেহে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। শরীরকে হাইড্রেট রাখার পাশাপাশি ডাবের জল হজমের সমস্যাও দূর করে।

স্বাস্থ্য থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com