ঢাকা, ২১ এপ্রিল ২০২৪, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

শীতকালীন সবজি চাষে স্বপ্ন বুনছেন কৃষক

অনুসন্ধান | নিজস্ব প্রতিবেদক

(৩ মাস আগে) ২৩ ডিসেম্বর ২০২৩, শনিবার, ৮:১০ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:২৩ অপরাহ্ন

banglahour

রাজধানীর ধামরাই উপজেলার বিভিন্ন এলাকায় বিস্তীর্ণ মাঠ জুড়ে শীতকালীন সবজির চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। যেন সবজি নয় নিজেদের স্বপ্ন বুনছেন তারা। শীতকালীন সবজি চাষ করে লাভবান হবার স্বপ্ন বুনছেন উপজেলার হাজারো কৃষক। রাত পোহালেই সবজি ক্ষেতে ছুটে যাচ্ছেন। কেউ হাল চাষ করতে, কেউ জমিতে সবজির বীচ রোপণে, আবার কেউ নিড়ানির কাজ করতে। যেন উৎসবে মেতে উঠেছেন সবাই।
উপজেলা কৃষি অফিসের তথ্য মতে এবছর ধামরাইয়ে ২ হাজার ৫শ হেক্টর জমিতে সবজি চাষ করা হয়েছে।
কাঙ্ক্ষিত সবজি উৎপাদনে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন প্রান্তিক এসব কৃষকেরা। প্রতিবছরের মতো এবারো লাউ, শিম, ফুলকপি, সবুজ ফুলকপি, বাঁধাকপি, মূলা, পালং শাক, লাউ শাক, মিষ্টি লাউসহ বিভিন্ন শীতকালীন শাকসবজির চাষ করা হয়েছে। এসব শাকসবজী ধামরাইবাসীর চাহিদা মিটিয়ে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় পাঠানো হচ্ছে। এ এলাকার সবজির মান ভালো হওয়ায় সবজি ব্যবসায়ীরা জমি থেকে সবজি ক্রয় করে রাজধানীর বিভিন্ন বাজারে নিয়ে বিক্রি করছে। এতে স্থানীয় কৃষকরা দেখছেন লাভের মুখ।
উপজেলার কৃষক রহমতউল্লাহ জানান, চলতি মৌসুমে তিনি উপজেলা কৃষি অফিসের পরামর্শ ও সহযোগিতা নিয়ে ২০ বিঘা জমিতে শীতকালীন সবজি চাষ করেছেন। তিনি এবার গাঁজর, ফুলকপি, বাঁধাকপি, লাউ, টমেটো ও কাচামরিচের চাষ করেছেন। ফলন ভালো হয়েছে।
তিনি আরও বলেন, গতবছর তিনি সবজি উৎপাদন করে প্রায় ৩ লাখ টাকা আয় করেন। এ মৌসুমে তার সবজি উৎপাদন আরও বেশি হবে বলে আশা করছেন। তার উৎপাদিত সবজি জমিতেই বিক্রি হয়ে যাচ্ছে। বিভিন্ন এলাকা থেকে পাইকারী সবজি ব্যবসায়ীরা ক্ষেতে এসে উৎপাদিত সবজি দেখে দামদর করে এখান থেকেই নিয়ে যাচ্ছেন।
অতিরিক্ত লাভের আশায় অনেকেই আগাম সবজি চাষ করে এখন ভালো মূল্যে বিক্রি করেও লাভবান হচ্ছেন। অনেক চাষীই এক সাথে একই জমিতে এক খরচেই একাধিক শাকসবজি চাষ করছেন। এতে তারা একবার চাষের খরচেই ভাল মুনাফা লাভ করছেন বলেও জানান কৃষকরা।
উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, আগাম শীতকালীন সবজি তুলতে কৃষকদের সাহায্য করছেন তাদের সহধর্মিণীরা। আবার কেও কেও ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। এ বছর বন্যা না হওয়াতে আগাম সবজি চাষে বেশ লাভবান হওয়া সম্ভব বলে মনে করছেন স্থানীয় কৃষিবিদরাও।

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com