ঢাকা, ২১ এপ্রিল ২০২৪, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

দখল হয়ে যাচ্ছে নারী জাগরণের “সাপ্তাহিক বেগম পত্রিকার” সম্পদ

অনুসন্ধান | নিজস্ব প্রতিবেদক

(২ মাস আগে) ২৯ জানুয়ারি ২০২৪, সোমবার, ৪:২০ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৪:৪৯ অপরাহ্ন

banglahour

ফাইল ফটো

ঢাকা: জাতি গঠনের দায়িত্ব প্রধানত নারী সমাজের হাতে, কথাটা অনস্বীকার্য নয় এবং এই গুরুদায়িত্ব পালন করতে হলে পৃথিবীর কোনো দিক থেকেই চোখ ফিরিয়ে থাকলে আমাদের চলবে না, এ কথাও মানতে হবে। শিল্প-বিজ্ঞান থেকে আরম্ভ করে গৃহকার্য ও সন্তান পালন সর্বক্ষেত্রে আমরা সত্যিকার নারীরূপে গড়ে উঠতে চাই। 

সুধী ব্যক্তিরা বলেন, বেগম সুফিয়া কামাল প্রথম সংখ্যার সম্পাদকীয় [১] পত্রিকাটির প্রতিষ্ঠাতা ছিলেন তৎকালীন সওগাত পত্রিকার সম্পাদক মোহাম্মদ নাসিরউদ্দীন। প্রতিষ্ঠাতা সম্পাদিকা ছিলেন বেগম সুফিয়া কামাল। পরে পত্রিকাটির সম্পাদনা শুরু করেন নূরজাহান বেগম। [২] ‘বেগম’-এর প্রথম সংখ্যা ছাপা হয়েছিল ৫০০ কপি ও এর মূল্য ছিল চার আনা। প্রচ্ছদে ছাপা হয়েছিল নারী অধিকার পথিকৃৎ বেগম রোকেয়ার ছবি। [৩] ১৯৪৮ সালে কলকাতায় প্রথম 'ঈদসংখ্যা বেগম' প্রকাশিত হয়। এ সংখ্যায় ৬২ জন নারী লেখকের লেখা ছাপা হয়। এর মূল্য ছিল ২ টাকা। ধর্ম সম্পর্কে মহিলাদের জ্ঞান লাভের জন্য ১৯৪৯ সালে প্রকাশিত হয় বেগম বিশ্বনবী সংখ্যা।  এ সংখ্যায় ২৪টি প্রবন্ধ, ৪টি কবিতা, ২টি সচিত্র প্রতিবেদন ছাপা হয়।

[১] ১৯৫০ সালে পত্রিকাটিকে ঢাকায় নিয়ে আসা হয়। ১৯৫৪ সালে মার্কিন মহিলা সাংবাদিক, সাহিত্যিক ও সমাজকর্মী মিসেস আইদা আলসেথ ঢাকায় বেগম পত্রিকা অফিস পরিদর্শন করেন। বর্তমানে বেগম মাসিক ভিত্তিতে প্রকাশিত হয়। বর্তমানে এর দায়িত্বে আছে নূরজাহান বেগমএর জ্যেষ্ঠ কন্যা ফ্লোরা নাসরিন খান। 

ভারতবর্ষ বিভক্ত হবার পরে ১৯৫০ সালে বেগম পত্রিকার অফিস ঢাকায় চলে আসে। এর নতুন ঠিকানা হয় বর্তমান পুরনো ঢাকার ২,৩,৬৭ নং লয়েল স্ট্রীট পাটুয়াটুলিতে। যা শ্রী শ্রী কালা চাঁদ জিউ ঠাকুর এস্টেট এর কাছ থেকে লীজ নেওয়া ছিলো। যা প্রত্নতত্ব হিসাবে ঘোষিত। 

প্রত্নতত্ব আইন অনুযায়ী বেগম পত্রিকার স্থাপনা গুলো রক্ষণাবক্ষণ করা এবং সংরক্ষন করা  প্রত্নতত্ব অধিদপ্তরের দায়িত্ব যা তারা এরিয়ে যাচ্ছে এবং এই সুযোগে একটি কুচক্রিমহল স্থানীয় প্রশাসন ও প্রত্নতত্ত্ব অধিদপ্তরের কিছু অসাধু ব্যক্তির সহযোগিতায় এই  প্রত্নতত্ব গুলো ধ্বংস করে বহুতল ভবন নির্মানের পায়তারা করছে। এর আগেও এই কুচক্রিমহল অনেক হিন্দু সম্পত্তি জোর দখল করে।

দেশে নারী জাগরণে ‍ভূমিকা রাখায় বেগম পত্রিকা ভবনের জায়গাটি সংরক্ষনের দাবি এলাকাবাসীর।

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com