ঢাকা, ৩ মে ২০২৪, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

সাধারণ মানুষ দুর্নীতি করে না, দুনীর্তি করে বড় বড় ডিগ্রীধারীরা

শিক্ষা | নিজস্ব প্রতিবেদক

(২ মাস আগে) ৩ ফেব্রুয়ারি ২০২৪, শনিবার, ৭:৩৭ অপরাহ্ন

banglahour

ঢাকা: শিক্ষার প্রধান উদ্দেশ্য ভালো মানুষ হওয়া, মনুষত্ব অর্জন করা। শুধু বড় ডিগ্রী থাকলেই ভালো মানুষ হওয়া যায় না। সাধারণ মানুষ দুর্নীতি করে না,  দুনীর্তি করে বড় বড় ডিগ্রীধারীরা। শিক্ষার মাধ্যমে ভালো মানুষ, মনুষত্ব মানুষ কিংবা সত্যিকার শিক্ষিতদের কেউ দুনীর্তি করতে পারে না। 

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) ঢাকা কেন্দ্র আয়োজিত প্রকৌশলী পরিবারের কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এসব কথা বলেন। 

শনিবার (৩ ফেব্রুযারি ২০২৪) রাজধানীর আইইবিব মিলানায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে এসএসসি ও এইচএসসির ১ শত ২৫ জন কৃতি শিক্ষার্থীকে এই সংবর্ধনা দেওয়া হয়।

তিনি আরো বলেন, 'বঙ্গবন্ধু এদেশে কেরাণী শিক্ষা বাতিল করে প্রকৌশল শিক্ষা, বৃত্তিমূলক শিক্ষা, কারিগরি শিক্ষার প্রতি গুরুত্ব দিয়েছিলেন। তার হাত ধরেই শিক্ষা ক্ষেত্রে আমূল পরিবর্তন শুরু হয়৷ সদ্য স্বাধীন, যুদ্ধ বিদ্ধস্ত দেশের মানুষকে সুশিক্ষিত করতে সব ধরণের উদ্যোগ গ্রহণ করেছিলেন বঙ্গবন্ধু। আজকের শিক্ষার্থীরাই দেশের সবচেয়ে বড় সম্পদ। এই সম্পদকে আমাদের কাজে লাগিয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলতে হবে৷'

আইইবি ঢাকা কেন্দ্রের চেয়্যারমান প্রকৌশলী মোহাম্মদ হোসাইনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. নজরুল ইসলামের সঞ্চালনায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন আইইবির সভাপতি প্রকৌশলী মো. আবদুস সবুর এমপি। সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। অনান্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন প্রকৌশলী মো. নুরুজ্জামান, প্রকৌশলী খন্দকার মঞ্জুর মোর্শেদ, প্রকৌশলী মাছুম কামাল, প্রকৌশলী হালিম মুরাদ প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে প্রকৌশলী মো. আবদুস সবুর এমপি বলেন, ‘আইইবি কর্তৃক এই সংবর্ধনা শিক্ষার্থীদের অনুপ্রেরণা দিবে, সামনে এগিয়ে যাওয়ার পাথেয় হবে। আজকের কৃতি শিক্ষার্থীরাই আগামী দিনের নের্তৃত্ব দিবে। আমাদেে শিক্ষার্থীদের আবিষ্কারের নেশা থাকতে হবে, অসম্ভব কে সম্ভব করতে হবে, সমস্যা চিহ্নিত করে সেগুলোর সমাধান করতে হবে। আমি বিশ্বাস করি আধুনিক প্রযুক্তিনির্ভর, উন্নত বাংলাদেশ গড়তে প্রকৌশল পরিবারের এই কৃতি শিক্ষার্থীরা ভূমিকা রাখবে।’

শিক্ষা থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com