ঢাকা, ১৫ মে ২০২৪, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

একজন অনন্য জেলা প্রশাসক আসিব আহসান

সারাদেশ | জুয়েল আহমেদ

(১ বছর আগে) ১৪ নভেম্বর ২০২২, সোমবার, ১০:০৪ অপরাহ্ন

banglahour

রংপুর : উত্তরবঙ্গের সবচেয়ে গুরুত্বপূর্ণ জেলা রংপুর। রংপুর বিভাগের মূল প্রশাসনিক কার্যক্রম রংপুর হতেই যেহেতু পরিচালিত হয়। সেহেতু রংপুর জেলা গুরুত্বের দিক দিয়ে সর্বাপেক্ষা অগ্রগন্য। রংপুর জেলা ইতিহাস, ঐতিহ্যে, ভাষা ও সংস্কৃতিতে অত্যন্ত সমৃদ্ধ। বাংলাদেশ নামের রাষ্ট্র সৃষ্টির আন্দোলন এবং স্বাধীন বাংলাদেশের রাজনৈতিক আন্দোলন সংগ্রামের এক উর্বর ক্ষেত্র রংপুর। এই রংপুর জেলার অভিভাবক হলেন জেলা প্রশাসক আসিব আহসান। তিনি সম্প্রতি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুগ্ম সচিব পদে পদোন্নতি প্রাপ্ত হয়েছেন। বাংলাদেশ সিভিল সার্ভিসের ২১ ব্যাচের প্রশাসন ক্যাডারের একজন চৌকস কর্মর্কতা। প্রাচ্যের অক্সফোর্ড ক্ষ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন প্রাক্তন ছাত্র।
 

জেলা প্রশাসকের অন্যতম কাজ হলো সরকারের সিদ্ধান্ত গুলোকে মাঠ পর্যায়ে বাস্তবায়ন করা। জেলার অধিনস্থ সরকারি, বেসরকারি, এনজিও এবং অন্যান্য দপ্তরের কাজের সংমিশ্রন ঘটানো। এক কথায় বলতে গেলে জেলার সার্বিক উন্নয়ন কর্মকান্ড হতে শুরু করে আইনশৃঙ্খলা সবই দেখতে হয় জেলা প্রশাসককে। প্রায় সাড়ে তিন বছরের চাকুরীকালে রংপুর এক অনন্য উচ্চতায় পৌঁছে দিয়েছেন তিনি। আসিব আহসান রংপুরের সাধারন মানুষের কাছে মানবিক জেলা প্রশাসক হিসেবে পরিচিত।
 

প্রচন্ড শীতে রংপুরবাসী যখন নিজ নিজ ঘরে; আসিব আহসান তখন মাঝরাতে কম্বল নিয়ে বেড়িয়ে পরেছেন পূর্ব প্রস্তুতি ছাড়াই। বর্ডিগার্ড আর চালককে সাথে নিয়ে অন্যকোন প্রোটকল ছাড়াই তিনি ছুটে গিয়েছেন বস্তিতে, স্টেশনের প্লাটর্ফমে শীর্তাত জনগনকে ঘুম থেকে ডেকে তুলে তিনি বিতরন করেছেন কম্বল। এরকম এক বা দু’দিন নয়, বরং পুরো শীতকালেই তিনি নিজে আরাম না করে বিবেকের তারনায় ছুটে গিয়েছেন শীর্তাত মানুষের নিকট। বর্ষায় বানভাষী মানুষের নিয়মিত খোঁজ খবর রাখতেন। বিশুদ্ধ পানি, শুকনো খাবারসহ মৌলিক চাহিদা পুরনের চেষ্টার কমতি ছিলো না তার। গলা পানি ভেঙে ছুটে যেতেন তিস্তা নদী পারের মানুষের কাছে। মন দিয়ে শুনতেন তাদের কষ্টের কথা।
 

বস্তি উচ্ছেদের সময় লালমানিরহাটের এক বৃদ্ধা তাকে অনুরোধ জানিয়ে ছিল, সুযোগ থাকলে এখানে মাথা গোঁজার ঠাই করে দেবার জন্য। ঘটনাক্রমে সেই বৃদ্ধা হারিয়ে গেলে তিনি চোখের পানি ফেলেছেন। বহু মানুষের কাছে খোঁজ খবর করেছেন ওই বৃদ্ধাকে কেউ দেখেছেন কিনা। এই হলো রংপুরের গণমানুষের প্রিয় ডিসি।
 

অন্তহীন মিটিং, সমন্বয় সভা প্রোটকলের প্রচন্ড ব্যস্ততার মধ্যেও তিনি মানুষের কথা শুনেছেন। ২০১৭ সালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে জেলা প্রশাসক সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তৃতায় বলেছিলেন ‘মানুষের জন্য প্রশাসন, প্রশাসনের জন্য মানুষ নয়’ আপনাদের মানুষের কাছে যেতে হবে। তাদের সঙ্গে মিশে তাদের দাবি, সমস্যার কথা শুনতে হবে। উন্নয়নের সুফল জনগনের কাছে পৌঁছে দিতে হবে। ‘বস্তুত রংপুরের জেলা প্রশাসক আসিব আহসানের নিকট প্রধানমন্ত্রীর এ আহবানের প্রতিফলন রংপুরবাসী প্রতিনিয়ত দেখছে।
 

চাকুরীর বাইরে এসে জনগনের সাথে জেলা প্রশাসক এক অদ্ভুদ গুনের অধিকারী। রংপুরের জেলা প্রশাসন করোনা মহামারীর সময়ে মৃত্যু ভয়কে উপেক্ষা করে নিজে করোনা আক্রান্ত থাকার পরও যেভাবে তিনি মানুষের দোড়গোড়ায় খাবার পৌছে দিয়েছেন। তা সত্যিই অভূতপূর্ব। মনের গহীন এক দরদী মন এবং এক মানবিক সত্ত্বার কারনে তিনি সাধারন মানুষের মন জয় করে নিয়েছেন।
 

অসম্ভব ক্রীড়া ভক্ত এক জেলা প্রশাসককে রংপুরবাসী পেয়েছে। ব্যাডমিন্টন এবং টেবিলংটেনিস তিনি নিজে যেমন ভালো খেলেন, তেমনি অন্যান্য ক্রীড়া ক্ষেত্রেও অবকাঠামো এবং গুনগত মান ও চর্চার ক্ষেত্রে আমূল পরিবর্তন ঘটিয়েছেন তিনি। প্রচন্ড রাষ্ট্রীয় ব্যস্ততার মধ্যে কোন কারনে ফোন না ধরতে পারলেও সুযোগমত ফোন ব্যাক করার বিরল গুন এবং ভদ্রতাজ্ঞান আমরা তার মধ্যে বহুমুখি গুনাবলি সত্যই পেয়েছি।
 

২০৪১ সালের মধ্যে বাংলাদেশ একটি মধ্যম আয়ের দেশে উন্নীত করার সরকারের যে পরিকল্পনা, সে লক্ষে পৌঁছানোর জন্য যে মানের জেলা প্রশাসক প্রয়োজন এক কথায় আসিফ আহসান একজন সেরকমই মানুষ।

সারাদেশ থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com