ঢাকা, ৪ মে ২০২৪, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

ভারত থেকে পেঁয়াজ আমদানির প্রভাব

পেঁয়াজের ব্যাপক দরপতন

সারাদেশ | অনলাইন ডেস্ক

(১ মাস আগে) ৩ এপ্রিল ২০২৪, বুধবার, ৯:৫১ পূর্বাহ্ন

banglahour

দেশের মধ্যে পেঁয়াজ উৎপাদনে তৃতীয় অবস্থানে রাজবাড়ী। দুই এক-দিনের ব্যবধানে জেলার বালিয়াকান্দি উপজেলায় পেঁয়াজের ব্যাপক দরপতন হয়েছে।

এদিকে মঙ্গলবার (২ এপ্রিল) সকাল থেকে উপজেলার বিভিন্ন হাট-বাজারে ১ হাজার ২০০ টাকা প্রতি মণ পেঁয়াজ বিক্রি হচ্ছে। এর আগে সোমবার (১ এপ্রিল) উপজেলার বিভিন্ন স্থানে প্রতি মণ পেঁয়াজ ১ হাজার ৭০০ টাকা দরে বিক্রি হয়েছে। প্রতি মণ পেঁয়াজে দাম কমেছে অন্তত ৫০০ টাকা পর্যন্ত।

পেঁয়াজ উৎপাদনে বালিয়াকান্দির মধ্যে সবচেয়ে বেশি পেঁয়াজ উৎপাদন করে নারুয়ার কৃষকরা। মঙ্গলবার উপজেলার বহরপুর বাজারে ও বালিয়াকান্দি উপজেলার বিভিন্ন হাটবাজারে পেঁয়াজ বিক্রি হয়। সাপ্তাহিক হাট হিসেবে বিপুল পরিমাণ পেঁয়াজ এই হাটগুলোতে বিক্রি হয়।

সাপ্তাহিক হাট ছাড়াও ভরা মৌসুমে প্রতিদিন সবগুলো হাটে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পেঁয়াজ বিক্রি হয়। ভোর থেকে পেঁয়াজের বেচাকেনা শুরু ইউনিয়নের হাটগুলোতে।

সকাল ৭টায় বালিয়াকান্দি উপজেলার বহরপুর বাজারে গিয়ে দেখা যায়, কয়েকশ কৃষক পেঁয়াজ বিক্রির জন্য হাটে তুলেছেন। সেখানে প্রতি মণ পেঁয়াজ ১ হাজার ২০০ টাকা থেকে ১ হাজার ৪০০ টাকা বিক্রি হচ্ছে।

কৃষকরা বলেন, ভারত থেকে পেঁয়াজ আমদানির কারণেই মূলত পেঁয়াজের দাম কমেছে। দুই-একদিনের ব্যবধানে প্রতি মণ পেঁয়াজের দাম কমেছে ৪০০ থেকে ৫০০ টাকা।

কৃষক মনির শেখ বলেন, এ বছর পেঁয়াজের উৎপাদন খরচ অনেক বেশি হয়েছে। বর্তমান বাজার দরে আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি। ২ হাজার ২০০ টাকা প্রতি মণ পেঁয়াজ বিক্রি হলে আমরা একটু লাভবান হতাম।

আড়ৎদার নিরব বলেন, বর্তমান বাজারে পেঁয়াজ কিনে আমরাও ক্ষতিগ্রস্ত হচ্ছি। গ্রামের বিভিন্ন হাট থেকে কৃষকদের কাছ থেকে পেঁয়াজ ক্রয় করে ঢাকায় পাঠালে কম দামে পেঁয়াজ বিক্রি করতে হচ্ছে। পেঁয়াজের বাজার স্থিতিশীল না হলে ব্যবসা বন্ধ করে দিবেন বলে দাবি করেন তিনি।

বালিয়াকান্দি উপজেলার কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, এই সময় পেঁয়াজ আমদানি না করলে পেঁয়াজের দাম সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে যেত। বর্তমান দামে কৃষকরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন না। তবে ভরা মৌসুমে ভারত থেকে আর যেন পেঁয়াজ আমদানি করা না হয় সেই অনুরোধ করেন এই কৃষি কর্মকর্তা।

সারাদেশ থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com