ঢাকা, ২ মে ২০২৪, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

পাড়া-মহল্লায় তৈরি হচ্ছে শতাধিক কিশোর গ্যাং

সারাদেশ | অনলাইন ডেস্ক

(১ সপ্তাহ আগে) ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ৯:৩৭ পূর্বাহ্ন

banglahour

স্থানীয় নেতাকর্মীরা দুই দশক আগেও নিজেদের শক্তি ও অবস্থান জানান দিতে এলাকায় অস্ত্রের মহড়া দিতেন। তখন গুলি করে হত্যার প্রবণতা ছিল সর্বোচ্চ। এসব ঘটনায় অনেক নেতাকর্মীকে আইনি জটিলতায় পড়তে হয়।

তাই জটিলতা এড়াতে তারা এখন পাড়া-মহল্লায় তৈরি করেছেন কিশোর গ্যাং। বিভিন্ন অনৈতিক স্বার্থ হাসিলে তারা এদের অস্ত্র হিসাবে ব্যবহার করছেন। কারণ, কিশোর অপরাধে আইনের দিক থেকে অনেকটাই ছাড় পাওয়া যায়। এজন্য এখন নেতাকর্মীরা কিশোরদের মাধ্যমে চাঁদাবাজি, জমি দখল, ডিস ও নেট ব্যবসা, ছিনতাই, অপহরণ, মারামারি, অস্ত্রবাজি ও উত্ত্যক্তসহ খুনের মতো ঘটনা ঘটাচ্ছেন।

এদের সক্রিয় পৃষ্ঠপোষকতাই সমাজে কিশোর অপরাধ পর্যায়ক্রমে বেড়ে চলেছে বলে যুগান্তরকে জানিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক সামসুল আলম সেলিম।

গত এক মাসে সাভারে কিশোর গ্যাংয়ের হাতে ৪টি খুন হয়েছে। গোয়েন্দা সংস্থা ও এলাকাবাসী জানিয়েছেন, সাভার ও আশুলিয়ায় বিভিন্ন নামে অন্তত শতাধিক কিশোর গ্যাং রয়েছে। এসব গ্যাংয়ে স্কুল পড়ুয়া ও সদ্য কলেজে পা দেওয়া ছাত্রদের সংখ্যাই বেশি। এছাড়া ১৮-২৫ বছর বয়সি তরুণও এসব গ্যাংয়ে রয়েছে। শতাধিক গ্যাংয়ে সদস্য রয়েছে ২ হাজারের বেশি।

১৬ এপ্রিল রাতে চাঁদা উত্তোলনে বাঁধা দেয় সাভার পৌর কামাল গার্মেন্টস এলাকার বাসিন্দা রিফাত। এ কারণে কিশোর গ্যাং লিডার হৃদয়ের সহযোগী সোহাগ, রিপন ও জাহিদ রিফাতকে ছুরিকাঘাত করে। রিফাতের চিৎকারে স্থানীয় তারেক (২২), সাগর (৪০) ও রাশেদ (৩০) এগিয়ে এলে তাদেরকেও ছুরিকাঘাত করে তারা পালিয়ে যায়। স্থানীয়রা গুরুতর আহতাবস্থায় চার জনকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে।

খোঁজ নিয়ে জানা গেছে, মোবাইল হারানোর দ্বন্দ্বে ২০২৩ সালের ৯ জুলাই সাভার সুপার ক্লিনিকের সামনে কিশোর গ্যাং হৃদয় গ্রুপের সদস্যরা আকাশ মাহমুদ নামের এক তরুণকে কুপিয়ে হত্যা করে। এ ঘটনায় র‌্যাব ওই গ্রুপের ৮ সদস্যকে গ্রেফতার করে। তারা সবাই সাভার উপজেলা ছাত্রলীগ সভাপতি আতিকুর রহমান আতিকের অনুসারী।

আতিক সাভার উপজেলা চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীবের পৃষ্ঠপোষকতায় বেড়ে উঠেছে। উঠতি বয়সি ছেলেদের দলে ঠাঁই দেন সাভার উপজেলা চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব, সাভার উপজেলা ছাত্রলীগের সভাপতি আতিকুর রহমান আতিক, সহ-সভাপতি নিজাম উদ্দিন টিপু ও সাভার সদর ইউনিয় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম রুবেল।

মূলত এলাকায় চাঁদাবাজি, জমি দখল, ডিস ও নেট ব্যবসা নিয়ন্ত্রণ, ছিনতাই, অপহরণ, মারামারি, অস্ত্রবাজি, উত্ত্যক্তসহ বিভিন্ন অপরাধ কর্মকাণ্ডে আধিপত্য বজায় রাখতে তারা কিশোর গ্যাং গড়ে তোলেন। চাঁদাবাজির একটি অংশও ব্যয় হয় গ্যাংয়ের সদস্যের পেছনে।

নাম প্রকাশ না করার শর্তে ঢাকা জেলা আওয়ামী লীগের এক নেতা যুগান্তরকে বলেন, সাভার উপজেলায় দুই ছাত্রলীগ নেতা, উপজেলা চেয়ারম্যান ও এক কাউন্সিলরের মৌন সমর্থনে পাড়া-মহল্লায় শতাধিক কিশোর গ্যাং তৈরি হয়েছে। এসব গ্যাংয়ের হানাহানিতে প্রায়ই ঘটছে খুনের ঘটনা। এতে আইশৃঙ্খলা পরিস্থিতি ও সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে।

তিনি বলেন, ২০১৩ সালে আতিকের রাজনীতির হাতেখড়ি সাভার উপজেলার চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীবের মাধ্যমে। চেয়ারম্যানের মন জয় করতে সাভারের বিভিন্ন পাড়া-মহল্লায় আতিক গড়ে তোলেন অন্তত শতাধিক কিশোর গ্যাং গ্রুপ। এসব গ্রুপে রয়েছে অন্তত ২ হাজারের বেশি নিয়মিত সদস্য। এদের বেশির ভাগই স্কুল ও কলেজ পড়ুয়া। আতিক তাদেরকে বিভিন্ন প্রতিশ্রুতি ও অর্থের বিনিময়ে মঞ্জুরুল আলম রাজীবের রাজনৈতিক বিভিন্ন মিছিল মিটিংয়ে সম্পৃক্ত করেন। আর এসব বড় ভাইদের ছত্র ছায়ায় থেকে কিশোররা খুনের মতো অপরাধ করতেও দ্বিধা করে না।

সাভার পৌরসভার ৯নং ওয়ার্ডে কিশোর গ্যাং রয়েছে ৪টি। এই গ্রুপের নেতৃত্বে রয়েছে রাজীব হোসেন ওরফে কানকাটা রাজীব, তানজিল নিরব ওরফে ডিজে তানজিল, পীরচান ইসলাম রানা ও মাসুম দেওয়ান ওরফে মুরগি মাসুম। ৪ গ্রুপে রয়েছে অন্তত ৭ শতাধিক সদস্য।

সাভার পৌরসভার ৭নং ওয়ার্ড ও সাভার সদর ইউনিয়নে ১৬টি কিশোর গ্যাং রয়েছে। এদের নেতৃত্বে রয়েছে ইসমাইল ওরফে মামা ইসমাইল, বাঁধন ওরফে মেশিন বাঁধন, ফারহান খান মনির ওরফে কাটিং মনির, ডেঞ্জার সাগর, মিঠু ওরফে কালা মিঠু, সামিদ ওরফে চান্দা সামিদ, বাবলা ওরফে বাবলা ভাই, কবুতর মুন্না, সজিব সরকার হৃদয়, হিমেল, রিমেল, প্রান্ত, মিঠু, কালা শরীফ, চশমা ইমন ও পাঠা আলামিন।

৬নং ওয়ার্ডের কিশোর গ্যাং রয়েছে ৪টি। এসব গ্যাং নিয়ন্ত্রণ করে বাবু, পলাশ, টিপ ও শুভ। ৪নং ওয়ার্ডের সঞ্চয় ওরফে কেয়ারটেকার সঞ্চয়, ডিসি সাকিব ওরফে মাদক সাকিব, শাকিল ওরফে লিডার শাকিল, নয়ন, মঞ্জু, মাহফুজ, রাসেল, রোমান, তানবীর, মামুন, শাওন, বিপ্লব, দুদলের নিয়ন্ত্রণে রয়েছে ৬০ -এর অধিক কিশোর গ্যাং সদস্য।

এছাড়া পৌরসভার ১, ২, ৩নং ওয়ার্ডে কিশোরদের মদদদাতা রাসেল ওরফে গুন্ডা রাসেল, সাজ্জাদ, শুভ ওরফে গিয়ার শুভ, মিলন, মোমিন, আকাশ ওরফে কাটিং আকাশ, ঈসা, মাহিম, সাগর, আল-আমিন, হায়দার, সোহাগ, সাহেদ, আকাশ, কালা ওরফে জহুর উদ্দিন, নয়ন, মুন্না ওরফে টুকাই মুন্না, পরান ওরফে ধান্দা বাবা, মামুন, জাকির, জাহিদ, মনা, হাসান, হোসেন, নিলয় ও রকি। এদের সবাই সাভার সদর ইউনিয়ন আওয়ামী সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম রুবেল ও সাভার উপজেলা ছাত্রলীগের সভাপতি আতিকুর রহমান আতিকের অনুসারী।

সাভার পৌর এলাকা ৩নং ওয়ার্ড কাউন্সিলর সানজিদা শারমিন মুক্তার নিয়ন্ত্রণে রয়েছে ৫টি কিশোর গ্যাং। এসব গ্যাংয়ের সদস্যরা হলো- নাজিম, হিন্দাম, শান্ত, মানিক, পাখি, গ্যাস মুন্না ও নয়ন।

এক মাসে চার খুন : পূর্ব শত্রুতার জেরে ১১ মার্চ রাতে সাভারের বিনোদবাইদ এলাকায় কাঠমিস্ত্রি সোহেল মোল্লাকে বাসা থেকে ডেকে নেয় কিশোর গ্যাং লিডার আল-আমিন ও তার সহযোগী সজিব। এরপর ওতপেতে থাকা আরও সদস্যরা তাকে ছুরিকাঘাতে হত্যা করে। ২১ মার্চ সোবহানবাগে আমজাদ, ২৮ মার্চ ছায়াবিথী আমতলা মহল্লায় বেসরকারি প্রতিষ্ঠানের কর্মচারী শহীদুল এবং ১২ এপ্রিল আরাপাড়ার বালুর মাঠ এলাকায় ফার্নিচারের রঙ মিস্ত্রি সাজ্জাদ হোসেনকে হত্যা করে কিশোর গ্যাং সদস্যরা। এছাড়া ১৭ মার্চ সন্ধ্যায় জিসান প্রামাণিককে ডেকে এনে রেডিও কলোনি স্ট্যান্ডে কুপিয়ে গুরুতর আহত করে কিশোর গ্যাং লিডার লতিফ ওরফে লেট লতিফ।

এ বিষয়ে জানতে সংশ্লিষ্টদের (কিশোর গ্যাংয়ের মৌন সমর্থনকারীদের) সঙ্গে একাধিকবার মুঠোফোনে যোগাযোগ করা হলেও তারা কেউ ফোন ধরেনি। তবে সাভার উপজেলা ছাত্রলীগের সভাপতি আতিকুর রহমান আতিক পরে ফোনে বলেন, আমার বিরুদ্ধে আনা অভিযোগগুলো সত্য নয়। তবে, উঠতি বয়সের ছেলেরা সমাজে নিজেদের অবস্থান জানান দিতে আমাদের সঙ্গে অনেক সময় ফটো সেশন করে।

বাংলাদেশ সুপ্রিমকোর্টের আইনজীবী ও লিগ্যাল সলিউশন চেম্বারের (এলএসসি) চেয়ারম্যান অ্যাডভোকেট আল মামুন রাসেল যুগান্তরকে বলেন, বাংলাদেশে কিশোর গ্যাংয়ের অপরাধ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এর কারণ হলো, এই গ্যাংয়ের নিয়ন্ত্রক বেশিরভাগ ক্ষেত্রে রাজনৈতিক নেতাদের ছায়া থাকে এবং তারা অপরাধ করলে তাদের জেল থেকে রক্ষার দায়িত্বও নেতাদের থাকে।

তিনি আরও বলেন, আইনের ৩৩/৩৪ ধারা মতে কিশোর অপরাধীকে মৃত্যুদণ্ড, যাবজ্জীবন কারাদণ্ড এবং কারাদণ্ড নিষিদ্ধ করা হয়েছে। কারাদণ্ডকে ‘কারাদণ্ড’ না বলে বলতে হবে ‘আটকাদেশ’। তবে অপরাধ মারাত্মক, গুরুতর, জঘন্য বিবেচিত হলে আটকাদেশ না দিয়ে কারাদণ্ড দেওয়া যাবে বলে আইনে উল্লেখ রয়েছে। আর এই সুযোগে কিছু অসাধু নেতাকর্মী বিভিন্ন অপকর্মে কিশোর গ্যাংয়ের মদদ দিয়ে পথভ্রষ্ট করছেন।

ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার (সাভার সার্কেল) শাহিদুল ইসলাম যুগান্তরকে বলেন, সাভার উপজেলায় ভাসমান মানুষের সংখ্যা বেশি থাকায় কিশোর গ্যাং সদস্যদের চিহ্নিত করা কষ্টকর। তবে পুলিশ সম্প্রতি কিশোর গ্যাংয়ের তালিকা তৈরির জন্য কাজ করছে। খুব অল্প সময়ের মধ্যে তালিকা করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

সারাদেশ থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com