ঢাকা, ৬ মে ২০২৪, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

টিকটক নিষিদ্ধ হতে পারে যুক্তরাষ্ট্রে

বিশ্ব | আন্তর্জাতিক ডেস্ক

(১ সপ্তাহ আগে) ২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ১:১৪ অপরাহ্ন

banglahour

সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট গতকাল মঙ্গলবার বিতর্কিত ও যুগান্তকারী একটি বিলে অনুমোদন দিয়েছে। এর ফলে দেশটিতে নিষিদ্ধ হতে পারে জনপ্রিয় সামাজিক মাধ্যম অ্যাপ টিকটক। এর আগে গত মাসে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ বিলটি পাস করেছে।

কংগ্রেস সামাজিক মাধ্যমটির মূল মালিকানা প্রতিষ্ঠান চীনের বাইটড্যান্সকে এ অ্যাপের মালিকানা বিক্রি করে দিতে ৯ মাস সময় বেঁধে দিয়েছে। অন্যথায় অ্যাপটি যুক্তরাষ্ট্রে বন্ধ হয়ে যাবে।

বিলটি এখন সইয়ের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে পাঠানো হবে। ইতিমধ্যে বাইডেন বলেছেন, বিলটি তাঁর টেবিলে পৌঁছানোর পর দ্রুত এতে সই করবেন তিনি।

প্রেসিডেন্টের সইয়ের পর বিলটি আইন হিসেবে কার্যকর হলে বাইটড্যান্সকে তার মালিকানা জোরপূর্বক বিক্রি করার জন্য চীনা কর্মকর্তাদের অনুমোদন নিতে হবে। তবে বেইজিং এতে অস্বীকৃতি জানানোর অঙ্গীকার করেছে। বিশ্লেষকেরা বলছেন, এই প্রক্রিয়া সম্পন্ন হতে কয়েক বছর লেগে যেতে পারে।

সিনেটে বিল চারটি একটি প্যাকেজে অন্তর্ভুক্ত করে উপস্থাপন করা হয়। চতুর্থ বিলটি গত সপ্তাহে এ প্যাকেজে যুক্ত করে প্রতিনিধি পরিষদ। এ বিলে চীনা নিয়ন্ত্রিত সামাজিক মাধ্যম অ্যাপ টিকটক নিষিদ্ধ করা, ইউক্রেনে জব্দ করা রাশিয়ার সম্পদ স্থানান্তরে পদক্ষেপ নেওয়া ও ইরানে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার বিষয় অন্তর্ভুক্ত রয়েছে।

গত শনিবার প্রতিনিধি পরিষদের রিপাবলিকান নেতারা এসব বিল নিয়ে নিজেদের অবস্থান আকস্মিক বদলে ফেলেন ও ভোটাভুটিতে সেগুলো পাস করেন। বিলগুলোর মধ্যে ইউক্রেন ও ইসরায়েলকে সামরিক এবং মানবিক সহায়তা দেওয়ার বিষয়ও অন্তর্ভুক্ত রয়েছে।

কংগ্রেসের ইন্টেলিজেন্স কমিটির শীর্ষ রিপাবলিকান সদস্য সিনেটর মার্কো রুবিও বলেছেন, ‘অনেক বছর ধরে আমরা চীনা কমিউনিস্ট পার্টিকে আমেরিকায় সবচেয়ে জনপ্রিয় অ্যাপসগুলোর একটিকে নিয়ন্ত্রণ করতে দিয়েছি; যা ছিল বিপজ্জনকভাবে অদূরদর্শী সিদ্ধান্ত।’

মার্কো রুবিও বলেন, ‘টিকটকের চীনা মালিকানা প্রতিষ্ঠানকে এ অ্যাপ বিক্রি করার জন্য একটি নতুন আইনের প্রয়োজন। আইনটি হতে চলেছে। আমেরিকার জন্য এটি ভালো পদক্ষেপ।’

তবে টিকটক বলেছে, বাইটড্যান্স চীন বা অন্য কোনো দেশের এজেন্ট নয়। বাইটড্যান্সও জোর দিয়ে বলেছে, তারা চীনা প্রতিষ্ঠান নয়। আন্তর্জাতিক বিনিয়োগ প্রতিষ্ঠানগুলোর দিকে ইঙ্গিত করে এটি বলেছে, অ্যাপটির ৬০ শতাংশের মালিকানা তাদের।

গত জানুয়ারি মাসে ওয়াল স্ট্রিট জার্নালের একটি তদন্তে দেখা গেছে, যুক্তরাষ্ট্রে টিকটক ও বেইজিংভিত্তিক বাইটড্যান্সের মধ্যে অনানুষ্ঠানিকভাবে ডেটা শেয়ার করার ব্যবস্থাটি ‘ত্রুটিপূর্ণ’ ছিল। ফলে উল্লেখযোগ্য ব্যক্তিদের তথ্য অরক্ষিত হয় পড়েছিল।

বিশ্ব থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com