ঢাকা, ১৯ মে ২০২৪, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

নির্বাচনি আচরণ বিধি মানছেন না শাজাহান খান, অবস্থান করছেন নিজ সংসদীয় এলাকায়

সারাদেশ | অনলাইন ডেস্ক

(১ সপ্তাহ আগে) ৫ মে ২০২৪, রবিবার, ১০:৪২ অপরাহ্ন

banglahour

মাদারীপুর-২ (রাজৈর ও সদর) আসনের ৮ বারের সংসদ সদস্য শাজাহান খানের বিরুদ্ধে নির্বাচনি আচরণবিধি না মানার অভিযোগ পাওয়া গেছে। গত কয়েক দিন ধরেই অবস্থান করছেন তিনি নিজ সংসদীয় এলাকায়। ১০ দিনের কর্মসূচিও আছে তার এলাকার সফরসূচিতে।

 

অভিযোগ উঠেছে- এলাকায় সংসদ সদস্য হিসেবে বিভিন্ন কর্মসূচির আড়ালে শাজাহান খান আসলে ছেলের নির্বাচনি প্রচার চালাচ্ছেন। সংসদ সদস্যদের স্বজনরা উপজেলা নির্বাচনে প্রার্থী হতে পারবেন না বলে আওয়ামী লীগ থেকে নির্দেশনাও রয়েছে। কিন্তু শাজাহান খান তা কেয়ারই করছেন না। তার এ কর্মকাণ্ড নিয়ে বিব্রত হওয়ার কথা জানিয়েছে তার দল আওয়ামী লীগের স্থানীয় নেতারাও।

শাজাহান খানের বড় ছেলে কেন্দ্রীয় যুবলীগের সদস্য আসিবুর রহমান আনারস প্রতীকে চেয়ারম্যান প্রার্থী হয়েছেন। ভোটে আসিবুরের প্রধান প্রতিদ্বন্দ্বী পাভেলুর রহমান শফিক খান। তিনি জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। মোটরসাইকেল প্রতীকে ভোট করছেন তিনি।

পাভেলুর রহমান শফিক খান শাজাহান খানেরই চাচাতো ভাই। তবে আওয়ামী লীগের রাজনীতিতে তার অবস্থান শাজাহান খানের প্রতিপক্ষ।

মাদারীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজল কৃষ্ণ দে বলেন, শাজাহান খানের কর্মকাণ্ডে শুধু জেলা আওয়ামী লীগ নয়, কেন্দ্রীয় আওয়ামী লীগও বিব্রত। তিনি কোনো কিছুই মেনে চলেন না।

মাদারীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি শাহাবুদ্দিন আহমেদ মোল্লা বলেন, শাজাহান খান ছেলেকে জেতাতে ভোটারদের দ্বারে দ্বারে ভোট চাইছেন। বিভিন্ন এলাকায় গোপনে সভা করছেন। তার পক্ষে গ্রামের মুরুব্বিদের ম্যানেজ করে আনতে যা যা করা লাগছে, সবই করছেন। তিনি দলীয় সিদ্ধান্ত মানছেন না। আচারণবিধিরও তোয়াক্কা করছেন না। তার এমন কর্মকাণ্ডে আমরা যারা আওয়ামী লীগের কর্মী আছি, আমরা সবাই বিব্রত হচ্ছি।

তবে উপজেলা আওয়ামী লীগের একাংশের সভাপতি সাখাওয়াত এ অভিযোগ প্রত্যাখ্যান করে বলেন, ঢাকা থেকে বাড়িতে ফেরার পথে ধুরাইলে রাত ১১টায় একটি জানাজায় অংশ নেন শাজাহান খান। পরে আমার এলাকায় দুজন প্রবীণ ব্যক্তিকে দেখতে যান। তিনি কোনো প্রচারণা চালাননি। নিজের নির্বাচনি এলাকায় সাধারণ মানুষের খোঁজখবর নেওয়া তো অপরাধ নয়। এটি নির্বাচনের অংশ না। ভোটে পরাজয়ের শঙ্কা দেখে প্রতিপক্ষ শাজাহান খানের নামে অপপ্রচার চালাচ্ছে বলে তার দাবি।

পাল্টাপাল্টি অভিযোগ প্রচার শুরুর পর থেকে আসিবুর রহমান তার চাচা পাভেলের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের ১০টির বেশি অভিযোগ করেছেন রিটার্নিং কর্মকর্তার কাছে। বিপরীতে পাভেলও ভাতিজা এবং ভাই শাজাহান খানের বিরুদ্ধে ২২টি অভিযোগ করেছেন।

পাভেলুর রহমান বলেন, তিনি (শাজাহান খান) ছেলের পক্ষে সর্বোচ্চ শক্তি দিয়ে কাজ করছেন। আচরণবিধি মানছেন না। তার বিরুদ্ধে কমিশনে অভিযোগ দিয়েও সুরাহা হচ্ছে না। আমরা এখন অনেকটা নিরুপায়। সে এখন আচরণবিধি তোয়াক্কা না করে এলাকায় মস্তানি করে বেড়াচ্ছে। নির্বাচনে তার টাকার প্রভাবও দেখাচ্ছে।

আসিবুর বলেন, তারা যে অভিযোগ দিচ্ছে, তারাই সেই অপরাধ করছে। তাদের সব অভিযোগ ভিত্তিহীন। আমরা বিধি অনুযায়ী প্রচারণা চালাচ্ছি। আমার বাবা ৮ বারের সংসদ সদস্য। তার জনপ্রিয়তা আমার নির্বাচনকে বেগবান করেছে। তবে তিনি আমার নির্বাচনি কাজে অংশ নেননি।

‘বাড়িতেও থাকতে পারব না?’ নিজের বিরুদ্ধে আনা অভিযোগ নাকচ করে শাজাহান খান দাবি করেছেন, তিনি বাড়িতেই থাকছেন। কোনো প্রচারে যাচ্ছেন না।

তিনি বলেন, আমি বাড়িতে থাকি। বিভিন্ন উন্নয়নমূলক কাজে সময় দেই। বাড়িতে বিভিন্ন কাজে লোকজন আসে, তাদের সময় দেই, কথা বলি।

শাজাহান খান বলেন, নির্বাচন নিয়ে কোনো কাজ আমি করি না। যে আমাদের বিরুদ্ধে নির্বাচনে প্রভাব বিস্তারের কথা বলেছেন, তিনি মিথ্যা অভিযোগ দিয়েছেন। আমি কি আমার বাড়িতে থাকতে পারব না?

নির্বাচন কমিশনার আনিছুর রহমান সম্প্রতি বলেন, উপজেলা নির্বাচনে সংসদ সদস্যরা যাতে আচরণবিধি মেনে চলেন, সেই বিষয়ে কর্মকর্তাদের সজাগ দৃষ্টি রাখতে হবে।

শাজাহান খানের এলাকায় অবস্থানের বিষয়ে মাদারীপুর সদর উপজেলা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আহমেদ আলী বলেন, সংসদ সদস্য এলাকায় অবস্থান করলে কোনো সমস্যা নেই। তবে তিনি নির্বাচনি প্রচারণায় থাকতে পারবেন না।

তার বিরুদ্ধে প্রচার চালানোর অভিযোগ উঠলেও এখনো কোনো পদক্ষেপ না নেওয়ার বিষয়ে তিনি বলেন, পাভেলুর রহমান খান অভিযোগ দিয়েছেন। আমরা অভিযোগটি আমলে নিয়ে অনুসন্ধান করছি। শাজাহান খান আচরণবিধি লঙ্ঘন করলে কমিশনকে জানানো হবে।

১৫ ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত ২৮৩ দশমিক ১৪ কিলোমিটার আয়তনের মাদারীপুর সদর উপজেলায় মোট ভোটার ৩ লাখ ২২ হাজার ৪২৬ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৬৬ হাজার, নারী ১ লাখ ৫৬ হাজার ৪২১ জন। ৫ জন হিজড়া ভোটার রয়েছেন এখানে। মোট ১১৭টি ভোটকেন্দ্রে ৭৯৪টি বুথে ভোট দেবেন ভোটাররা।

 

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com