ঢাকা, ১০ মে ২০২৪, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

নির্বাচনে অংশ নেওয়ায় প্রথম ধাপে ৭৩ জনকে বহিষ্কার করেছে বিএনপি; চলছে প্রচারণা

রাজনীতি | অনলাইন ডেস্ক

(১ সপ্তাহ আগে) ২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ২:৫৩ অপরাহ্ন

banglahour

উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপেই ৭৩ জনকে বহিষ্কার করেছে বিএনপি। তাঁরা দলীয় সিদ্ধান্ত অমান্য করে প্রার্থী হয়েছেন। কিন্তু তাঁরা এখন দলের এই বহিষ্কারাদেশকেও উপেক্ষা করে নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন।  

বিএনপির বহিষ্কৃতদের মধ্যে ২৮ জন চেয়ারম্যান পদপ্রার্থী। দলের এই বহিষ্কারাদেশ নিয়েই নির্বাচনী প্রচারণা করছেন দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলায় চেয়ারম্যান পদপ্রার্থী সরোয়ার হোসেন বলেন, ‘দল আমাকে বহিষ্কার করছে, এটা আমি জানি। এ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই। পরেরটা পরে দেখা যাবে।’

দলটির বহিষ্কৃত আরও তিনজন চেয়ারম্যান পদপ্রার্থীর সঙ্গে কথা বলে একই ধরনের বক্তব্য পাওয়া গেছে। তাঁরা দলের বহিষ্কারাদেশকে গুরুত্ব দিচ্ছেন না। নির্বাচনী প্রচারণায় ব্যস্ত এবং শেষপর্যন্ত ভোটের প্রতিদ্বন্দ্বিতায় থাকতে চান তাঁরা।

যে ৭৩ জনকে বিএনপি বহিষ্কার করেছে, এর মধ্যে ২১ জন মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রয়েছেন। বহিষ্কারের তালিকার ১ নম্বরে রয়েছেন শিরিন আক্তার। তিনি বান্দরবানের আলীকদম উপজেলায় মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন করছেন। তিনি বিএনপির অঙ্গসংগঠন জাতীয়তাবাদী মহিলা দলের বান্দরবান জেলার জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক পদে রয়েছেন।

শিরিন আক্তার  বলেন, ‘দলের সর্বোচ্চ নীতিনির্ধারকেরা একটা সিদ্ধান্ত নিয়েছেন। আমি এর বিরুদ্ধে কোনো মন্তব্য করব না। স্থানীয় প্রেক্ষাপট এবং আমার ব্যক্তিগত কারণে আমাকে নির্বাচনটা করতে হচ্ছে। আমি একনাগাড়ে তিনবারের ভাইস চেয়ারম্যান। এটুকু বলব, আমি দলকে ভালোবাসি, এলাকার মানুষও আমাকে অনেক ভালোবাসেন।’

বিএনপির দায়িত্বশীল নেতারা জানিয়েছেন, ভোটে অংশ নেওয়া দলের বর্তমান ও সাবেক নেতাদের বহিষ্কার করার মধ্য দিয়ে কার্যত বিএনপি মাঠপর্যায়ে চরম বার্তা পৌঁছাতে চেয়েছে। এই বহিষ্কারাদেশ আগামী ৮ মে প্রথম ধাপের নির্বাচনের প্রার্থীদের জন্য। এরপর ২১ মে দ্বিতীয় ধাপসহ মোট চার ধাপে উপজেলা নির্বাচন রয়ে গেছে। সেখানেও দলের বিভিন্ন পর্যায়ের অনেকে মনোনয়নপত্র দাখিল করেছেন। মূলত দলীয় শৃঙ্খলা রক্ষার্থে গতকাল একসঙ্গে ৭৩ জনকে বহিষ্কার করা হয়েছে। যাতে আগামী ধাপের নির্বাচনগুলোর ব্যাপারে নেতারা সতর্ক হন।

তবে আওয়ামী লীগ যেমন দল থেকে বহিষ্কার করার পর নির্বাচনে জয়ী হলে ফের দলে টেনে নেন বিএনপিও ঠিক একই পথে হাঁটবে কি না সেটাই এখন দেখার বিষয়।

 

রাজনীতি থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com