ঢাকা, ১৮ মে ২০২৪, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

নির্দেশনা মানছেন না এমপি-মন্ত্রীর স্বজনরা, হুঁশিয়ারী থাকলেও ব্যবস্থা নেই

রাজনীতি | অনলাইন ডেস্ক

(২ সপ্তাহ আগে) ৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১১:১২ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:১৮ পূর্বাহ্ন

banglahour

প্রথম ধাপের পর দ্বিতীয় ধাপের নির্বাচনেও কেন্দ্রের নির্দেশনার তোয়াক্কা করছেন না এমপি-মন্ত্রীর স্বজনরা। এই ধাপেও তাদের অন্তত ৩০ জন ভোটের মাঠে রয়েছেন। কেন্দ্র থেকে কঠোর হুঁশিয়ারি এবং দায়িত্বপ্রাপ্ত নেতাদের বারবার দেওয়া তাগাদাও কোনো কাজে আসছে না। বরং নানা যুক্তি দেখিয়ে ভোটের মাঠে থাকার ঘোষণা দিয়েছেন তারা। স্বজনদের সরাতে এমপি-মন্ত্রীদেরও কোনো উদ্যোগ চোখে পড়ছে না। অন্যদিকে প্রথম ধাপের মতো দ্বিতীয় ধাপেও অনেক জায়গায় এমপিদের দাপট ও প্রভাবের অভিযোগ রয়েছে। ডামি প্রার্থী রেখে বিনা প্রতিদ্বন্দ্বিতায় পছন্দের প্রার্থীকে জেতানোর কৌশলও নিচ্ছেন কেউ কেউ। এ নিয়ে দ্বিতীয় ধাপে প্রার্থী হওয়া নিয়ে তৃণমূল নেতারা এখনো শঙ্কায় রয়েছেন।

 

এদিকে আজ মঙ্গলবার শেষ হচ্ছে দ্বিতীয় ধাপের নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের সময়। আজ সন্ধ্যা ৭টায় গণভবনে দলের কার্যনির্বাহী সংসদের সভা ডেকেছে আওয়ামী লীগ। দলটির নীতিনির্ধারণী পর্যায়ের নেতারা বলছেন, সভায় উপজেলা পরিষদ নির্বাচন এবং এমপি-মন্ত্রীর স্বজনদের নির্দেশনা অমান্য করার বিষয়টি আলোচনায় আসবে। এ বিষয়ে দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন। তার নির্দেশনার পর পরবর্তী পদক্ষেপ নেবেন দায়িত্বপ্রাপ্ত নেতারা। তৃণমূল নেতাকর্মী এবং সাধারণ প্রার্থীদের মতে, সর্বোচ্চ পর্যায় থেকে আরও কঠোর সিদ্ধান্ত বা বার্তা না এলে পরবর্তী ধাপগুলোয় এ সংকট আরও প্রকট হবে।

জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহ যুগান্তরকে বলেন, আমাদের কার্যনির্বাহী সংসদের সভায় ১৫টি সুনির্দিষ্ট এজেন্ডা রয়েছে এবং ১৬ নম্বরে বলা হয়েছে বিবিধ। আমার মনে হয়, এই বিবিধে উপজেলা পরিষদ নির্বাচনের বিষয়টি আলোচনায় আসবে। প্রথম ধাপের মতো দ্বিতীয় ধাপের নির্বাচনেও এমপি-মন্ত্রীর স্বজন যারা নির্বাচন করছেন, তারা ভোট থেকে সরেননি। তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে জানতে চাইলে তিনি বলেন, অনেকেই কথা শুনছেন না। সে কারণেই (কার্যনির্বাহী সংসদের সভায়) বিষয়টি আলোচনায় আসবে বলে ধারণা করছি। দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ভোট হবে ২১ মে। তিন পদে ১৯১৬ জন প্রার্থী রয়েছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৬৭৭ জন, ভাইস চেয়ারম্যান পদে ৭০১ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৫৩৮ জন ভোটের মাঠে আছেন। এসব প্রার্থীর মধ্যে অন্তত ৩০ জন আছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাসহ দলের এমপি-মন্ত্রীদের পরিবারের সদস্য বা স্বজন। তাদের প্রতিদ্বন্দ্বী প্রার্থী হওয়ার সাহসও দেখাতে পারছেন না তৃণমূল নেতারা। নির্দেশনা অমান্য করে তারা শেষ পর্যন্ত নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করলে অন্য প্রার্থীদের মাঠে টিকে থাকা নিয়ে সংশয়ের কথা বলছেন অনেকেই।

ভাইকে বহাল রাখলেন এমপি হাফিজ : বরিশালের বাকেরগঞ্জ উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে মাঠ চষে বেড়াচ্ছেন আব্দুল সালাম মল্লিক। তিনি বরিশাল আসন-৬ (বাকেরগঞ্জ)-এর এমপি মেজর জেনারেল (অব.) আবদুল হাফিজ মল্লিকের ছোট ভাই। ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী আব্দুল সালাম মল্লিকের দাবি, স্থানীয় বা কেন্দ্রীয় আওয়ামী লীগে তার কোনো পদ নেই। ফলে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর প্রশ্নই আসে না। আর এতে দলের সিদ্ধান্ত প্রশ্নবিদ্ধ হওয়ার সুযোগ নেই।

তবে তার প্রতিদ্বন্দ্বী ভাইস চেয়ারম্যানপ্রার্থী সাইফুল ইসলাম ডাকুয়া বলেন, এমপি-মন্ত্রীর স্বজনরা নির্বাচনে অংশগ্রহণ করলে প্রভাব বিস্তার করতে পারে। এ কারণে কেন্দ্র তাদের উপজেলা পরিষদ নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশনা দিয়েছে। সালাম মল্লিক সংসদ-সদস্যের ছোট ভাই। তিনি নির্বাচনে মাঠে থাকলে নির্বাচন ফেয়ার হওয়ার সম্ভাবনা নেই।

নির্বাচনি মাঠে শিল্পমন্ত্রীর ভাই : নরসিংদীর মনোহরদী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে নির্বাচন করছেন নজরুল মজিদ মাহমুদ স্বপন। তিনি শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের ছোট ভাই এবং জেলা আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক। রোববার অনলাইনে মনোনয়নপত্র জমা দিয়েছেন তিনি। উপজেলা নির্বাচন কর্মকর্তা জাসিদুল ইসলাম জানান, চেয়ারম্যান পদে নজরুল মজিদ মাহমুদ স্বপন ছাড়াও চারজন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

নজরুল মজিদ মাহমুদ স্বপন সাংবাদিকদের বলেন, নির্বাচন করব বলেই মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিয়েছি। মন্ত্রীর ভাই হিসাবে নয়, নরসিংদী জেলা আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক হিসাবে রাজনীতি করে আসছি। আমি আমার অবস্থান থেকেই উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে দাঁড়িয়েছি। তাছাড়া নির্বাচন না করার ব্যাপারে দলীয় কোনো লিখিত নির্দেশনা পাইনি। এ কারণে নির্বাচন করতে কোনো সমস্যা নেই বলেও দাবি করেন তিনি।

মনোনয়নপত্র প্রত্যাহার করবেন না এমপির ভাতিজা : চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন নঈম হাসান জোয়ার্দ্দার। তিনি চুয়াডাঙ্গা-১ আসনের এমপি, জেলা আওয়ামী লীগের সভাপতি সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুনের ভাতিজা এবং জেলা যুবলীগের আহ্বায়ক। আজ দ্বিতীয় ধাপের নির্বাচনের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। মনোনয়নপত্র প্রত্যাহার করবেন কি না-এমন প্রশ্নের জবাবে তিনি যুগান্তরকে বলেন, আমার সঙ্গে সদর উপজেলার সাধারণ মানুষ একাট্টা হয়ে আছে। তারা আমার চালিকাশক্তি। সাধারণ ভোটার এবার আমাকে জয়ী করতে চায়। তাই আমি মনোনয়নপত্র প্রত্যাহার করব না। আমি ভোটের শেষ দিন পর্যন্ত আছি।

ভোটের মাঠে সরব এমপির ছেলে ও ভাই : লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলা চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করে ভোটের মাঠেই সরব আছেন সাবেক সমাজকল্যাণ মন্ত্রী ও লালমনিরহাট-২ (কালীগঞ্জ-আদিতমারী) আসনের সংসদ-সদস্য নুরুজ্জামান আহমেদের ছেলে রাকিবুজ্জামান আহমেদ ও ভাই মাহবুবুজ্জামান আহমেদ।

এর মধ্যে মাহবুবুজ্জামান আহমেদ দুইবারের সাবেক চেয়ারম্যান এবং রাকিবুজ্জামান আহমেদ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক।

জানতে চাইলে রাকিবুজ্জামান আহমেদ বলেন, বিভিন্ন গণমাধ্যমে দলীয় নির্দেশনা নিয়ে নানা খবর বেরিয়েছে। কিন্তু এখন পর্যন্ত দল থেকে আমাকে কিছু জানানো হয়নি। অন্যদিকে মাহবুবুজ্জামান আহমেদ বলেন, আমি যুগান্তরের একটি প্রতিবেদনে পড়েছি, যারা রানিং চেয়ারম্যান, তারা এর আওতায় পড়বেন না। তাছাড়া এমপি আমার ভাই হলেও আমার আলাদা সংসার। আলাদা খাই এবং আলাদা ট্যাক্স হোল্ডার।

বগুড়ায় আদমদীঘি উপজেলায় দ্বিতীয় ধাপে ২১ মে নির্বাচন অনুষ্ঠিত হবে। এ উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হয়েছেন সিরাজুল আলম খান রাজু। তিনি বগুড়া-৩ (আদমদীঘি-দুপচাঁচিয়া) আসনের সংসদ-সদস্য খান মুহাম্মদ সাইফুল্লাহ আল মেহেদীর বাবা এবং উপজেলা আওয়ামী লীগের সভাপতি।

এদিকে শুধু স্থানীয় এমপির স্বজনরাই নন, সংরক্ষিত নারী আসনের সংসদ-সদস্যের স্বজনরাও আছেন উপজেলা পরিষদ নির্বাচনের ভোটের মাঠে। ঠাকুরগাঁও সদর উপজেলায় দ্বিতীয় ধাপের নির্বাচনে সংরক্ষিত নারী আসনের এমপি দ্রোপদী দেবী আগরওয়ালার পুত্রবধূ প্রিয়া আগরওয়ালা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন। এ প্রসঙ্গে সংরক্ষিত নারী আসনের সংসদ-সদস্য দ্রোপদী দেবী আগরওয়ালা বলেন, আমার থেকে ওরা আলাদা থাকে। তাছাড়া আমি কিছুই জানি না।

প্রতিবেদনটি তৈরিতে সহযোগিতা করেছেন সংশ্লিষ্ট প্রতিনিধিরা।

 

রাজনীতি থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com