ঢাকা, ১৫ জুন ২০২৪, শনিবার, ১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

স্মার্টফোন থেকে তথ্য চুরি করছে পিডিএফ

অনুসন্ধান | অনলাইন ডেস্ক

(১ সপ্তাহ আগে) ১ জুন ২০২৪, শনিবার, ৩:০৩ অপরাহ্ন

banglahour

স্মার্টফোনে ব্যক্তিগত তথ্যের পাশাপাশি বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের পাসওয়ার্ড সংরক্ষণ করেন অনেকেই। কেউ আবার নিয়মিত অর্থও লেনদেন করেন। আর তাই ব্যবহারকারীদের আর্থিক লেনদেনের তথ্য চুরি করতে পিডিএফ, কিউআর কোড রিডার, ছবি ও স্বাস্থ্যবিষয়ক অ্যাপের মাধ্যমে ফোনে ‘অ্যানাতসা’ ম্যালওয়্যার প্রবেশ করাচ্ছে একদল সাইবার অপরাধী। সংগ্রহ করা তথ্য কাজে লাগিয়ে গোপনে বিভিন্ন অ্যাকাউন্ট থেকে অর্থও চুরি করছে তারা। এরই মধ্যে গুগল প্লে স্টোরে থাকা ৯০টিরও বেশি অ্যাপে অ্যানাতসা ম্যালওয়্যারের সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছে সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান জেডস্কেল।

জেডস্কেলের তথ্যমতে, অ্যানাতসা ম্যালওয়্যার মূলত ট্রোজান ঘরানার ম্যালওয়্যার। ক্ষতিকর এই ম্যালওয়্যারটি ফোনে প্রবেশ করলেও সহজে শনাক্ত করা যায় না। ফলে সাইবার হামলার আশঙ্কায় রয়েছেন অ্যাপগুলোর ব্যবহারকারীরা। ম্যালওয়্যারযুক্ত অ্যাপগুলো গুগল প্লে স্টোরে জায়গা করে নেওয়ায় এরই মধ্যে ৫৫ লাখেরও বেশি বার নামানো হয়েছে। অ্যানাতসা ম্যালওয়্যারযুক্ত অ্যাপগুলোর মধ্যে সবচেয়ে বেশি বার নামানো হয়েছে ‘পিডিএফ রিডার অ্যান্ড ফাইল ম্যানেজার’ ও ‘কিউআর রিডার অ্যান্ড ফাইল ম্যানেজার’ অ্যাপ। দুটি অ্যাপই ৭০ হাজারেরও বেশি বার নামানো হয়েছে।

জেডস্কেলের কাছ থেকে জানতে পেরে এরই মধ্যে গুগল প্লে স্টোর থেকে ক্ষতিকর অ্যাপগুলো মুছে ফেলেছে গুগল। তবে ব্যবহারকারীদের ফোনে থাকা অ্যাপগুলো এখনো তথ্য সংগ্রহ করে পাচার করতে সক্ষম। আর তাই ব্যবহারকারীদের ফোন থেকে অ্যাপগুলো দ্রুত মুছে ফেলার পরামর্শ দিয়েছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা।

ক্ষতিকর ম্যালওয়্যার থেকে রক্ষা পেতে অ্যাপ নামানোর আগেই অ্যাপ নির্মাতাদের বিষয়ে অনলাইনে খোঁজখবর নেওয়ার পরামর্শ দিয়েছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা। শুধু তা-ই নয়, নির্দিষ্ট অ্যাপের বিষয়ে অন্য ব্যবহারকারীদের অভিজ্ঞতা জানার পাশাপাশি অপরিচিত লিংকের মাধ্যমে অ্যাপ নামানো থেকেও বিরত থাকার পরামর্শ দিয়েছেন তারা।
সূত্র: ম্যাশেবল

অনুসন্ধান থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com