ঢাকা, ১৮ জুন ২০২৪, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

জাতীয় গ্রিডে বিপর্যয়, আট ঘন্টায় স্বাভাবিক

সচিবালয় |

(১ বছর আগে) ৫ অক্টোবর ২০২২, বুধবার, ৭:০০ পূর্বাহ্ন

banglahour

জাতীয় গ্রিডে বিপর্যয়ের কারণে গতকাল মঙ্গলবার দুপুর ২ থেকে প্রায় আট ঘণ্টা ঢাকাসহ চার বিভাগ ও দেশের বিভিন্ন জেলা বিদ্যুত্হীন ছিল।  চার ঘণ্টা পর সন্ধায় প্রাথমিকভাবে কিছু এলাকায় সরবরাহ শুরু করে বিদ্যুৎ বিভাগ। গত রাত ১০টায় ৫০ শতাংশ এলাকায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়।
বিদ্যুৎ বিপর্যয়ে ভোগান্তি হয় হাসপাতালে, মুঠোফোন সেবায়, ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা তোলায়, কারখানায় উৎপাদনে, পূজামণ্ডপে সতর্কতায়, হোটেল রেস্তারায় সহ বাসাবাড়ীতে।

দেশের একমাত্র বিদ্যুৎ সঞ্চালনকারী সংস্থা পাওয়ার গ্রিড কম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) সূত্রে জানা গেছে, যমুনার পূর্বাঞ্চলে গ্রিড বিপর্যয়ের ঘটনা ঘটেছে। এ কারণে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও কুমিল্লার বড় অংশে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। তবে সুনির্দিষ্টভাবে কোথায়, কী কারণে গ্রিড বিপর্যয় হয়েছে গত রাত পর্যন্ত তার তথ্য দিতে পারেনি পিজিসিবি। যদিও বিদ্যুৎ বিভাগ সূত্র জানায়, নরসিংদীর ঘোড়াশাল বিদ্যুৎকেন্দ্রে দুটি গ্রিড সাবস্টেশনে বিদ্যুৎ সমন্বয় করার সময় এই বিপর্যয় ঘটে।

বিপর্যয়ের এই কারণ খতিয়ে দেখতে বিদ্যুৎ বিভাগ তদন্ত কমিটি গঠন করেছে। পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) মঙ্গলবার দেশব্যাপী গ্রিড ব্যর্থতার কারণ অনুসন্ধানের জন্য পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে। সংস্থাটির নির্বাহী পরিচালক ইয়াকুব এলাহী চৌধুরী তদন্তের নেতৃত্ব দেবেন বলে জানিয়েছেন সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা বদরুদ্দোজা সুমন।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বিদ্যুৎ বিভাগের একটি এবং তৃতীয় পক্ষের একটি কমিটি বিভ্রাটের কারণ খুঁজে বের করতে কাজ করবে। 

সচিবালয় থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com