ঢাকা, ১৯ মে ২০২৪, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

জুনে আখাউড়া-আগরতলা রেল লাইন চালু হবে: রেলমন্ত্রী

সারাদেশ | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ১১ ডিসেম্বর ২০২২, রবিবার, ৭:১৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৭:১৬ অপরাহ্ন

banglahour

আখাউড়া: রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন বলেছেন, বাংলাদেশ এবং ভারতের মধ্যে  নির্মাণাধীন আখাউড়া থেকে আগরতলা পর্যন্ত নতুন রেললাইন আগামী জুনের মধ্যে চালু হয়ে যাবে।

মন্ত্রী আজ রবিবার ( ১১ ডিসেম্বর, ২০২২) সংশ্লিষ্ট প্রকল্প পরিদর্শনের সময় আগরতলা সংলগ্ন জিরো পয়েন্ট এলাকায় উপস্থিত সাংবাদিকদের সামনে এ ঘোষণা দেন।

রেলপথ মন্ত্রী এ সময় বলেন, উভয় দেশের জন্য আখাউড়া আগরতলা রেললাইন সংযোগটি খুবই গুরুত্বপূর্ণ। এই লাইনটি চালু হলে দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটবে, পাশাপাশি মানুষ সহজে দু দেশের মধ্যে যাতায়াত করতে পারবে। ইতোপূর্বে তিনবার সময় বৃদ্ধি করা হয়েছে, নতুন করে সময় বাড়বে কিনা  সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবের মন্ত্রী বলেন অধিকাংশ কাজই সম্পন্ন হয়েছে এখন যতটুকু কাজ আছে আশা করা যায় জুনের মধ্যে তারা সম্পন্ন করতে পারবে। 

আখাউড়া-লাকসাম প্রকল্প সম্পর্কে প্রশ্ন করা হলে মন্ত্রী মন্ত্রী বলেন সম্পর্কটি তিনি আজ পরিদর্শন করেছেন। সে প্রকল্পের অগ্রগতি সন্তোষজনক। আগামী ১৫ই জানুয়ারির মধ্যে ১৭ কিলোমিটার রেল লাইন যাতায়াতের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। ভারতীয় নিরাপত্তা বাহিনীর বাধার মুখে কিছু জায়গা কাজ স্থগিত আছে এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন , পরিদর্শনের সময় কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। যেখানে বাধা দেওয়া আছে সে অংশটি রেখে বাকি অংশের কাজ এগিয়ে নিয়ে যাওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

উল্লেখ্য যে আখাউড়া আগরতলা রেল লাইন প্রকল্পটি ভারতীয় অনুদানের নির্মিত হচ্ছে প্রকল্পের সার্বিক অগ্রগতি আর ৬৭ শতাংশ। আগরতলা থেকে আখর পর্যন্ত বাংলাদেশ অংশের দৈর্ঘ্য ৬.৮:

পরিদর্শনের সময় বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মোঃ জাহাঙ্গীর হোসেন,  লাকসাম -আখাউড়া প্রকল্পের পরিচালক মোঃ শহিদুল ইসলাম, পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী ও  আখাউড়া - আগরতলা প্রকল্পের পরিচালক আবু জাফর মিয়া সহ  ঠিকাদারী প্রতিষ্ঠান ও বাংলাদেশ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com