ঢাকা, ১৯ মে ২০২৪, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

খুলনায় উদ্বোধন হতে যাচ্ছে ১ হাজার ৫৬৮ কোটি ব্যয়ে হাইওয়ে রাস্তা

সারাদেশ | শেখ লিয়াকত হোসেন

(১ বছর আগে) ২০ ডিসেম্বর ২০২২, মঙ্গলবার, ১২:৪৬ অপরাহ্ন

banglahour

খুলনা: প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশে নির্মাণের স্বপ্নকে বাস্তবায়নের লক্ষ্যে গত তিন অর্থবছরে সারা বাংলাদেশে ১৪ হাজার ৯১৪ কোটি ৯৫ লক্ষ টাকা ব্যয়ে মোট ২০২১.৫৭ কিলোমিটার উন্নয়নকৃত সড়কের উদ্বোধন হতে যাচ্ছে। আগামী ২১শে ডিসেম্বর প্রধানমন্ত্রী এই সড়কের উদ্বোধন করবেন। যার মধ্যে খুলনা বিভাগে রয়েছে  ১ হাজার ৫৬৮ কোটি ৯৮ লক্ষ টাকা ব্যয় ৩৫২.২৬ কিলোমিটার হাইওয়ে রাস্তা। এরমধ্যে রয়েছে মোট ১৬ টি হাইওয়ে।

এরমধ্যে যশোর জেলায় রয়েছে  ৩৬২ কোটি ৫২ লক্ষ টাকা ব্যয়ে ৫৫.০৩ কিলোমিটার রাস্তা। মাগুরা জেলায় রয়েছে  ১৬৭ কোটি ৯০ লক্ষ টাকা ব্যয়ে ৩৪.৬৯ কিলোমিটার রাস্তা। খুলনায় জেলায় রয়েছে  ১৪২ কোটি ২৭ লক্ষ টাকা ব্যয়ে ২৯ কিলোমিটার রাস্তা। সাতক্ষীরা  জেলায় রয়েছে  ১২১ কোটি ৬৬ লক্ষ টাকা ব্যয়ে ২৪.৮০ কিলোমিটার রাস্তা। বাগেরহাট জেলায় রয়েছে  ৩৬৯ কোটি ৩১ লক্ষ টাকা ব্যয়ে ৮৫.৮০ কিলোমিটার রাস্তা। কুষ্টিয়া জেলায় রয়েছে  ১৬৪ কোটি ২৯ লক্ষ টাকা ব্যয়ে ৩৩.৪৯ কিলোমিটার রাস্তা। ঝিনাইদা জেলায় রয়েছে  ১২৩ কোটি ৬৬ লক্ষ টাকা ব্যয়ে ৬৩.৪৬ কিলোমিটার রাস্তা। নড়াইল জেলায় রয়েছে  ১১৭ কোটি ৩৭ লক্ষ টাকা ব্যয়ে ২৫.০০ কিলোমিটার রাস্তা।

১৯৯৬ হতে ২০০১ এবং ২০০৯ হতে এ পর্যন্ত বর্তমান সরকারের দূরদর্শী পরিকল্পনা ও পদক্ষেপের কারণে বর্তমানে বাংলাদেশের সড়ক যোগাযোগ ব্যবস্থা এক্সপ্রেসওয়ের যুগে প্রবেশ করতে সক্ষম হয়েছে। এর ফলে সর্বাধুনিক সড়ক যোগাযোগ ব্যবস্থার পাশাপাশি সাশ্রয়ী, নিরাপদ ও টেকসই সড়ক যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা সম্ভব হচ্ছে। পর্যায়ক্রমে সারা বাংলাদেশে এক্সপ্রেসওয়ে নেটওয়ার্ক সম্প্রসাণের জন্য কার্যক্রম গ্রহণ করা হয়েছে। আইটিএস ও অন্যান্য তথ্যপ্রযুক্তি ভিত্তিক সমন্বিত উদ্যোগে ৪র্থ শিল্প বিপ্লবের এ যুগেই বাংলাদেশের মহাসড়ক গুলো স্মার্ট হাইওয়ে হিসেবে নির্মিত হবে। এরই ধারাবাহিকতায় অনগ্রসর জনপদের গণমানুষের জীবন মান উন্নয়ন এবং প্রতিবন্ধহীন সড়ক নেটওয়ার্ক স্থাপনের অভিলক্ষ অর্জনে সমগ্র দেশে আজ একই সাথে ২০০০ কিলোমিটার উন্নয়নকৃত মহাসড়ক উদ্বোধন করা হচ্ছে। এ উন্নয়ন বাংলাদেশের ৮টি বিভাগে ৫০টি জেলায় ১০০টি মহাসড়কে করা হয়েছে, যার সর্বমোট দৈঘর্য ২,০২১.৫৬ কিলোমিটার। মোট ১৪,৯১৪.৯৫ কোটি টাকা ব্যয়ে ৪৮টি উন্নয়ন প্রকল্পের মাধ্যমে উন্নয়নকৃত মহাসড়কসমূহের মধ্যে ঢাকা বিভাগে ৬৫৩.৬৬ কিলোমিটার, চট্টগ্রাম বিভাগে ২৫৮.৯০ কিলোমিটার, ময়মনসিংহ বিভাগে ১৪২.৪৮ কিলোমিটার, সিলেট বিভাগে ১০৬.১৮ কিলোমিটার, খুলনা বিভাগে ৩৫২.২৬ কিলোমিটার, বরিশাল বিভাগে ১০৭.২৬ কিলোমিটার, রাজশাহী বিভাগে ১৯৬.৮৭ কিলোমিটার এবং ২০৩.৯৫ কিলোমিটার মহাসড়ক রংপুর বিভাগে অবস্থিত। এই দুই সহস্রাধিক কিলোমিটার মহাসড়কের মধ্যে অন্যতম জয়দেবপুর হতে টাঙ্গাইল পর্যন্ত  ৭০ কিলোমিটার দীর্ঘ ধীরগতির যানবাহনের পৃথক লেনসহ নির্মিত মহাসড়ক। মহাসড়কটি নির্মিত হয়েছে( এসএএসইসি) ফোরামের সাথে সংশ্লিষ্ট সড়কসমূহের মধ্যে অগ্রাধিকার ভিত্তিতে উন্নয়নের প্রথম পদক্ষেপ হিসেবে। 

দক্ষিণ এশিয়ার ৭টি দেশ বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল, শ্রীলংকা, মালদ্বীপ ও মায়ানমার নিয়ে গঠিত ফোরামের উদ্দেশ্য উপ-আঞ্চলিক যোগাযোগ দৃঢ়করণের মাধ্যমে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন। সাসেক সড়ক সংযোগ প্রকল্পের আওতায় নির্মিত গাজীপুরের ভোগড়া থেকে টাঙ্গাইলের এলেঙ্গা পর্যন্ত জাতীয় মহাসড়কটি যান চলাচলের জন্য উন্মুক্ত করার পরিপ্রেক্ষিতে ঢাকা থেকে উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় গমনাগমন সহজ ও আরামদায়ক হবে এবং এর ফলে ঢাকার সাথে উত্তরাঞ্চলের পাশাপাশি প্রতিবেশী রাষ্ট্র সমূহের সাথে ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটবে, ফলে উক্ত মহাসড়কটি জিডিপি’র প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এবিষয়ে খুলনা সড়ক বিভাগের নির্বাহী প্রোকৌশলী আনিসুজ্জামান মাসুদ জানান,যোগাযোগ ব্যবস্তার উন্নয়নের মাধ্যমে বিনিয়োগ সম্ভাবনা বৃদ্ধি সহ রাজধানীর সাথে এঅঞ্চলের যোগাযোগ ব্যবস্থার সহজীকরন  করতে  প্রধান মন্ত্রী শেখ হাসিনার এ উদ্যোগ গ্রহন করেছেন।
এ বিষয়ে  খুলনা জোন  এর অতিরিক্ত প্রধান প্রকৌশলী সৈয়দ আসলাম আলী বলেন, পদ্মা সেতু উদ্বোধন এর সাথে সাথে দক্ষিণাঞ্চলের অর্থনৈতিক উন্নয়ন যেমন বেগবান হয়েছে তারই ধারাবাহিকতায়। খুলনা বিভাগের মোট এই ১৬ টি রাস্তা নির্মাণের ফলে খুলনা বিভাগে মংলা ভোমরা ও বেনাপোল স্থলবন্দরের সড়ক ব্যবস্থা যেমন বাড়বে তেমনি অর্থনৈতিক উন্নয়ন সাধিত হবে। যার ফলে খুলনা সুন্দরবন পর্যটনশিল্পের উন্নয়ন সহ এ অঞ্চলে বিনিয়োগ বৃদ্ধি পাবে এবং বিপুলসংখ্যক কর্মসংস্থানের সৃষ্টি হবে বলে মনে করেন।

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com