ঢাকা, ১৯ মে ২০২৪, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

জরপুরহাটের মেধাবীদের মুখোমুখি হুইপ স্বপন

সারাদেশ | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ২২ ডিসেম্বর ২০২২, বৃহস্পতিবার, ৮:০৮ অপরাহ্ন

banglahour

জরপুরহাটের নানা বিষয় নিয়ে শিক্ষার্থীদের মুখোমুখি হয়েছেন জাতীয় সংসদের হুইপ ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) বিকেলে জাতীয় সংসদ ভবনের এলডি হল চত্বরে জয়পুরহাট জেলার শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত ’প্রিয় ভূমির মেধাবীদের মুখোমুখি জনপ্রতিনিধি’ অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে তিনি জয়পুরহাট জেলার নানা বিষয় নিয়ে শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর দেন।

জয়পুরহাটের শিক্ষা ব্যবস্থা নিয়ে তিনি বলেন, কয়েক বছর পূর্বেও শিক্ষা ব্যবস্থায় আমরা অনেকটাই পিছিয়ে ছিলাম। এর কারণ ছিলো বিরোধিতা, মারামারি, মামলা,হামলা। আমি চেষ্টা করেছি প্রথমেই গ্রাম শহরের মধ্যে একটা সহঅবস্থান গড়ে তোলার। আমরা কখনো বিরোধী দলের সাথেও মারামারিতে জড়াইনি, তাদের কোন ক্ষতি করিনি। আমরা চেয়েছি আমাদের সন্তানরা লেখাপড়া করুক। করোনার কারণে শিক্ষা ব্যবস্থা কিছুটা পিছিয়ে পড়লেও বর্তমানে সেটি এগিয়ে নেয়ার জন্য আমরা কাজ করছি।

জয়পুরহাটে চিকিৎসা সেবা নিয়ে তিনি বলেন, আমাদের জয়পুরহাটের আধুনিক হাসপাতাল দেশের অন্যান্য হাসপাতাল থেকে অনেক ভালো। এ হাসপাতালকে আমাদের পাঁচটি উপজেলার পাশাপাশি পাশের জেলার রোগীদেরও চিকিৎসা দিতে হয়, যার কারণে  যথেষ্ট চাপ পড়ে। আমাদের আধুনিক হাসপাতালকে ইতোমধ্যে ২৫০ শয্যায় উন্নত করা হয়েছে। ২৫০ শয্যায পূর্নাঙ্গভাবে চালু হলে আমাদের চিকিৎসা সেবার মান অনেকটাই বেড়ে যাবে।

জয়পুরহাটের মেধাবীদের নিয়ে আপনার ভাবনা কি এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা আমাদের সন্তানদের সুন্দর জীবন দিতে চাই। তারা যে কোন প্রয়োজনে আমাদের কাছে আসবে। আমি জয়পুরহাটের মানুষের খাদেম। আমার সাথে যোগাযোগ করতে সমস্যা হলে নিকটস্থ আওয়ামী লীগ নেতার সাথে যোগাযোগ করলেই হবে। তারা আমাকে বিষয়টা জানালে আমি সর্বাত্মক সহযোগিতা করব। আমি সব সময় শিক্ষার্থীদের সাথে আছি।

জয়পুরহাটে অর্থনৈতিক অঞ্চল হবে কিনা এ প্রশ্নের জবাবে তিনি বলেন, জয়পুরহাটে অর্থনৈতিক অঞ্চল করার জন্য আমি অনেক আগে থেকেই চেষ্টা করেছি। তখন কিছু মানুষ এর বিরোধিতা করে। তারা সরকারি জমি দখল করেছিল। আমরা যখন অর্থনৈতিক অঞ্চল করতে যাই তারা তখন আন্দোলন ও মানববন্ধন করলে পরিবেশ কিছুটা নষ্ট হয়ে যায়। বর্তমানে বৈশ্বিক মন্দা চলছে, এখন হওয়াটা খুবই কঠিন। মন্দাটা একটু ভালো হলে সেখানে অর্থনৈতিক অঞ্চল করার কাজ চালিয়ে যাবো।

তথ্য প্রযুক্তির উন্নয়নের বিষয়ে তিনি বলেন, বর্তমানে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশ ব্যাপক এগিয়ে গিয়েছে। আমাদের জয়পুরহাট পিছিয়ে নেই। আমরা আমাদের জেলার প্রতিটা ইউনিয়নে শেখ কামাল ডিজিটাল সেন্টার গঠন করেছি। কিন্তু বিষয় হলো আমরা সেটা ভালোভাবে ব্যবহার করতে জানিনা। যার কারণে আমাদের সন্তানেরা সেইভাবে তথ্যপ্রযুক্তিতে এগোতে পারছে না। আমরা চেষ্টা করছি নানা উদ্যোগের মাধ্যমে আমাদের সন্তানেরা তথ্য প্রযুক্তিতে এগিয়ে যেতে পারে।

কৃষকদের সার সংকট নিয়ে তিনি বলেন, বাংলাদেশে বর্তমানে সারের কোন সংকট নেই। কখন কোন জেলায় কতটুকু সার লাগবে তা সরকারের পক্ষ থেকে বরাদ্দ দেয়া আছে। যখন সার দরকার আমরা তার আগেই কিনতে যাই যার কারণে কখনো কখনো সারের সংকট তৈরি হয়।এ সুযোগে কিছু ডিলার সারের দাম বাড়িয়ে দেয়। আর পাশাপাশি আমাদের বিরোধী রাজনৈতিক পক্ষের একটি বিরাট অংশ ব্যবসায়ী। যারা সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করার জন্য এই কৃত্রিম সংকট তৈরি করে। আমাদের জেলায়ও একই অবস্থা।

এ অনুষ্ঠানের বিষয়ে হুইপ স্বপন বলেন, জনপ্রতিনিধিরা জনগণের দয়ায় নির্বাচিত হয়। জনগণ তাদের ভোট দিয়ে নির্বাচিত করে।সরকারের এমপি,মন্ত্রীরা যেমন সংসদে জবাবদিহিতা করে ঠিক তেমনি প্রতিটি জনপ্রতিনিধির উচিত তার নির্বাচকমণ্ডলীর  সামনে জবাবদিহি করা।আর এ কারণে এ অনুষ্ঠান আমরা করছি।

অনুষ্ঠানে জয়পুরহাট জেলার জনপ্রতিনিধি, আওয়ামী লীগ, সহযোগী সংগঠনের নেতৃবৃন্দসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সহস্রাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com