ঢাকা, ১২ মে ২০২৪, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

১৪ বছরের নিচে কোন শিশুকে শ্রমে নিযুক্ত নয়- শ্রম প্রতিমন্ত্রী

অন্যান্য | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ৩ জানুয়ারি ২০২৩, মঙ্গলবার, ৬:৪৯ অপরাহ্ন

banglahour

ঢাকা: শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, ১৪ বছরের নিচের আর কোন শিশু যাতে নতুন করে শিশুশ্রমে নিযুক্ত না হয় সেজন্য কোনআর কোনকলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মাধ্যমে নিয়মিত করা হচ্ছে। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের তথ্য অনুযায়ী গত অর্থ বছরে বিভিন্ন শিল্প কারখানা হতে ৩ হাজার ৭'শ পাঁচজন শিশুকে শ্রম থেকে সরিয়ে আনা হয়েছে।

আজ মঙ্গলবার (৩জানুয়ারী) রাজধানীর বিজয়নগর শ্রম ভবনের সম্মেলন কক্ষে জাতীয় শিশুশ্রম কল্যাণ পরিষদের ১১তম সভায় সভাপতির বক্তৃতায় এসব কথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী আরো বলেন, শিশুশ্রম নিরসনে সম্মিলিত প্রচেষ্টা বাড়াতে হবে। সবাইকে নিজ নিজ অবস্থান থেকে তৃণমূল পর্যায়ে সচেতনতা বৃদ্ধি করতে পারলে এসডিজির অভীষ্ট অর্জন সম্ভব হবে।

শ্রম প্রতিমন্ত্রী এসডিজির অভীষ্ট অর্জন এবং উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গঠনে সকল খাত থেকে শিশুশ্রম অপরিহার্য। এজন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, সকল পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের আরো উদ্যোগী আহবান জানান।

বাংলাদেশ লেবার ওয়েলফেয়ার ফাউন্ডেশন এর সহযোগিতায় রাজধানীর অতি সন্নিকটে শ্রমঘন এলাকা কেরানীগঞ্জকে দ্রুত শিশুশ্রম মুক্ত করার কার্যক্রম চলমান রয়েছে। শিশুশ্রম নিরসনে সভায় এ শিল্পাঞ্চলের বেশ কিছু অগ্রগতি তুলে ধরা হয়। শিশুশ্রম নিরসনে ৮টি বিভাগে বিভাগীয় শিশুশ্রম কল্যাণ পরিষদের ৬১টি সভা, জেলা পর্যায়ে ৪০জেলায় শিশুশ্রম পরিবীক্ষণ কমিটির ১৫৭টি সভা অনুষ্ঠিত হয়েছে বলে   সভায় জানানো হয়। এছাড়া এপর্যন্ত ১০৩ উপজেলায় উপজেলা শিশুশ্রম পরিবীক্ষণ কমিটি গঠিত হয়েছে বলে জানানো হয়।

সভায় মন্ত্রণালয়ের সচিব মো এহছানে এলাহী, অতিরিক্ত সচিব মো. তৌফিকুল আরিফ, জেবুন্নেছা করিম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দীন আহমেদ, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী, শিশুশ্রম নিরসন প্রকল্পের প্রকল্প পরিচালক মো. মনোয়ার হোসেন,  বাংলাদেশ শ্রমিকলীগের সভাপতি নুর কুতুব আলম মান্নান, কার্যকরী সভাপতি আলাউদ্দিন মিয়া, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট সালমা আলী, বাংলাদেশ লেবার ওয়েলফেয়ার ফাউন্ডেশন এর মহাসচিব জেড এম কামরুল আনাম,শ্রম মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাগণ, আইএলও, ইউনিসেফ, বাংলাদেশ এমপ্লোয়ার্স ফেডারেশনের প্রতিনিধিগণ অংশ গ্রহণ করেন। 

অন্যান্য থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com