ঢাকা, ১৩ মে ২০২৪, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

ভোক্তার তথ্য সুরক্ষায় শ্রদ্ধাশীল হওয়ার বার্তা নিয়ে শুরু হচ্ছে তথ্য সুরক্ষা সপ্তাহ

অন্যান্য | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ২২ জানুয়ারি ২০২৩, রবিবার, ৯:০৮ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:১২ পূর্বাহ্ন

banglahour

ঢাকা: ভোক্তার তথ্য সুরক্ষা বা প্রাইভেসির প্রতি শ্রদ্ধাশীল, কর্মীদের এবং অন্যান্য অংশীজনদের কাছে ব্যবসা প্রতিষ্ঠানের প্রতি আস্থা ও খ্যাতি ধরে রাখার প্রত্যয় নিয়ে আজ  রবিবার থেকে শুরু হচ্ছে আন্তর্জাতিক তথ্য সুরক্ষা সপ্তাহ ২০২৩। Data Privacy Week 2023। চলবে (২২ জানুয়ারি থেকে ২৮ জানুয়ারি) পর্যন্ত। অন্যান্যবারের মতো এ বছরও যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সাইবারসিকিউরিটি অ্যালায়েন্সের (এনসিএ) নেতৃত্বে ক্রমবর্ধমান বৈশ্বিক এই ক্যাম্পেইনের অফিসিয়াল চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন (সিসিএ ফাউন্ডেশন)। 

সংগঠনটি ‘তথ্য সুরক্ষা সপ্তাহ ২০২৩ চ্যাম্পিয়ন’ হিসেবে স্বাক্ষর করে এই কর্মসূচির প্রতি প্রতিশ্রুতিবদ্ধ হলো। এর মাধ্যমে ব্যক্তিগত তথ্য সুরক্ষা সচেতনতায় বিশ্বব্যাপী সংগঠনগুলো যৌথভাবে যে দায়িত্ব ভাগাভাগি করে নেয়- চ্যাম্পিয়ন হিসেবে সিসিএ ফাউন্ডেশন সেই মূলনীতিকে স্বীকৃতি দিয়েছে এবং তাতে সমর্থন জানিয়েছে।

তথ্য সুরক্ষা সপ্তাহ’ মূলত ২০২১ সাল থেকে ‘তথ্য সুরক্ষা দিবস’(২৮ জানুয়ারি)-এর সম্প্রসারিত প্রচেষ্টা। এই কর্মসূচি মূলত ব্যবসা প্রতিষ্ঠান ও ভোক্তাদের মাঝে ব্যক্তিগত তথ্য সুরক্ষার সর্বোত্তম কলাকৌশল ভাগাভাগি করার সুযোগ করে দেয়। এই কর্মসূচির দুটো দিক: প্রথমত- নিজের ব্যক্তিগত তথ্য ব্যবস্থাপনা করার সক্ষমতা নাগরিকদের রয়েছে, এটি তাদের বোঝানো। এবং দ্বিতীয়ত- প্রতিষ্ঠানগুলোকে এই গুরুত্ব বোঝানো যে কেন গ্রাহক বা ভোক্তার তথ্যের সুরক্ষার প্রতি তার মনোযোগী হওয়া উচিত।

১৯৮১ সালে ইউরোপের বৃহৎ সংগঠন ‘কাউন্সিল অব ইউরোপে’ কনভেনশন ১০৮ স্বাক্ষরের মধ্যদিয়ে বিশ্বে প্রথম তথ্য সুরক্ষা দিবসের (২৮ জানুয়ারি) সচেতনতামূলক প্রচারাভিযান শুরু হয়। ‘কনভেনশন ১০৮’ নাগরিকের তথ্যের সুরক্ষা নিয়ে প্রথম কোনো আন্তর্জাতিক চুক্তি যা প্রতিপালনের আইনি বাধ্যবাধকতা রয়েছে।

সিসিএ ফাউন্ডেশন তথ্য সুরক্ষা সপ্তাহ উপলক্ষে সংগঠনের কর্মীদের নিয়ে আলোচনা, কর্মশালা, অনলাইনে প্রচারাভিযানসহ নানা উদ্যোগ নিয়েছে। দেশব্যাপী সংগঠনের কর্মীরা সপ্তাহব্যাপী এসব কার্যক্রমে অংশ নেবেন।    

অন্যান্য থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com