ঢাকা, ২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

বিভিন্ন সরঞ্জামাদিসহ জাল টাকা জালিয়াতি চক্রের ০৪ সদস্য গ্রেফতার

অপরাধ | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ৪ ফেব্রুয়ারি ২০২৩, শনিবার, ১২:২০ অপরাহ্ন

banglahour

ঢাকা: বাংলাদেশি জাল টাকা, রেভিনিউ স্ট্যাপ ও বিদেশী জাল মুদ্রাসহ জালিয়াতি চক্রের ০৪ সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা-তেজগাঁও বিভাগ।

গত ১ ফেব্রুয়ারী বুধবার রাজধানী ঢাকার দারুসসালাম থানা এলাকা হতে তাদেরকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতদের হল- ১। উজ্জল দাস @ সোবহান শিকদার (৩৪), ২। আব্দুর রশিদ (৫৫), ৩। মোঃ মমিনুল ইসলাম (৪৬) ও ৪। শাহ মোঃ তুহিন আহমেদ @ জামাল (৪০)। 

গ্রেফতারের সময় তাদের হেফাজত হতে ১) ২৭,০০,০০০/- (সাতাশ লক্ষ) টাকা মূল্যমানের বাংলাদেশি জাল নোট, ২), ১,২০,০০,০০০/-(এক কোটি বিশ লক্ষ) মূল্যমানের জাল রেভিনিউ স্ট্যাম্প, ৩) বাংলাদেশী ২০০ টাকার নোট সদৃশ জাল টাকা বানানোর ০২টি তামার প্লেট, ৪) ১৩ টি জাল টাকা তৈরির স্ক্রিন ফ্রেম, ৫) বিভিন্ন সাইজের জাল টাকা তৈরির সিকিউরিটি সুতা, ৬) ০২ টি জাল রেভিনিউ স্ট্যাম্প তৈরির পজেটিভ (ফর্মা), ৭) ০৯ টি ফয়েল পেপার, ৮) ০২ টি জাল টাকা কাটার কাজে ব্যবহৃত গ্লাস, ৯) ১০ টি  ট্রেচিং পেপার, ১০) ২৫ টি রঙের কৌটা, ১১) ০১ টি হটগান, ১২) ০১ টি  লেমিনেটিং মেশিন, ১৩) ০১ টি এইচপি ল্যাপটপ ১৪) ০১ টি এপসন প্রিন্টার, ১৫) ০২ টি ডাইস, ১৬) ১০ টি স্ক্রিন তৈরির কাপড়, ১৭) ১০০০ পাতা সিকিউরিটি সুতাযুক্ত সাদা কাগজ, ১৮) ১,২১০ পাতা সাদা কাগজসহ  জাল টাকা, রেভিনিউ স্ট্যাপ ও বিদেশী জাল মুদ্রা তৈরির বিভিন্ন উপকরণ উদ্ধার করা হয়।

উল্লেখ্য, ১ ফেব্রুয়ারী বুধবার ঢাকা মহানগর এলাকায় বিশেষ অভিযান পরিচালনাকালে গোপন খবরের ভিত্তিতে  দারুসসালাম থানা এলাকায় অভিযান চালিয়ে জাল টাকা, ভারতীয় রুপি, আমেরিকান ডলার ও রেভিনিউ স্ট্যাম্প প্রস্তুতকারক জালিয়াত চক্রের মূল অপরাধীদের গ্রেফতার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা বিগত কয়েক বছর যাবৎ এ সংঘবদ্ধ চক্রটি বিভিন্ন দেশের নোট ও রেভিনিউ স্ট্যাম্প জাল-জালিয়াত চক্রটি ঢাকার মতিঝিল এলাকা হতে প্রয়োজনীয় কাগজ, নয়াবাজার ও মিডফোর্ট হতে রঙ, ফয়েল ও পজেটিভ সংগ্রহপূর্বক আসামীরা সামগ্রিক কার্যক্রম সম্পন্ন করে থাকে। 

উদ্বেগের বিষয় হচ্ছে, বর্তমান বিশ্ব বাজারে ডলার সংকট হওয়ায় আসামীরা ভারতীয় জাল রুপি ও আমেরিকান জাল ডলার বিদেশে ও পাচার করছে বলে প্রাথমিকভাবে জানা যায়। তাছাড়া কম মূল্যমানের নোট যেমন-১০০ ও ২০০ টাকার নোটও জাল হচ্ছে, যা প্রায় খালি চোখে ধরা অসম্ভব। এতে বাজারে জাল টাকা সয়লাব হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে, যা দেশীয় অর্থনীতির জন্য বড় ধরনের হুমকিস্বরূপ।
গ্রেফতারকৃতদের বিরুদ্ধে রাজধানীর দারুসসালাম থানায় ০১ টি মামলা রুজু করা হয়েছে।

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com