ঢাকা, ১৯ মে ২০২৪, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

পাশের হারে এগিয়ে মেয়েরা

ছেলেদের পড়াশোনায় আরো মনযোগী হওয়া দরকার- শেখ হাসিনা

শিক্ষা | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ৮ ফেব্রুয়ারি ২০২৩, বুধবার, ১২:৫৭ অপরাহ্ন

banglahour

ফাইল ফটো।

ঢাকা: উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়েছে। ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, পাসের হারে দেখলাম, মেয়েদের এগিয়ে। প্রায় আড়াই শতাংশ বেশি। তাই আমি বলবো, ছেলেদের পড়াশোনায় আরো মনযোগী হওয়া দরকার। এ ক্ষেত্রে অভিভাবক ও শিক্ষক সবাই একটু মনযোগী হওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রবিবার (৮ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে আয়োজিত অনুষ্ঠানে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন।

সরকার প্রধান বলেন, যারা পাস করেছে তাদের অভিনন্দন জানাই। আর যারা পাস করতে পারেনি তাদের আমি এটুকু বলবো যে, তারা যেন মন খারাপ না করে নতুন উদ্যোগে পরীক্ষার জন্য প্রস্তুতি নেয়। কারণ আমাদের ছেলে-মেয়েরা ফেল করবে কেন! ফেল করার তো কথা না। তারা  তো খুবই মেধাবী একটু সুযোগ পেলে তারা অসাধ্য সাধন করতে পারে।

এ বছর ১২ লাখ শিক্ষার্থী এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয়। সারা দেশে পাসের হার ৮৫.৯৫ শতাংশ। ঢাকায় পাসের হার ৮৭.৮৩, জিপিএ-ফাইভ ৬২,৪২১। সিলেটে পাসের হার ৮১.৪০, জিপিএ-ফাইভ ৫৪,৮৭১। রাজশাহীতে পাসের হার ৮১.৫৯, জিপিএ-ফাইভ ২১,৮৫৫। চট্টগ্রামে পাসের হার ৭৮.৭৬, জিপিএ-ফাইভ ১২,৬৭০। কুমিল্লায় পাসের হার ৯০.৭, জিপিএ-ফাইভ ১৪,৯৯১। বরিশালে পাসের হার ৮৬.৯৫, জিপিএ-ফাইভ ৭,৩৮৬। যশোরে পাসের হার ৮৩.৯, জিপিএ-ফাইভ ১৮,৭০৬। দিনাজপুরে পাসের হার ৭৯.০৬, জিপিএ-ফাইভ ১১,৮৩০। ময়মনসিংহে পাসের হার ৭৭.৩, জিপিএ-ফাইভ ৭,১৭৯।

 

শিক্ষা থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com