ঢাকা, ১৮ জুন ২০২৪, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

আগামী দিনের শিক্ষা হবে সম্পূর্ণ ডিজিটাল- মোস্তাফা জব্বার

শিক্ষা | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ১০ ফেব্রুয়ারি ২০২৩, শুক্রবার, ৬:২১ অপরাহ্ন

banglahour

ঢাকা: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বলেছেন, আগামী দিনের শিক্ষা হবে সম্পূর্ণ ডিজিটাল । বিদ্যমান শিক্ষা ব্যবস্থায় অর্জিত সনদ আগামীর প্রযুক্তি সভ্যতার চ্যালেঞ্জ মোকাবেলার উপযোগী নয়। নতুন প্রজন্মকে ডিজিটাল দক্ষতা অর্জনের মাধ্যমে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে নিজেকে টিকে থাকার  উপযোগী করে গড়ে তুলতে হবে। 


মন্ত্রী আজ শুক্রবার (১০ ফেব্রুয়ারী) ঢাকার আইডিইবি মিলনায়তনে কবি নজরুল শিশু দিগন্ত,  ময়মনসিংহ আয়োজিত শিশু কিশোর মিলন মেলায় ডিজিটাইজেশনে বাংলাদেশ ও শিশু কিশোরদের মেধা বিকাশে বিজয় শিশু শিক্ষার ভূমিকা শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
কবি নজরুল শিশু দিগন্ত-এর সভাপতি এডভোকেট রায়হানা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিজয় ডিজিটাল কনটেন্টের মাধ্যমে শিশু শিক্ষা বিষয়ক ভূমিকা  উপস্থাপন করেন বিজয় ডিজিটাল-এর প্রধান নির্বাহি জেসমিন জুঁই। অনুষ্ঠানে অধ্যক্ষা হামিদা আলী, সাবেক সংসদ সদস্য এম এ আউয়াল, সুবিধা বঞ্চিত অঞ্চলে শিশুদের মধ্যে ডিজিটাল শিক্ষা বিস্তার সংক্রান্ত প্রকল্পের প্রকল্প পরিচালক প্রকৌশলী আবদুল ওয়াহাব, বাংলাদেশ শিশু মেলা সোসাইটির চেয়ারম্যান প্রফেসর ড. শহীদুল্লাহ আনসারী, আন্তর্জাতিক বাংলা সাহিত্য কাব্য পরিষদের চেয়ারম্যান কবি নজরুল ইসলাম বাঙ্গালি, কবি নজরুল শিশু দিগন্তের সাধারণ সম্পাদক মো: রুহুল আমিন বাদল এবং অনুষ্ঠান উদযাপন কমিটির আহবায়ক গাজী আলম ভূইয়া বক্তৃতা করেন।
মন্ত্রী শিশু কিশোরদের উদ্দেশ্যে বলেন, ‘ তোমারাই হচ্ছ স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠার বড় শক্তি। তোমরা যদি ডিজিটাল দক্ষতা অর্জন না কর, ডিজিটাল প্রযুক্তি ব্যবহার না জান তবে আমরা চ্যালেঞ্জ মোকাবেলায় সফল হবো না।’ পৃথিবীর বড় লাইব্রেরি হচ্ছে ইন্টারনেট। এ থেকে শিশুদের বঞ্চিত রেখে আগামী দিনের  উপযোগী শিক্ষা অর্জন সম্ভব নয় উল্লেখ করে তিনি বলেন, শিক্ষায় ডিজিটাল রূপান্তরের চেয়ে ভাল কাজ হতে পারে না।  

বিজয় ডিজিটাল এর  সিইও জেসমিন জূঁই বলেন, শিক্ষার ডিজিটাল রূপান্তরের অন্যতম প্রধান উপকরণ হচ্ছে ডিজিটাল কনটেন্ট। তিনি বলেন, একটি ভাল কনটেন্ট শিশুদের ভাল বন্ধু। উন্নত জাতি বিনির্মাণে মানসম্মত ডিজিটাল  শিক্ষার জন্য মান সম্মত একটি ডিজিটাল কনটেন্ট তৈরি করা অনেক বড় একটা চ্যালেঞ্জ। 

গত তের বছরে  বিজয় ডিজিটাল সে চ্যালেঞ্জ অতিক্রম করতে সক্ষম হয়েছে। তিনি ডিজিটাল কনটেন্ট তৈরিতে মাননীয় মন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টার বিবরণ শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন। তিনি শিক্ষার্থীদের  ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠার মূল কারিগর আখ্যায়িত করেন। তিনি  প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পাঠ্যক্রম ডিজিটাল কনটেন্টে রূপান্তরের অংশ বিশেষ মাল্টিমিডিয়ার মাধ্যমে উপস্থাপন করেন। 

অনুষ্ঠানে জনাব ওহাব বলেন যে ডিজিটাল শিক্ষা প্রকল্প বাস্তবায়ন তার জীবনের  সেরা আনন্দের বিষয়।

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com