ঢাকা, ১৯ মে ২০২৪, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

শিক্ষায় ধর্ম এবং ঐতিহ্য সঠিকভাবে না থাকলে ধ্বংস হয়ে যাবে- নাগরিক ফোরাম

শিক্ষা | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ২৪ ফেব্রুয়ারি ২০২৩, শুক্রবার, ৭:৪৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৬:৫৮ পূর্বাহ্ন

banglahour

ঢাকা: বাংলাদেশের শিক্ষা ব্যবস্থ সংকট ও উত্তরণের উপায় শীর্ষক আলোচনা সভায় বক্তারা বলেছেন, শিক্ষার নামে আমরা অশিক্ষা-কুশিক্ষা গ্রহণ করছি। বর্তমান শিক্ষা ব্যবস্থ আমাদের সন্তানদের সভ্য সমাজ থেকে আদিম সমাজের দিকে নিয়ে যাচ্ছে। তারা বলেন, মূলত জাতিকে ধ্বংস করার জন্যই শিক্ষা ব্যবস্থকে ধ্বংস করা হয়েছে। এসময় তারা দেশের কৃষ্টি কালচার, ধর্ম এবং ঐতিহ্যের সঙ্গে মিল রেখে শিক্ষাব্যবস্থকে সংস্কার করার আহ্বান জানান।

আজ শুক্রবার (২৪ ফেব্রুয়ারী) জাতীয় প্রেসক্লাবে নাগরিক ফোরামের উদ্যোগে ‘বাংলাদেশের শিক্ষা ব্যবস্থসংকট ও উত্তরণের উপায় শীর্ষক এ আলোচনা সভায় বক্তরা এ কথা বলেন।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান। নাগরিক ফোরামের চেয়ারম্যান আবদুল্লাহিদ মাসুদের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী ড. এহছানুল হক মিলন। 

বর্তমান শিক্ষা ব্যবস্থার সমালোচনা করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান বলেন, শিক্ষার নামে আমরা অশিক্ষা-কুশিক্ষা গ্রহণ করছি। যদি এভাবে চলতে থাকে তাহলে বাংলাদেশের পরিণতি কী হবে। তাহলে এটা কি সরকারের উদ্দেশ্য- অশিক্ষা-কুশিক্ষা দিয়ে দেশ ধ্বংস করা? প্রতিটি দেশের একটি নিজস্ব স্বকীয়তা, চিন্তাধারা, মানসিকতা, ধর্ম, মানবিক আচরণ, কৃষ্টি-সংস্কৃতি থাকে। যদি তার পরিপন্থী কিছু সে দেশের মানুষের ওপর চাপিয়ে দেওয়া হয়, তাহলে তা কোনো দিন ভালো হয় না। আমরা শুনেছি সরকারের এক মন্ত্রী নিজেই বর্তমান পাঠ্যক্রমের সমালোচনা করেছেন। তিনি বলেছেন এ দেশের শিক্ষাকে ধ্বংস করা হয়েছে। শিক্ষার উদ্দেশ্য মানুষকে সভ্য করা। কিন্তু যে শিক্ষা মনকে শৃঙ্খলাবদ্ধ করে দেয়, সেটা সুশিক্ষা না। আজকে বর্তমান সরকার যে পাঠ্যক্রম চালু করেছে সেখানে শিশুর মনকে শৃঙ্খলাবদ্ধ করার চেষ্টা করা হয়েছে। এভাবে কোনো সভ্য জাতি গড়ে উঠতে পারে না।

তিনি বলেন, আজকে সরকার কোন শিক্ষা ব্যবস্থার প্রচলন করেছে সেটা প্রত্যেক নাগরিকের প্রশ্ন। শুধু শিক্ষক সমাজ সুধী সমাজ নয় প্রত্যেক সাধারণ মানুষকে এই শিক্ষা ব্যবস্থার বিরুদ্ধে প্রতিবাদ করতে হবে। নতুন সিলেবাস বা পাঠ্যক্রম নিয়ে যে ছিনিমিনি খেলা হচ্ছে, তা কার প্ররোচনায় হচ্ছে? সেটা কি উদ্দেশ্য করা হচ্ছে- তা জানা দরকার। আদর্শলিপি বইতে যে লেখাগুলো ছিল, একজন মানুষ যদি সঠিকভাবে সেই লেখাগুলো উপলব্ধি করে এবং নিজের জীবনে বাস্তবায়ন করে তাহলে আর কোনো শিক্ষা নীতির প্রয়োজন নেই। বর্তমান শিক্ষাব্যবস্থা থেকে উত্তরণের উপায় বাতলে দিয়ে বিএনপির সাবেক এই মন্ত্রী বলেন, ‘উত্তরণের উপায় আমি বলে দিচ্ছি মুক্তচিন্তা, সৎ চিন্তা ও বাস্তব চিন্তা। শিক্ষাব্যবস্থায় এ তিনটি অধিকার নিশ্চিত করুন। কী বই লেখা হবে, কীভাবে পরীক্ষা হবে, এসব নিয়ে ভাবার দরকার নেই। আমার চিন্তাশক্তি যদি দেশের প্রত্যেক নাগরিকের মস্তিষ্কে সৃষ্টি করতে পারি, তাহলে সে নাগরিকের সব সমস্যার সমাধান নিজেই করতে পারবে। আমি শিক্ষাকে এভাবেই দেখি।’

সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী ড. আ ন ম এহসানুর হক মিলন বলেন, আওয়ামী লীগ বলেছিল যে, ২০২১ সালের মধ্যে খুলীকুজ্জামান শিক্ষা কমিশন বাস্তবায়ন করা হবে। ২১ সাল চলে গেছে। তারা তা বাস্তবায়ন করেনি। আমাদের মনে রাখতে হবে আমাদের দেশে কারা সংখ্যালঘু আর কারা সংখ্যায় বেশি। শিক্ষা বাস্তবায়নের ক্ষেত্রে ধর্ম ঐতিহ্য সঠিকভাবে না থাকলে জাতি ধ্বংস হয়ে যায়। যারা শিক্ষায় যত বেশি উন্নত তারা জাতি হিসেবে তত উন্নত। পাশ করানো নামে ছোট সিলেবাস, জিপিএ-৫ পদ্ধতি চালু করে শিক্ষা ব্যবস্থাকে শেষ করে দিয়েছে। এর কারণ হিসেবে দেখা যায় যে যারা এ প্লাস পেয়েছে তাদের কেউ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় উর্ত্তীর্ণ হতেই পারেনি। তিনি মনে করেন, জাতিকে ধ্বংস করার জন্যই শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করা হয়েছে। তিনি উদাহরণ দিয়ে বলেন দক্ষিণ আফ্রিকার একটি বিশ্ববিদ্যালয়ের ফটকে লেখা রয়েছে কোন জাতিকে ধ্বংস করতে হলে তাদের শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করে দাও।

বিএনপির বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন বলেন, সরকার জবাবদিহিতার আওতায় থাকলে শিক্ষা ব্যবস্থাও জবাবদিহিতার আওতায় থাকতো। এজন্য আগে দরকার দেশের গণতন্ত্র।

অধ্যক্ষা সৈয়দ আ: আজীজ বলেন, বর্তমান শিক্ষা ব্যবস্থায় মূল্যবোধ নয় হিংসার চাষ হয়েছে। এই শিক্ষায় শিক্ষিত হলে দেশের মানুষ দাসে পরিণত হবে। তিনি জাতীয় শিক্ষা সংস্কার কমিটি গঠনের আহ্বান জানিয়ে বলেন, শিক্ষা একীভূত এবং সাবজনীন হওয়া দরকার।

প্রবন্ধকার অধ্যাপক ড. মোহাম্মাদ কামরুল আহসান বলেন, অতি আবেগের কারণে আমাদের জাতি ইতিহাস মনস্ক নয়। চরিত্র বিনির্মাণে অধিকাংশ ক্ষেত্রেই আমরা ব্যর্থ হই। আবেগের বেলায় ভেসে প্রশংসাকে পূজায় এবং সমালোচনাকে কুৎসায় পরিণত করার মধ্য দিয়ে কল্পকাহিনী তৈরি করি।

আরো উপস্থিত ছিলেন মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাবেক ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. চৌধুরী মাহমুদ হাসান, বিএনপির বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন, আলোচনা করেন অধ্যক্ষ সৈয়দ আবদুল আজিজ, সাইফুর রহমান মিহির, এম জহির আলী ও নেসার আহমেদ নান্নু প্রমুখ।

শিক্ষা থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com