ঢাকা, ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

এটিইউ’র অভিযানে জঙ্গীসহ প্রতারক গ্রেফতার

অপরাধ | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ১১ মার্চ ২০২৩, শনিবার, ৫:০৯ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৫:১৮ অপরাহ্ন

banglahour

ঢাকা: নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামা’আতুল মুজাহিদীনের (জেএমবি) এক পলাতক সদস্য এবং এক প্রতারককে গ্রেফতার করেছে অ্যান্টি টেরোরিজম ইউনিট (এটিইউ)। 

বাংলাদেশ পুলিশের এন্টি টেররিজম ইউনিট (এটিইউ) এর মিডিয়া এন্ড এওয়ারনেস উইং এর দায়িত্বপ্রাপ্ত পুলিশ সুপার মোহাম্মদ আসলাম খান স্বাক্ষরিত এক প্রেশ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে , গত ৯ মার্চ শুক্রবার সন্ধ্যা ৬ টায় ফেনী জেলার সার্কিট হউজ এলাকায় গোপন সংবাদের ভিত্তিতে এক বিশেষ অভিযান পরিচালিত হয়। 

এতে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহেদীন বাংলাদেশ (জেএমবি) এর সক্রিয় সদস্য মোহাম্মদ এমদাদুল হক ওরফে এমদাদুল্যাহ (৪৫) কে গ্রেফতার করা হয়েছে। ফেনী জেলার সোনাগাজী থানার মান্দারী গ্রামের বাসিন্দা মাওলানা শামছুল হকের পুত্র এমদাদুল গত ১৭ বছড় জঙ্গি কার্যক্রমে অভিযুক্ত থাকার অভিযোগে দায়েরকৃত মামলার পরোয়ানাভুক্ত পালাতক আসামি। 

২০০৭ সালের ৫ এপ্রিল গ্রেফতারকৃত আসামি মোহাম্মদ এমদাদুল হক ওরফে এমদাদুল্যাহ ও তার ১২ সহযোগী একত্রিত হয়ে বোমা তৈরির সরঞ্জাম নিজেদের দখলে নিয়ে বোমা তৈরী করে বরিশাল শহরের বিভিন্ন স্থানে নাশকতার পরিকল্পনা করছিল। এছাড়া বাংলাদেশ সরকারকে ভয়-ভীতি প্রদর্শন, দেশের সার্বভৌমত্ব ক্ষুন্ন, রাষ্ট্রীয় নিরাপত্তা বিঘ্ন করাসহ বিস্ফোরক দ্রব্য সংগ্রহ করে সরকারের বিরুদ্ধে অপরাধমূলক যড়যন্ত্রে লিপ্ত হওয়ার অভিযোগে বাংলাদেশ পেনাল কোড ১৪৩/১২০ (বি)/১২১/১২১ (ক) ধারায় বরিশাল মেট্রোপলিটন মডেল থানায় একটি মামলা দায়ের করা হয় ,মামলা নং-১৩। বর্তমানে মামলাটি বিজ্ঞ আদালতে বিচারাধীন রয়েছে এবং মামলার অন্যান্য আসামীরা জামিনে রয়েছে। 

আসামী মোহাম্মদ এমদাদুল হক ওরফে এমদাদুল্যাহ মামলা দায়েরের পর থেকেই আত্মগোপনে চলে গিয়ে সাজা থেকো বাচতে ওমরা ভিসায় পালিয়ে সৌদি আরব চলে যায়, যেখানে সে ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত অবস্থান করে এবং বেআইনি অনুপ্রবেশ ও অবস্থানের কারনে জেল খেটে ২০১৪ সালে দেশে ফিরে আসে । দেশে ফিরেও  সে পরিচয় গোপন রেখে বিভিন্ন মাদ্রাসায় শিক্ষকতা ও মসজিদে ইমামতি করে জঙ্গিবাদে বিস্তার এবং অংশগ্রহন সহ বিভিন্ন রাষ্ট্রবিরোধী অপরাধমূলক কর্মকান্ডের সাথে সম্পৃক্ত ছিল। দীর্ঘ ১৭ বছর পালাতক এ আসামির  বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

এদিকে এন্টি টেররিজম ইউনিট (এটিইউ) এর  আরেকটি অভিযানিক দল ৯ মার্চ রাত দশটায় পরিচালিত আরেকটি অভিযানে কুমিল্লার চান্দিন উপজেলার মাহিচাইল বাজারের  প্রত্যন্ত একটি গ্রাম থেকে কথিত ইউসুফ এন্টারপ্রাইজ এর স্বত্ত্বাধিকারী মো: ইউসুফ (৩০) কে প্রতারনার অভিযোগে গ্রেফতার করে। গ্রেফতারকৃত আসামী মো: ইউসুফ চাদপুরের কচুয়া থানার যোগীচাপড় গ্রামের মনু মিয়ার ছেলে। 

সংগবদ্ধ একটি প্রতারনা চক্রের সদস্য ইউসুফ ও তার সংগীরা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ফেইক আইডি ব্যবহার করে মূলত নারীদের টার্গেট করে ব্রিটিশ নাগরিক পরিচয়ে উপহার ও বৃটিশ পাউন্ড পাঠানোর প্রস্তাব দিয়ে প্রতারণার মাধ্যমে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিচ্ছিলো। রাজধানীর কাফরুল থানায় একজন ভুক্তভোগী নারীর দায়েরকৃত মামলায় অবৈধ ই-ট্রানজেকশন তদন্ত করতে গিয়ে এটিইউ প্রথমে প্রতারক ইউসুফকে সমাক্ত করে। গ্রেফতারকৃত আসামী ইউসুফ ভুক্তভোগী নারীকে উপহার পার্সেল এবং ৫০ হাজার বৃটিশ পাউন্ডের প্রলোভন দেখিয়ে ৪ ধাপে সর্বমোট দশ লক্ষ ছয় হাজার একশত পঞ্চাশ টাকা হাতিয়ে নেয়। তার বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়ধীন রয়েছে।


 

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com