ঢাকা, ১৯ মে ২০২৪, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

নবনিযুক্ত চীনের রাষ্ট্রদূত "এইচ.ই.মি. ইয়াও ওয়েনকে সকল দলের সংবর্ধনা

রাজনীতি | মু. শাহপরান সাইম

(১ বছর আগে) ১৪ মার্চ ২০২৩, মঙ্গলবার, ৩:৪৯ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৩:৫০ অপরাহ্ন

banglahour

ঢাকা: বাংলাদেশে নবনিযুক্ত গণচীনের রাষ্ট্রদূত "এইচ.ই.মি. ইয়াও ওয়েন" এর সংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বাংলাদেশ আওয়ামিলীগ, বি.এন.পি, জাতীয় পার্টি, কমিউনিস্ট পার্টি সহ অন্যান্য রাজনৈতিক দলগুলো রাষ্ট্রদূতকে উষ্ণ অভ্যর্থনা জানায়।

আজ মঙ্গলবার (১৪ ই মার্চ) সকাল ১০ টায় শুরু হয়ে বেলা ২ টা পর্যন্ত এ সংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়ে। রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগা হোটেলের পদ্মা হলে জমকালো আয়োজনের চীনের নবনিযুক্ত রাষ্ট্রদূতকে বরণ করে নেওয়া হয়।

আলোচনা সভা ও সংবর্ধনা অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন ১৪ দলের সমন্বয়ক ও সাবেক শিল্প মন্ত্রী আমির হোসেন আমু এমপি। আরেক সাবেক শিল্প মন্ত্রী কমরেড দিলীপ বড়ুয়ার সভাপতিত্বে বিভিন্ন দলের প্রতিনিধিরা সভায় অংশগ্রহণ করেন।

জাতীয় পার্টির চেয়ারম্যান জি.এম.কাদের, ওয়ার্কার্স পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেনন এমপি, বি.এন.পির স্থায়ী কমিটির সদস্য ড. আ. মঈন খান, জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি হাসানুল হক ইনু এমপি, কমিউনিস্ট পার্টির সভাপতি কমরেড শাহ আলম, চীনে নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত মুন্সি ফয়েজ আহমেদ ও ঢাবির অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ সহ আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের সভাপতি আমির হোসেন আমু বলেন, চায়না ঐতিহাসিক কাল থেকে বাংলাদেশের বন্ধু। করোনা  পরিস্থতির পর যুদ্ধের কারনে বিশ্বের অসাভাবিক পরিস্থতিতে চীন, রাশিয়া ও বাংলাদেশ ও ইন্ডিয়াকে এক সাথে হয়ে কাজ করারও আহ্বান জানান তিনি।

সভাপতির বক্তব্যে দিলীপ বড়ুয়া বলেন, "চীন বাংলাদেশের পরম মিত্র।  তারা যুদ্ধবাজ নাহয়েও বিশ্বের অর্থনৈতিক পরাশক্তি। বাংলাদেশের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষা করে ভিষণ ২০৪১ অর্জনে চীন আমাদের পাশে ছিল, আমাদের পাশে থাকবে"

সাবেক কূটনীতিক ফয়েজ আহমেদ বলেন, বর্তমান চীনা রাষ্ট্রদূত বাংলাদেশ ও চীনের মধ্যকার সম্পর্কের মাইলফলক হিসেবে আমাদের পাশে থাকবেন। তার মাধ্যমে চীনের সাথে আমাদের সম্পর্ক আরো জোরদার হবে। রাজনৈতিক,  ভৌগলিক ও অর্থনীতি সহ চীন বাংলাদেশের গুরুত্বপূর্ণ অংশীদার।

বাংলাদেশ কমিউনিষ্ট পার্টির নেতা শাহ আলম শুরুতেই মি. ইয়াও ওয়েবকে উষ্ণ অভ্যর্থনা জানান। তিনি বলেন, রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বে যে অস্থিরতা তৈরি হয়েছে চীন আমাদের ও বিশ্বের পরিস্থিতি সাভাবিক করতে অগ্রণী ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে বক্তারা চায়নার সাথে বাংলাদেশের ভূরাজনৈতিক ও অর্থনৈতিক উন্নয়নের সম্পর্ক আগের থেকে আরো বেশি জোরদারে গুরুত্বারুপ করেন। রাষ্ট্রদূত বাংলাদেশের জিডিপির ৫% শতাংশ অবদানের যে লক্ষ নির্ধারণ করা হয়েছে,  সেটি পরিপূর্ণ করার সর্বাত্মক ভূমিকার ঘোষণা দেন।

রাজনীতি থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com